Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার সঙ্গে কাদের সিদ্দিকীর বৈঠক

জাতীয় সঙ্কট মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রতিশ্রুতি জামায়াত প্রশ্নে ‘না’

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫০ এএম, ৫ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার
জাতীয় সঙ্কট মোকাবিলায় খালেদা জিয়ার আহ্বানে ইতিবাচক সাড়া দেয়ার কথা জানিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। গতরাতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।
তিনি বলেন, তার (খালেদা জিয়া) বহু কথায় আমি খুশি হয়েছি। মতের অমিল থাকতেও খুশি হয়েছি। জাতীয় প্রশ্নে জাতির স্বার্থের প্রশ্নে তার সঙ্গে আমার খুব একটা বেশি অমিল নেই। আমি জামায়াতের সঙ্গে রাজনীতি করব না। বঙ্গবন্ধুর রাজনীতি নিয়ে আমি মরতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র অথবা তাকে ধ্বংস করার ষড়যন্ত্রে আমি জড়িত হবো না। যদি সে সমস্ত ষড়যন্ত্র সম্পর্কে জানতে পারি, তাহলে জীবন দিয়ে তা রোধ করবো। তাকে রক্ষা করার চেষ্টা করব।
একইভাবে একজন মুক্তিযোদ্ধার স্ত্রী বিএনপি প্রধান বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র কিংবা তাকে কোনো অপমান সহ্য করব না এবং তার প্রতিকারের চেষ্টা করব।
বৈঠকে বিষয়বস্তু ও ভবিষ্যতে কী করবেন তা জানাতে শুক্রবার সকাল সাড়ে ১১টায় মতিঝিল দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন বলে জানান কাদের সিদ্দিকী।
তিনি বলেন, এই আলোচনার বিষয়বস্তু এবং ভবিষ্যতে আমরা কী করব, আগামীকাল (আজ) শুক্রবার সাড়ে ১১টায় কৃষক শ্রমিক জনতা লীগের মতিঝিলের অফিসে আমার মতামত ব্যক্ত করব। সেখানে আমি সব প্রশ্নের জবাব দেব।
গুলশানে খালেদা জিয়ার বাসভবন ‘ফিরোজা’য় রাত ৮টা থেকে দুই ঘন্টা স্থায়ী এই বৈঠক হয়। বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি, জঙ্গিবাদ মোকাবিলায় করণীয়সহ নানা বিষয়ে আলোচনা হয়।
কাদের সিদ্দিকী বলেন, বিএনপির চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের স্ত্রী বেগম খালেদা জিয়ার আহ্বানে জাতীয় সঙ্কটের সময়ে এখানে এসেছি। একজন মুক্তিযোদ্ধা হয়ে, আরেকজন মুক্তিযোদ্ধার স্ত্রী অথবা দেশের সরকারের বিরুদ্ধে সবচাইতে জনপ্রিয় দলের আমন্ত্রণে তার সঙ্গে দেখা করতে আসায় এতো বাধা, এতো আপত্তি আমি কখনোই ভাবি নাই। সৌহার্দ্য পরিবেশে দীর্ঘ দুই ঘন্টা সময়ে আলোচনা হয়েছে। কিছু সময় একান্ত আলোচনাও হয়েছে।
এর আগে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, সারাদেশের মানুষ আতঙ্কে রয়েছে। এখানে সন্ত্রাস ও উগ্রবাদের যে সৃষ্টি হয়েছে-এই অবস্থা কীভাবে নিরসন করা যায়, সেক্ষেত্রে গোটা জাতিকে কীভাবে ঐক্যবদ্ধ করা যায়, পরামর্শ নেয়ার জন্য প্রাথমিকভাবে বিষয়গুলো নিয়ে আলোচনা করার জন্য বেগম খালেদা জিয়া আমন্ত্রণ জানিয়েছেন। আমরা তার আমন্ত্রণ বঙ্গবীর কাদের সিদ্দিকীর কাছে পৌঁছিয়ে দিয়েছিলাম। তারা জাতীয় সঙ্কটময় মুহূর্তে এগিয়ে এসেছেন।
এক প্রশ্নের জবাবে তিনি জানান, ২০ দলীয় জোটনেত্রী নন, বিএনপি চেয়ারপার্সন হিসেবে জাতীয় ঐক্য আহ্বান জানিয়েছেন। বৈঠকে ছিলেন বিএনপির এমন একজন নেতা ইনকিলাবকে জানান, দেশের বিরাজমান সঙ্কট মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করতে প্রতিশ্রুতি দিয়েছেন কাদের সিদ্দিকী। তবে জামায়াত নিয়ে তিনি আগের মতোই আপত্তি জানিয়েছেন।
বৈঠকে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী ছাড়াও বৈঠকে দলটির প্রেসিডিয়ামের সদস্য নাসরিন সিদ্দিকী যিনি কাদের সিদ্দিকীর সহধর্মিনী, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক ইকবাল সিদ্দিকী ও শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ ও আব্দুল্লাহ আল নোমান বৈঠকে ছিলেন।
গত ১ জুলাই গুলশান দুই নম্বরে হলি আর্টিজান বেকারিতে একদল অস্ত্রধারী সন্ত্রাসী হামলার ঘটনার ইতালীয়, জাপানি, ভারতীয় ও যুক্তরাষ্ট্রের নাগরিকসহ ১৭ জন এবং তিনজন বাংলাদেশী নাগরিক নিহত হয়।
ওই ঘটনার পরপরই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া সংবাদ সম্মেলন করে জঙ্গিবাদ মোকাবিলায় দলমত নির্বিশেষে জাতীয় ঐক্য সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানান। যদিও ক্ষমতাসীন দল এই আহ্বানের সাড়া দেয়নি। এরকম পরিস্থিতি বিএনপি নেতৃবৃন্দ সরকারবিরোধী বিভিন্ন রাজনৈতিক দলকে এক প্লাটফর্মে আনতে কৃষক শ্রমিক জনতা লীগ, গণফোরাম, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সঙ্গে যোগাযোগ করেছে।
তারই অংশ হিসেবে খালেদা জিয়া ওইসব রাজনৈতিক দলের শীর্ষ নেতাকে ‘চা-চক্র’ এর আমন্ত্রণ জানিয়েছেন। আর এরই অংশ হিসেবে কাদের সিদ্দিকীর সঙ্গে বৈঠক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করলেন কাদের সিদ্দিকী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ