Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৯ মাস পর হাসপাতালে সম্রাটকে দুদকের জিজ্ঞাসাবাদ

অবৈধ সম্পদ অর্জন মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ঢাকা মহানগর বিশেষ আদালত গতবছর ১৭ নভেম্বর ৬ দিনের রিমান্ডে নেয়ার অনুমোদন দিয়েছিলেন ৯ মাস আগে। ক্যাসিনো-কান্ডে অন্য সব আসামিদের রিমান্ড সম্পন্ন হলেও বাকি ছিলো ক্যাসিনো সম্রাট ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের রিমান্ড। তাকে রিমান্ডে আনতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা একাধিকবার কারাগারে যান। প্রতিবারই সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফিরিয়ে দেন সম্রাট। তিনি দুদকে হাজির হবেন না-মর্মে সাফ জানিয়ে দেন। ‘অসুস্থ’ হওয়ায় তাকে রাখা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। গতবছর ২৪ নভেম্বর থেকে তিনি এখানেই আছেন। তিনি হার্টে গুরুতর ইনফেকশনের কারণে ‘বুকে ব্যথা’ ও ‘শ্বাসকষ্টে’ ভুগছেন বলে জানান চিকিৎসকরা। তবে তদন্তের ইতি টানতে হাসপাতালে গিয়ে ‘অসুস্থ সম্রাট’কেই জিজ্ঞাসাবাদ করেছে দুদক। গতকাল মঙ্গলবার সংস্থার উপ-পরিচালক মো.জাহাঙ্গীর আলমের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত টিম তাকে জিজ্ঞাসাবাদ করে। দুদক পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য জানান, গতকাল সকাল ১১টা থেকে ৩ টা পর্যন্ত হাসপাতালে গিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। গতবছর ১৩ নভেম্বর ২ কোটি ৯৪ লাখ ৮০হাজার টাকার জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। তদন্তের অংশ হিসেবে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।
দুদক সূত্র জানায়,২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালী গ্রেফতার হন। এ ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। এ অভিযানে অন্তত: ২১টি মামলা করে দুদক। এদের মধ্যে তৎকালিন যুবলীগ (দক্ষিণ) সাধারণ সম্পাদক ইসমাইল চৌধুরী সম্রাট, ঠিকাদার জি কে শামীম ও তার মা, খালেদ মাহমুদ ভূঁইয়া,এনামুল হক এনু ও তার ভাই রূপন ভূইয়া, অনলাইন ক্যাসিনো হোতা সেলিম প্রধান, বিসিবি পরিচালক লোকমান হোসেন ভূইয়া,কলাবাগান ক্লাবে সভাপতি শফিকুল আলম ফিরোজ, কাউন্সিলর হাবিবুর রহমান মিজান, তারেকুজ্জামান রাজীব,এনামুল হক আরমান, তৎকালিন যুবলীগ নেতা জাকির হোসেন, কাউন্সিলর এ কে এম মমিনুল হক সাঈদ, আনিসুর রহমান, মো.সাহেদুল হক, এনআর গ্লোবাল ব্যাংকের সাবেক এমডি পি.কে. হালদার রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্রাট

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ