Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন আজ

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:২১ পিএম, ৭ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, মহীয়সী নারী, বাঙালির সব লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৬তম জন্মবার্ষিকী আজ। জাতীয় কবি কাজী নজরুল তার কবিতায় লিখেছিলেন, ‘বিশ্বে যা কিছু চিরসুন্দর, কল্যাণকর, অর্ধেক তার সৃজিয়াছে নারী, অর্ধেক তার নর’। বেগম মুজিবের জীবনী বিশ্লেষণে আমরা বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের এই কবিতার যথার্থ প্রতিফলন দেখতে পাই।
বঙ্গবন্ধুর সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে দেয়া এক বাণীতে প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী হিসেবে ফজিলাতুন্নেসা মুজিব আমৃত্যু স্বামীর পাশে থেকে দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখেছেন।
আবদুল হামিদ বলেন, মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব আমাদের অহঙ্কার। তিনি ছিলেন সহজ-সরল ও নিরহঙ্কারী।
অন্যদিকে, মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।
তিনি বলেন, আমার প্রত্যাশা, এই মহান নারীর জীবনী চর্চার মাধ্যমে নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, বাঙালির স্বাধিকার আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের অনেক অজানা অধ্যায় সম্পর্কে তারা ধারণা পাবে।
শেখ হাসিনা তার বাণীতে বলেন, বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেসা মুজিব আমৃত্যু স্বামীর পাশে থেকে দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখে গেছেন।
তিনি বলেন, এ মহীয়সী নারী ছিলেন সহজ-সরল নিরহঙ্কারী। স্বামী একটি স্বাধীন সার্বভৌম দেশের প্রতিষ্ঠাতা, প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হওয়া সত্ত্বেও সাধারণ জীবনযাপনে অভ্যস্ত ছিলেন তিনি। একজন সাধারণ বাঙালি নারীর মতো তিনি স্বামী-সংসার, আত্মীয়স্বজন নিয়ে ব্যস্ত থাকলেও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পর দেশের পুনর্গঠনে তার অসাধারণ ভূমিকার কারণে তিনি ছিলেন স্বতন্ত্র বৈশিষ্ট্যে উজ্জ্বল।
ফরিদপুরের টুঙ্গীপাড়ার অজপাড়াগাঁয়ের সন্তান শেখ মুজিব ধীরে ধীরে শুধুমাত্র বাঙালি জাতির পিতাই নন, বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হয়েছিলেন, তার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তারই সহধর্মিণী, মহীয়সী নারী বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব।
বঙ্গবন্ধুর পুরো রাজনৈতিক জীবনে ছাঁয়ার মতো লেগে থেকে তার প্রতিটি রাজনৈতিক কর্মকা-ে অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন বেগম মুজিব। বাঙালি জাতির মুক্তি সনদ ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বার বার পাকিস্তানিদের হাতে বন্দী জীবনযাপন করছিলেন, তখন দলের সর্বস্তরের নেতাকর্মী তার কাছে ছুটে আসতেন। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিকনির্দেশনা পৌঁছে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা যোগাতেন। বিশেষ করে আগরতলা যড়যন্ত্র মামলায় যখন তার প্যারোলে মুক্তি নিয়ে দলের কিছু কুচক্রী স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিলেন, তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাংলার মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল, যা বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
এই মহীয়সী নারী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুর সঙ্গে সপরিবারে খুনিচক্রের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন। জাতির পিতার আমৃত্যু সঙ্গী, বাংলার মহীয়সী নারী, বাংলাদেশের স্বাধীনতাসহ সব সোনালি অর্জনের নেপথ্য প্রেরণাদাত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের ৮৬তম জন্মবার্ষিকী আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় পালন করবে। এই দিবসটি পালন উপলক্ষে আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচি
বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মবার্ষিকীকে যথাযোগ্যভাবে পালনের জন্য আওয়ামী লীগ আজ সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে বেগম ফজিলাতুন্নেসা মুজিব স্মরণে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।
এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিনে ‘শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয় : বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আজ সোমবার সন্ধ্যা ৭ টায় গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় ও নগর নেতাদের উপস্থিতিতে গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন। যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সম্পাদনায় ঢাকা মহানগর যুবলীগ উত্তর বইটি প্রকাশ করেছে।
এদিকে, গতকাল রবিবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারিতে গ্রন্থটির সংবাদচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এর আগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।
যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী সম্পাদিত ‘শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয় : বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব’ গ্রন্থটিতে বঙ্গমাতার জীবনের বিভিন্ন দিক তুলে ধরার প্রয়াস রয়েছে। মার্জিত ও রুচিসম্মত প্রকাশনাটির ১০৪ পৃষ্ঠার কলেবরে বঙ্গমাতাকে নিয়ে বিশিষ্ট ব্যক্তিদের স্মৃতিচারণায় সন্নিবেশিত হয়েছে শতাধিক সংবাদচিত্র, যার বেশিরভাগই দুর্লভ। মহানগর যুবলীগ উত্তরের সভাপতি মাইনুল হোসেন খান নিখিল ও সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন গ্রন্থটির প্রকাশক।
সুসজ্জিত মোড়কে উন্নতমানের কাগজে ছাপা সচিত্র গ্রন্থটি প্রকাশ করেছে জয়ীতা প্রকাশনী। পরিকল্পনা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জয়ীতা প্রকাশনীর স্বত্বাধিকারী ইয়াসিন কবির জয়। প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহ্রিয়ার খান বর্ণ। মুখবন্ধসহ নতুন-পুরোনো মিলিয়ে ১০টি রচনা রয়েছে স্মারক গ্রন্থটিতে। বঙ্গমাতাকে বহুকৌণিক দৃষ্টিভঙ্গি থেকে মূল্যায়ন করার প্রয়াস রয়েছে এসব লেখায়। একই সঙ্গে আছে একান্ত পারিবারিক অন্তরঙ্গ মুহূর্তের কথা। জাতির পিতার পরিবারের বহু অজানা তথ্যের পাশাপাশি তৎকালীন রাজনৈতিক পরিবেশ পরিস্থিতিরও একটি নির্ভরযোগ্য তথ্যবহুল চিত্র এই রচনাগুলোতে উঠে এসেছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের ৯৭টি ছবি সংযোজিত হয়েছে ‘শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয় : বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব’ গ্রন্থটিতে। এর মধ্যে অনেক ছবিই অত্যন্ত দুর্লভ, যা হয়তো অনেকেই আগে দেখেননি। ঐতিহাসিক ছবিগুলো তুলেছেন আলোকচিত্রী গোলাম মাওলা, কামরুল হুদা, আলহাজ জহিরুল হক, রশীদ তালুকদার, আফতাব আহমেদ, মোহাম্মদ আলম, লুৎফর রহমান, বাল কৃষ্ণান, রাজন দেবদাস ও পাভেল রহমান। কিছু আলোকচিত্র বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর থেকে সংগৃহীত।
শিল্পকলায় সংবাদচিত্র প্রদর্শনী উদ্বোধন
এদিকে, রবিবার সকালে ‘শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয় : বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব’ গ্রন্থের সংবাদচিত্র প্রদর্শনী উদ্বোধন করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ৬ নং গ্যালারিতে যুবলীগ আয়োজিত আলোচনা সভা শেষে তিনি প্রদর্শনী উদ্বোধন করেন।
যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত, ফারুক হোসেন, যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম শাহীন, সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদি, ফজলুল হক আতিক, দফতর সম্পাদক কাজি আনিসুর রহমান, কেন্দ্রীয় নেতা মনিরুল ইসলাম হাওলাদার প্রমুখ। পরে বঙ্গমাতার ওপর যুবলীগের সংবাদচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন গণপূর্তমন্ত্রী।



 

Show all comments
  • রাকিব ৮ আগস্ট, ২০১৬, ১২:২১ পিএম says : 0
    সকল সফল পুরুষের পিছলে একজন নারীর হাত থাকে। তিনি এমনই একজন মহীয়সী নারী।
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman Arzu ৮ আগস্ট, ২০১৬, ১২:৩২ পিএম says : 0
    মহিয়ষী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব এর ৮৬ তম বার্ষিকীতে জানাই গভীর শ্রদ্ধাঞ্জলী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ