Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুটি কোম্পানির তিন পরিচালকের শেয়ার কেনার ঘোষণা

আল্টিমেটাম শেষ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২টি কোম্পানির ৬১ জন পরিচালককে ন্য‚নতম দুই শতাংশ শেয়ার ধারনের জন্য ৪৫ দিনের আল্টিমেটাম দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ২ জুলাই দেয়া এই আল্টিমেটামের পর ইতিমধ্যে ৪৫ দিন পার হয়ে গেছে। তবে এই সময়ের মধ্যে মাত্র দুটি কোম্পানির তিন পরিচালকের শেয়ার কেনার ঘোষণা এসেছে।
নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা নিজ কোম্পানির শেয়ার ক্রেয়-বিক্রয় করলে অথবা কোনো মাধ্যম থেকে উপহার পেলে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ঘোষণা দিতে হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যে ২২ কোম্পানির পরিচালকরা ন্যূনতম শেয়ার ধারণে ব্যর্থ হয়েছেন তার মধ্যে রয়েছে- পূরবী জেনারেল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, এশিয়া ইনস্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, কর্ণফুলী ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, ইউনাইটেড এয়ার, ফুওয়াং সিরামিক, কে অ্যান্ড কিউ, এক্সিম ব্যাংক, ইমাম বাটন, ইনটেক লিমিটেড, দুলামিয়া কটন এবং ওয়াটা কেমিক্যালস। এর মধ্যে মেঘনা লাইফের পরিচালক উম্মে খাদিজা ব্লক মার্কেটের মাধ্যমে ১ লাখ শেয়ার কিনেছেন। আর কে অ্যান্ড কিউয়ের কর্পোরেট পরিচালক প্রগতি ইন্স্যুরেন্স ১৭ হাজার ৫০০ এবং পরিচালক তাজওয়া মোহাম্মদ আওয়ালের ১ লাখ ৫৫ হাজার ২০০ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।
শেয়ারবাজারের মহাধসের প্রেক্ষিতে ২০১১ সালের ২২ নভেম্বর বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা দেয়। এ নিয়ে সে সময় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। কোনো কোনো পরিচালক আদালতের শরণাপন্ন হন। মামলায় হেরে পরিচালক পদ হারান বেশ কয়েকজন।
তবে পরবর্তীতে অনেক কোম্পানির পরিচালকরা ন্য‚নতম শেয়ার ধারণে ব্যর্থ হলেও তা নিয়ে তেমন কোনো ব্যবস্থা নেয়নি বিএসইসি। ফলে নামিদামি অনেক কোম্পানির পরিচালকরা ন্যূনতম শেয়ার ধারণ না করেই পরিচালক পদ আঁকড়ে আছেন।
এ প্রেক্ষিতে প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন ন্যূনতম শেয়ার ধারণে পরিচালকদের আল্টিমেটাম দেন। এই সময়ের মধ্যে ন্যূনতম শেয়ার ধারণ না করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়। তবে স্বতন্ত্র পরিচালকদের ক্ষেত্রে এ নির্দেশনা কার্যকর হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুটি-কোম্পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ