Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইজিপ্রিজনকে ক্ষুব্ধদের চিঠি

৪২ জনকে ডিঙিয়ে সিনিয়র সুপার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

সিনিয়দের তালিকায় ৪২জনকে ডিঙ্গিয়ে নারায়ণগঞ্জের কারা তত্ত্বাবধায়ক সুভাষ কুমার দাশকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (ভারপ্রাপ্ত) করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ ঘটনায় কারা অধিদপ্তরে সিনিয়র কর্মকর্তারা কারা মহাপরিদর্শককে চিঠিতে জানিয়েছেন, এতে অধিদপ্তরের চেইন অব কমান্ড দুর্বল হয়ে পড়বে। গত ৩ সেপ্টেম্বর প্রেসিডেন্টের পক্ষে সুরক্ষা সেবা বিভাগের উপসচিব মো. মনিরুজ্জামানের সই করা একটি প্রজ্ঞাপন জারি করা হয়। একই প্রজ্ঞাপনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকা সিনিয়র জেল সুপার (চলতি দায়িত্ব) ইকবাল কবির চৌধুরীকে রংপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (চলতি দায়িত্ব) পদে বদলির কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেন সাংবাদিকদের বলেন, কারা অধিদপ্তরের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিনিয়র জেল সুপারের নিয়মিত পদে কেউ নেই। সবাই চলতি দায়িত্বে আছেন। এসব জটিলতার কারণেই অধিদপ্তরের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ভারপ্রাপ্ত সিনিয়র জেল সুপার পদে দেয়ার অর্থ হলো যেকোনো সময় তাকে সরিয়ে দেয়া যাবে।

গত রাতে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো: আবরার হোসেন দৈনিক ইনকিলাবকে বলেন, এটি কোন পদোন্নতি নয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নারায়ণগঞ্জের কারা তত্ত্বাবধায়ক সুভাষ কুমার দাশকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (ভারপ্রাপ্ত) হিসেবে বদলি করা হয়েছে। এতে কাউকে বঞ্জিত করা হয়নি।
ক্ষুব্ধ হয়ে কারা অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তারা কারা মহাপরিদর্শককে (আইজি প্রিজন) চিঠি দিয়েছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চিঠির বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে অবহিত করা হয়েছে। এতে কারা অধিদপ্তরের চেইন অব কমান্ড দুর্বল হয়ে পড়ার কোন সুযোগ নেই বলে তিনি মন্তব্য করেন।

কারা অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, স্বাধীনতার আগে ঢাকা কেন্দ্রীয় কারাগারে উপমহাপরিদর্শক পদে কর্মরত ব্যক্তিরা কারাগারের দায়িত্ব পেতেন। স্বাধীনতার পর সিনিয়র জেল সুপার পদ তৈরি করা হয় এবং তাদের হাতে কেন্দ্রীয় কারাগারগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব ছাড়া হয়। ২০১৯ সালের ২ জুলাই কারা অধিদপ্তরের প্রথম শ্রেণির পদের সিনিয়দের তালিকা চূড়ান্ত করা হয়। ওই তালিকায় চলতি দায়িত্বে নয়জন সিনিয়র জেল সুপার রয়েছেন।
কারা সূত্র জানায়, চিঠিগুলোয় লেখা হয়েছে, জেল সুপার পদে পাঁচ বছর চাকরি করার পর সিনিয়র জেল সুপার পদে পদোন্নতির বিধান আছে। কারা অধিদপ্তরে জেল সুপার পদে পাঁচ বছর সময় অতিক্রম করা উল্লেখযোগ্যসংখ্যক কর্মকর্তা আছেন। চার থেকে পাঁচ বছর ধরে জেল সুপার পদ থেকে সিনিয়র জেল সুপার পদে পদোন্নতি দেয়া হয়নি। সিনিয়রের ভিত্তিতে কেবল চলতি দায়িত্ব দিয়ে কেন্দ্রীয় কারাগারে সিনিয়র জেল সুপার পদে পদায়ন করা হয়েছে।
কর্মকর্তারা আরও লিখেছেন, চলতি দায়িত্ব দেয়ার সুনির্দিষ্ট দিকনির্দেশনা থাকার পরও তা মানছে না কারা অধিদপ্তর। এতে কর্মকর্তাদের মনোবল ভেঙে হতাশার সৃষ্টি হয়েছে। এর মধ্যে কারা অধিদপ্তরের ৪৩নম্বর জেল সুপারকে সিনিয়র জেল সুপার পদে পদায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এতে তার চেয়ে জ্যেষ্ঠ ৪২ জেল সুপারের মধ্যে বিষয়টি নিয়ে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। এমনিতেই দীর্ঘদিন সিনিয়র জেল সুপারের চলতি দায়িত্বে থাকা জেল সুপাররা বঞ্চনার মধ্যে রয়েছেন। এর মধ্যে ৪২ জন কর্মকর্তাকে ডিঙিয়ে ৪৩ নম্বর কর্মকর্তাকে সিনিয়র জেল সুপারের পদে পদায়ন করা হলে কর্মকর্তাদের মধ্যে হতাশা ও বঞ্চনা বাড়বে এবং ‘চেইন অব কমান্ড’ দুর্বল হয়ে পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপ্রিজন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ