Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসায় বাংলাদেশের চেয়েও ঝুঁকিপূর্ণ ভারত

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সিরিয়া, ইয়েমেন লিবিয়ার পরেই ভারতের অবস্থান : বাংলাদেশ ৭ম
ইনকিলাব ডেস্ক : লন্ডনভিত্তিক একটি ঝুঁকি গবেষণা প্রতিষ্ঠানের জরিপে দেখা গেছে, জাতিগত অস্থিরতার কারণে ব্যবসার জন্য বাংলাদেশের চেয়েও অধিক ঝুঁকিপূর্ণ প্রতিবেশী দেশ ভারত। ‘ভেরিস্ক মেপলেক্রোফ্ট’ এর ঝুঁকি তালিকায় সিরিয়া, ইয়েমেন ও লিবিয়ার পরেই চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। বাংলাদেশ রয়েছে সপ্তম অবস্থানে। এমনকি বোকো হারামের তা-বে জর্জরিত নাইজেরিয়াও ভারতের চেয়ে ছয়ধাপ এগিয়ে ১০ম স্থানে রয়েছে।
‘বেসামরিক অস্থিরতা সূচকে’ জাতিগত অস্থিরতার কারণে ব্যবসায়িক সুযোগ-সুবিধা হারানো দেশগুলোকে অন্তর্ভুক্ত করা হয়। এতে তালিকাবদ্ধ করা হয় প্রায় দু’শ দেশকে। সূচক নির্ধারণে আন্দোলন-প্রতিবাদ, গণবিক্ষোভ, নৃতাত্ত্বিক বা ধর্মীয় সহিংসতার ঘটনাকে মানদ- হিসেবে ধরা হয়েছে। সূচকে রাজনৈতিক প্রতিবাদ ও গত দুই বছর বড় বড় সন্ত্রাসী হামলার ঘটনায় জর্জরিত থাকা ফ্রান্স ১৬তম স্থানে রয়েছে। তালিকায় শীর্ষ দশে ইউরোপের কোনো দেশ নেই।
মেপলেক্রোফ্ট বলছে, লক্ষণীয় যে, ভারত, ব্রাজিল, ফ্রান্স, মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকায় গত বছরে উল্লেখযোগ্য গোলমাল লক্ষ্য করা গেছে। পাশাপাশি এসব দেশে পাইকারি প্রতিবাদের মধ্যে ক্রমেই বেড়ে ওঠা ক্ষোভ এড়াতে পর্যাপ্ত কাঠামোর অভাব রয়েছে।
ভারতের ২০১৬ সালের মে মাসে শিল্পনীতি ও উন্নয়ন বিভাগের (ডিআইপিপি) মূল্যায়ন মতে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ব্যবসায়িক পরিবেশ বিকাশের জন্য ইতিমধ্যে ৩০টিরও বেশি পদক্ষেপ নিয়েছে। এছাড়া পৃথকভাবে রাজ্যগুলোও সংস্কারমূলক পদক্ষেপ বাস্তবায়নে মূল্যায়ন করছে।
এদিকে মোদি সরকার প্রবাহমান ব্যবসায়িক প্লাটফর্মে ব্যাপক হারে বিদেশি বিনিয়োগ আনতে গুরুত্বের সঙ্গে কাজ করছে। সম্প্রতি কাশ্মীরে অস্থিরতার ফলশ্রুতিতে একটি রাজনৈতিক কথোপকথনের জন্য কোনো ক্ষমতা প্রদর্শন করতে না পারায় সমালোচিত হয়েছে মোদি সরকার। লন্ডনভিত্তিক এ ঝুঁকি গবেষণা প্রতিষ্ঠানের প্রকাশিত সূচকে বৈশ্বিক ব্যবসায়িক গন্তব্য নিয়ে পুনরায় ভাবতে হতে পারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সূত্র : ইকোনোমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবসায় বাংলাদেশের চেয়েও ঝুঁকিপূর্ণ ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ