Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিকেন্দ্রীকরণ শুধু কাগজে-কলমেই

প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ঢাকার সাব-রেজিস্ট্রার অফিস : ভোগান্তি বাড়ছেই : রোববার আরো তিনটি উদ্বোধন
বিশেষ সংবাদদাতা : জনভোগান্তি দূর করতে আইন মন্ত্রণালয় ঢাকার সাব-রেজিস্ট্রার অফিসগুলো বিকেন্দ্রীকরণ করলেও তার বাস্তবায়ন ঘটেনি। বিকেন্দ্রীকরণ হয়েছে কেবল কাগজে-কলমে। শুধু মিরপুর ও ডেমরা সাব-রেজিস্ট্রার অফিসকেই তেজগাঁও রেজিস্ট্রি কমপ্লেক্স ভবনের বাইরে নেয়া গেছে। বাকি ১১টি অফিস কমপ্লেক্স ভবনেই রয়েছে। এছাড়া রেকর্ড রুমের অবস্থানও এই ভবনে। স্ব স্ব এলাকায় এসব অফিস না হওয়ায় দলিল সম্পাদন কাজে সাধারণ মানুষকে প্রতিনিয়ত ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে। তদুপরি, রেজিস্ট্রি কমপ্লেক্সকে ঘিরে গড়ে উঠেছে একটি সংঘবদ্ধ দালাল চক্র।
এদিকে আগামী রোববার আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক নতুন তিনটি সাব-রেজিস্ট্রার অফিসের উদ্বোধন করতে তেজগাঁও কমপ্লেক্স ভবনে যাবেন। সকাল ১১টায় উদ্বোধন অনুষ্ঠান শুরু হবে। নতুন সাব-রেজিস্ট্রার অফিস তিনটি হচ্ছেÑধানমন্ডি, পল্লবী ও শ্যামপুর। গত ১৯ জুলাই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর মধ্যে দিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সাব-রেজিস্ট্রার অফিসের সংখ্যা দাঁড়ালো ১৩টি।
এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, সরকার জনস্বার্থে ও প্রশাসনিক প্রয়োজনে ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ৫(১) ধারা অনুসারে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বিদ্যমান ১০টি সাব সাব-রেজিস্ট্রি অফিসসহ নতুন তিনটি সাব-রেজিস্ট্রার অফিসের অধিক্ষেত্র পুনর্নির্ধারণপূর্বক প্রজ্ঞাপন জারি করা হলো।
পুনর্নির্ধারিত প্রজ্ঞাপন অনুযায়ী সদর সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে কামরাঙ্গীর চর থানা, লালবাগ থানা, চকবাজার থানা, বংশাল থানা ও কোতয়ালী থানা। সূত্রাপুর সাব রেজিস্টার অফিসের আওতায় থাকছে সূত্রাপুর থানা, ওয়ারী থানা, মতিঝিল থানা, পল্টন থানা ও শাহজাহানপুর থানা। মোহাম্মদপুর সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে আদাবর থানা, মোহাম্মদপুর থানা ও হাজারীবাগ থানা। গুলশান সাব রেজিস্টার অফিসের আওতায় থাকছে গুলশান থানা, বনানী থানা, ক্যান্টনমেন্ট থানা দক্ষিণখান থানা।
বাড্ডা সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে বাড্ডা থানা, খিলক্ষেত থানা ও ভাটারা থানা (সমগ্র ভাটারা মৌজাসমূহ)। উত্তরা সাব রেজিস্টার অফিসের আওতায় থাকছে উত্তরা থানা, উত্তরা পশ্চিম থানা, উত্তরখান থানা ও তুরাগ থানা (রাজউক অংশ)। খিলগাঁও সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে খিলগাঁও থানা, সবুজবাগ থানা ও রামপুরা থানা (পশ্চিম উলুন মৌজা বাদ)। ডেমরা সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে ডেমরা থানা, যাত্রাবাড়ী থানা, মুগধা থানা ও মাতুয়াইল মৌজা সমগ্র। মিরপুর সাব রেজিস্টার অফিসের আওতায় থাকছে মিরপুর থানা, শাহআলী থানা, ভাষাণটেক থানা, কাফরুল থানা (ইব্রাহিমপুর মৌজা সমগ্র) ও দারুস সালাম থানা। তেজগাঁও সাব রেজিস্টার অফিসের আওতায় থাকছে তেজগাঁও থানা, তেজগাঁও শিল্প অঞ্চল থানা, শের-ই-বাংলা নগর থানা, কাফরুল থানা (ইব্রাহিমপুর মৌজা বাদে) ও রামপুরা থানা (পশ্চিম উলুন মৌজা)।
ধানমন্ডি সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে ধানমন্ডি থানা, কলাবাগান থানা, নিউমার্কেট থানা, শাহবাগ থানা ও রমনা থানা। পল্লবী সাব-রেজিস্ট্রার অফিসের আওতায় থাকছে পল্লবী থানা, রূপপুর থানা, বিমানবন্দর থানা, তুরাগ থানা (রাজউক অংশ বাদ) ও হরিরামপুর ইউনিয়ন। শ্যামপুর সাব রেজিস্টার অফিসের আওতায় থাকছে শ্যামপুর থানা, গেন্ডারিয়া থানা, কদমতলী থানা ও দনিয়া মৌজা সমগ্র।
জানা যায়, এই প্রজ্ঞাপন জারির আগে ঢাকার দু’টি সিটি কর্পোরেশনের আওতায় ১৯১টি মৌজা নিয়ে ১০টি সাব-রেজিস্ট্রার অফিস ছিল। ঢাকার ১৭টি ইউনিয়ন বিলুপ্ত করে পৌরসভার আওতাভুক্ত হওয়ায় ধানমন্ডি, পল্লবী ও শ্যামপুর এই তিনটি নতুন সাব-রেজিস্ট্রার অফিস করা হলো। এই ইউনিয়নগুলো আগে সিটি কর্পোরেশনের বাইরে ছিল।
সংশ্লিষ্ট সূত্রমতে, ঢাকায় ২৬টি ভূমি অফিস রয়েছে, যার মাধ্যমে ঢাকার জমির খাজনা আদায় করা হয়। এছাড়া এই প্রথম ঢাকার পরিধি নির্ধারণ করা হয়েছে ২৬০ বর্গ কিলোমিটার। গত অর্থ বছর জমি ও ফ্ল্যাটের দলিল রেজিস্ট্রি ফি এবং স্ট্যাম্প বিক্রি থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিল ১০ হজার ৭শ’ কোটি টাকা।
এদিকে কমপ্লেক্স ভবন থেকে সাব রেজিস্ট্রার অফিসগুলো সরকারো প্রসঙ্গে আইজেআর আবদুল জলিল বলেন, এ ব্যপারে প্রজ্ঞাপন জারি হয়েছে। বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। আর সংঘবদ্ধ দালাল চক্র প্রসঙ্গে তিনি বলেন, এদের বিরুদ্ধে অভিযান চলছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকেন্দ্রীকরণ শুধু কাগজে-কলমেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ