Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গুলশান হামলায় সংশ্লিষ্টতা নিশ্চিতের পরই তাহমিদ-হাসনাত শোন এরেস্ট-স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘অভিযোগ নিশ্চিত হওয়ার পরই’ রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় তাহমিদ হাসিব খান ও হাসনাত করিমকে গ্রেফতার (শোন এরেস্ট) দেখানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
গতকাল বিকেলে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক-এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিদ হাসিব খান ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমকে গুলশান হামলার ঘটনার এত দিন পরে কেন গ্রেফতার দেখানো হলো সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনী কাউকে কোনো প্রশ্ন করার প্রয়োজন হলে তাকে জিজ্ঞাসাবাদ করে। তবে অভিযোগ নিশ্চিত হওয়ার পরই তাকে গ্রেফতার দেখানো হয়। হাসনাত ও তাহমিদের বেলায়ও একই ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনী নিশ্চিত হওয়ার পরই এই দু’জনকে গ্রেফতার দেখিয়েছে।
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বৈঠকের বিষয়ে আসাদুজ্জামান খাঁন কামাল জানান, জঙ্গিবাদ দমনে বাংলাদেশের কী ধরনের সহযোগিতা প্রয়োজন, তা জানতে চেয়েছে যুক্তরাজ্য। স্বরাষ্ট্রমন্ত্রী ব্রিটিশ হাইকমিশনারকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থানের বিষয়টি অবহিত করেন। এ ছাড়া দেশের গোয়েন্দা ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতাসহ সরকারের সামগ্রিক প্রচেষ্টায় জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের মানুষের ঐক্যবদ্ধ হওয়ার বিষয়টিও বৈঠকে তুলে ধরেন মন্ত্রী।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের স্থান হবে না। বাংলাদেশের এখন দরকার ব্রিটিশ গোয়েন্দাদের কাছে যদি কোনো তথ্য থাকে তবে তা জানা। এই মুহূর্তে তথ্য আদান-প্রদানই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, ব্রিটিশ হাইকমিশনারকে বলা হয়েছে জঙ্গিবাদ শুধু বাংলাদেশের নয়, এটি বৈশ্বিক সমস্যা হিসেবে দাঁড়িয়েছে। এ বিষয়ে অ্যালিসন ব্লেক মন্ত্রীকে বলেন, সবাইকে এখন ঐক্যবদ্ধভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করতে হবে।
ব্রিটিশ কাউন্সিল বন্ধ থাকায় বাংলাদেশের শিক্ষার্থীরা সমস্যায় পড়েছেন বলে অ্যালিসন ব্লেককে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। ব্রিটিশ হাইকমিশন চাইলে ব্রিটিশ কাউন্সিলকে আরও নিরাপত্তা দেয়া হবে বলেও জানান তিনি।
জবাবে ব্লেক বলেছেন, বাংলাদেশ যে নিরাপত্তা দিয়েছে তাতে তারা সন্তুষ্ট। ব্রিটিশ কাউন্সিল সাময়িকভাবে বন্ধ করা হলেও পরীক্ষাগুলো চলছে এবং শিগগিরই সংস্থাটি খুলে দেয়া হবে বলেও জানান তিনি।
দেশের বিভিন্ন ইংরেজি মাধ্যম স্কুল বন্ধ থাকার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তবে আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার কারণে হয়তো কিছু কিছু স্কুল বন্ধ রাখতে পারে। তবে সেগুলোও শিগগিরই খুলে দেয়া হবে। পিস স্কুল বন্ধের বিষয়ে নির্দেশ দিলেও দেশের বিভিন্ন স্থানে নাম পাল্টে চলার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে পিস স্কুল বন্ধের নির্দেশনা তারাও পেয়েছেন। স্কুল কর্তৃপক্ষ সেগুলো বন্ধ না করলেও আইনশৃঙ্খলা বাহিনী সেগুলো বন্ধ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলশান হামলায় সংশ্লিষ্টতা নিশ্চিতের পরই তাহমিদ-হাসনাত শোন এরেস্ট-স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ