Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অগ্নিনির্বাপণ ও জরুরি বহির্গমন মহড়া

ডিএমপি হেডকোয়ার্টার্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঢাকা মহানগর পুলিশের হেডকোয়ার্টার্সে অগ্নিনির্বাপণ, উদ্ধার ও জরুরী বহির্গমন মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সহযোগিতায় এ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ায় কৃত্রিম অগ্নিকান্ড পরিস্থিতি সৃষ্টি করে ডিএমপি হেডকোয়ার্টার্সে ফায়ার সার্ভিসের একদল চৌকষ কর্মী অগ্নিনির্বাপণ সরঞ্জামের সাহায্যে বাস্তব মহড়া সম্পন্ন করে। মহড়ায় অগ্নিকান্ডের ঘটনা ঘটলে অগ্নিনির্বাপণ যন্ত্র ও পানিবাহি গাড়ির সাহায্যে কিভাবে আগুন নিভাতে হয়, বহুতল ভবনে আটকে পরা লোকদের উদ্ধারসহ এয়ার প্যাকে লাফ দিয়ে কিভাবে জীবন বাঁচানো যায় তা প্রদর্শিত হয়।মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ফায়ার সার্ভিস এমন একটি প্রতিষ্ঠান যারা ২৪ ঘন্টাই মানুষের সেবায় প্রস্তুত থাকেন। অত্যন্ত গর্বের সাথে বলতে হয় তারা নিঃস্বার্থভাবে এবং নিরলসভাবে সর্বদা মানুষের সেবা করেন। তাদের এই প্রচেষ্টাকে শ্রদ্ধার সাথে স্বরণ করছি। তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসের সদস্যগণ অগ্নিকান্ডের সময় নিজ জীবন ও সন্তানের ভবিষ্যত চিন্তা না করে অপরের জীবন ও তাদের সন্তানদের ভবিষ্যত নিশ্চিত করতে জীবন বাজি রেখে কাজ করে থাকেন। শুধু অগ্নিকান্ডেই নয়, যে কোন প্রাকৃতিক বিপর্যয় ও দুঘর্টনায় মানুষের পাশে থাকেন। একইভাবে আমরা পুলিশ সদস্যরাও কোথাও অগ্নিকান্ডের ঘটনা ঘটলে আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি ফায়ার সার্ভিসকে সহযোগিতা করি। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে পুলিশ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনীর সদস্যরা দেশের মানুষের ভালবাসা ও আস্থা অর্জন করেছে। এটা অব্যহত রাখতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম, ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিনির্বাপণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ