Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির ঘোষিত কমিটি কোনো কার্যকারিতা আনবে না : আ‘লীগ

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির সদ্য ঘোষিত ৫০২ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ জাতীয় নির্বাহী কমিটি রাজনৈতিকভাবে কার্যকর হবে না বলে মনে করছেন আওয়ামী লীগ নেতারা। একই সঙ্গে বিএনপি জঙ্গি ও সন্ত্রাসী কর্মকা- থেকে বেরিয়ে আসবে না বলেই এই ধরনের কমিটি ঘোষণা করেছে বলে মনে করেন তারা।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল শনিবার দুপুরে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ৫০২ সদস্যের পূর্ণাঙ্গ জাতীয় নির্বাহী কমিটির ৪৯৮ জনের নাম ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের ৭৩ জনের নাম ঘোষণা করেন। দলটির জাতীয় সম্মেলনের প্রায় সাড়ে চার মাস পর ঘোষিত জাতীয় নির্বাহী কমিটিতে নতুন মুখ ১১৩ জন।
বিএনপি ঘোষিত এই কমিটি সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে আওয়ামী লীগ নেতারা বলেছেন, ‘বাংলাদেশের ইতিহাসে কোনো রাজনৈতিক দল এই প্রথম এতো বড় কমিটি ঘোষণা করেছে। সেনাকুঞ্জে বেড়ে ওঠা দলটির মধ্যে কোনো সাংগঠনিক চর্চা না থ্কাায় এ রকম হাস্যকর কমিটি ঘোষণা করেছে।’
আওয়ামী সভাপতিম-লীর সদস্য নূহ উল আলম লেনিন বলেন, বাংলাদেশের ইতিহাসে কোনো রাজনৈতিক দলের ৫০৩ সদস্যের কমিটি এই প্রথম। অতীতেও এ রকম বিশাল কমিটি দিয়েছিল বিএনপি। কিন্তু এসব কমিটি কোনো কার্যকর ভূমিকা রাখতে পারে নাই। এটা বিএনপির নেতারাও অতীতে বলেছেন। অপরাধমুক্ত, সুস্থ-স্বাভাবিক এবং রাজনীতির লোক কোথায় পাবে বিএনপিবিএনপির জন্মটাই একটা ষড়যন্ত্রের ভিতর দিয়ে।
বিএনপির নতুন কমিটি ঘোষণার পর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা মনে করি, এই কমিটি বাংলাদেশের রাজনীতিতে এবং দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্রে উপযোগী ইতিবাচক ভূমিকা রাখবে। এ কমিটি অত্যন্ত ভাইব্রেন্ট কমিটি হয়েছে, ডায়নামিক একটি কমিটি হয়েছে। যে সব কোয়ালিটি একটি সংগঠনের জন্য প্রয়োজন, প্রত্যেকটি বিষয়ের উপর ভিত্তি করে এই কমিটি গঠন করা হয়েছে।
আওয়ামী লীগ নেতাদের দাবি, বিএনপির নবঘোষিত কমিটিতে অনেক অযোগ্য লোকদের পদায়ন করা হয়েছে। একইসঙ্গে এমন কিছু লোক রয়েছে যাদের রাজনৈতিক মাঠে কোনো সক্রিয়তা নেই। এমন লোকেদের দিয়ে কমিটি পূর্ণাঙ্গ করাই হচ্ছে বিএনপির রাজনৈতিক নির্বুদ্ধিতার প্রমাণ।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, বিএনপির বর্তমান কমিটি নিয়ে দেশ ও জাতির মত আমাদেরও কোন আগ্রহ নেই। দেশের চিহ্নিত সন্ত্রাসী ও জঙ্গিদের দলে পদপদবী দিয়ে প্রমাণ করেছে তারা সন্ত্রাস ও জঙ্গিদের লালন পালন এবং ধারণ করে। সুতরাং এ নিয়ে মন্তব্য করার কিছুই নেই। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এই কমিটি দেয়ার মাধ্যমে বিএনপি প্রমাণ করলো, তারা যুদ্ধাপরাধী, জঙ্গি ও সন্ত্রাসী কর্মকা- থেকে বেরিয়ে আসবে না। এই কমিটির মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে যুদ্ধাপরাধী, জঙ্গি ও সন্ত্রাসীদের নেত্রী হচ্ছেন বেগম খালেদা জিয়া।
বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই পদত্যাগের ঘোষণা দেন নবঘোষিত কমিটির ভাইস চেয়ারম্যান মোসাদ্দেক আলী ফালু ও সহ-প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম। এর মধ্যে বহুল আলোচিত ফালু বিএনপির বিগত কমিটিতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ও শামীমুর রহমান শামীম দলটির সহ-দপ্তর সম্পাদক (গুলশান কার্যালয়) ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপির ঘোষিত কমিটি কোনো কার্যকারিতা আনবে না : আ‘লীগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ