Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিপাকে পিস স্কুলের ১৫ হাজার শিক্ষার্থী

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পরপরই বন্ধ করে দেয়া হয়েছে পিস নামে পরিচালিত দেশের সব স্কুল। কোথাও স্কুল কর্তৃপক্ষ আবার কোথাও প্রশাসনের পক্ষ থেকেই এসব স্কুলে তালা ঝুলিয়ে দেয়া হয়। ফলে বন্ধ হয়ে গেছে এসব প্রতিষ্ঠানের সকল শিক্ষা কার্যক্রম। আর বছরের মাঝামাঝিতে এসে হঠাৎ করে বন্ধ করে দেয়ায় বিপাকে পড়েছেন ২৭ পিস স্কুলের প্রায় ১৫ হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। এখন সন্তানদের কোথায় ভর্তি করাবেন বা কীভাবে পড়াশোনা নিয়মিত রাখবেন সেটি নিয়ে বিপাকেই পড়ে গেছেন তারা। অন্যদিকে পিস স্কুলের শিক্ষার্থীদের দায়িত্ব সরকার নিবে না, স্কুল কর্তৃপক্ষকেই নিতে হবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের এমন মন্তব্যের পর কপালে চিন্তার ভাঁজ পড়েছে তাদের। সরকারি এই সিদ্ধান্তের কারণে এক বছর করে শিক্ষা জীবনের বিরতি হওয়ার উপক্রম হয়েছে পিস স্কুলের শিক্ষার্থীদের। প্রতিষ্ঠানের ত্রুটি থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়ে শিক্ষার্থীদের শিক্ষা জীবন নষ্ট করার সিদ্ধান্তের প্রতিবাদও জানিয়েছেন অভিভাবকেরা। শুভ আহমেদ নামের এক অভিভাবক বলেন, বছরের মাঝে হুট করে স্কুল বন্ধ হওয়ায় সমস্যায় পড়েছি। এখন সন্তানকে কোথায় ভর্তি করাব? স্কুলটির বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে তা কতটুকু সত্যি তা সরকারই ভালো জানে। তবে আমাদের সন্তানদের ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়ার জন্য সরকারের কাছে অনুরোধ করছি। ফেনী পিস স্কুলের শিক্ষার্থীর অভিভাবক আরিফুল আমীন রিজভী বলেন, সরকার যদি মনে করে দেশের জন্য এ ধরনের প্রতিষ্ঠান ঝুঁকিপূর্ণ, তাহলে সরকার বন্ধ করতে পারে। কিন্তু এসব স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্যও সরকারের বিকল্প ব্যবস্থা করা উচিত। যদিও কোন কোন শিক্ষার্থীর অভিভাবক আশপাশের স্কুলগুলোতে শিক্ষার্থীদের ভর্তি করানোর চিন্তা-ভাবনা করছেন।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান বলেন, ‘পিস স্কুল বন্ধ করা রাষ্ট্রীয় জরুরি বিষয়। তবে শিক্ষার্থীদের শিক্ষাজীবন তো আর নষ্ট করা যায় না। অনেক অভিভাবকই না জেনে সন্তানদের পিস স্কুলে ভর্তি করিয়েছেন। পিস স্কুল বন্ধ হয়ে যাওয়ায় এখন ওই শিক্ষার্থীদের পার্শ্ববর্তী কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করানো যায় কি না সে ব্যাপারে চিন্তা-ভাবনা চলছে। তবে শিক্ষা মন্ত্রণালয় এই স্কুল-কলেজগুলো বন্ধের নির্দেশ দিয়েছে, তারাই এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে।
জানা যায়, সারা দেশে পিস স্কুলের সংখ্যা ২৭। এর মধ্যে কেবল রাজধানীর লালমাটিয়ায় অবস্থিত পিস ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা শিক্ষা বোর্ডের অনুমোদিত। ২০১৪ সালে তাদের অনুমোদন দেয়া হয়। এই স্কুলই তাদের শাখা হিসেবে আরো কয়েকটি স্কুল পরিচালনা করছিল। বাকি স্কুলগুলোর কোনো অনুমোদন নেই। তবে ‘পিস ইন্টারন্যাশনাল স্কুল’ কিভাবে অনুমোদন পেয়েছিল এবং পিস স্কুলের সঙ্গে কারা জড়িত তা তদন্ত করে খতিয়ে দেখতে ঢাকা শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় সব পিস স্কুল বন্ধের নির্দেশ দেয়ার পর বিকেলেই অভিভাবকদের এসএমএস পাঠায় লালমাটিয়ার পিস ইন্টারন্যাশনাল স্কুল কর্তৃপক্ষ। তাতে বলা হয়, ‘অনিবার্য কারণে আমাদের স্কুলটি বন্ধ রাখতে হচ্ছে। রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ার ৪০০ নম্বর বাড়িতে পরিচালিত পিস স্কুলটিও বন্ধ হয়ে গেছে। এই স্কুলের এক শিক্ষিকা নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্কুলের সংস্কার কাজ চলার কারণে ক্লাস বন্ধ রয়েছে। কাজ শেষ হলেই ক্লাস শুরু হবে। সরকার সিদ্ধান্তের কারণে স্কুল বন্ধ রয়েছে কি না প্রশ্ন করা হলে তিনি বলেন, পিস স্কুলের নাম পরিবর্তন করে সাউথশোর নামে চালানোর সিদ্ধান্ত হয়েছে। স্কুলে অধ্যয়নরত দুই শতাধিক শিক্ষার্থীর ভবিষ্যৎ চিন্তা করেই স্কুল পরিচালনা কমিটি এসব সিদ্ধান্ত নিয়েছে।
উত্তরা ১৩ নম্বর সেক্টরে অবস্থিত পিস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক শিমুল আক্তার বলেন, ‘আমাদের স্কুলে পৌনে ৪০০ শিক্ষার্থী। স্কুল সরকার বন্ধ করেছে, সব শেষ হয়ে গেছে। আমাদের আর নতুন করে স্কুল চালানোর ইচ্ছা নেই।’ শিক্ষার্থীরা কী করবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা অভিভাবকরাই চিন্তা করবেন।’
এসব বিষয়ে কথা বলতে পিস ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ আব্দুল্লাহ জামানের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা বন্ধ পাওয়া যায়। সম্প্রতি এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘পিস স্কুলের শিক্ষার্থীদের দায়িত্ব স্কুল কর্তৃপক্ষকেই নিতে হবে। পিস স্কুলে যে লেখাপড়া হচ্ছে তা দেশের জন্য মঙ্গলকর নয়। যারা এই স্কুলগুলো পরিচালনা করছে তারা স্বাধীনতাবিরোধী শক্তি। তারা ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে শিক্ষার্থীদের জঙ্গিবাদে উৎসাহিত করছে। তাই এসব স্কুল আমরা বন্ধ করে দিয়েছি।
গত মঙ্গলবার পিস নামে চালু দেশের অনুমোদনহীন স্কুলগুলো বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সাময়িক নিবন্ধন পাওয়া ঢাকার লালমাটিয়ায় অবস্থিত ‘পিস ইন্টারন্যাশনাল স্কুল’-এর নিবন্ধন বাতিল করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপাকে পিস স্কুলের ১৫ হাজার শিক্ষার্থী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ