Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বুদ্ধিজীবীরা মিথ্যার পতাকা নিয়ে ঘুরছে

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের বুদ্ধিজীবীরা সত্যকে নয়; বরং তারা মিথ্যার পতাকা হাতে নিয়ে ঘুরছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। জাগৃতি প্রকাশনীর প্রকাশক নিহত ফয়সল আরেফিন দীপনের বাবা অধ্যাপক হক বলেন, ‘যার সন্তান মারা গেছে সে ছাড়া এ যন্ত্রণা কেউ বুঝবে না। দেশে কোনো বুদ্ধিজীবী আমার ছেলের নাম মুখে আনছে না। আমি মিডিয়াকর্মীদের কাছে সত্য প্রকাশ করছি। মনে রাখবেন, সত্য প্রকাশে যন্ত্রণা আছে। আমি সব সময় চাই, দেশে শুভবুদ্ধির জাগরণ হোক। বাংলাদেশে এটার বড় অভাব।’ গতকাল বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে জাগৃতি প্রকাশনীর সামনে সাংবাদিকরা তাকে ঘিরে ধরলে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘দেশে শুভ বুদ্ধির জাগরণ চাই। সত্য প্রকাশে যন্ত্রণা আছে। বুকে হাত দিয়ে বলছি, আমি কখনো মিথ্যা বলি না। ৫৩ বছর ধরে লেখালেখি করছি। দেখছি, দেশের বুদ্ধিজীবীরা মিথ্যার পতাকা হাতে নিয়ে ঘুরছে।’ উল্লেখ্য, এবার বইমেলায় জাগৃতি প্রকাশনীর স্টলটি চালাচ্ছেন দীপনের স্ত্রী ডা. রাজিয়া রহমান জলি।
আবুল কাশেম ফজলুল হক আক্ষেপ করে বলেন, ‘বাংলা একাডেমি দেশ-বিদেশ থেকে এতোগুলো মানুষ নিয়ে এলো। এতো কিছু করতে পারলো কিন্তু কেউই দীপন বা অভিজিতের নাম উচ্চারণ করেনি। দীপন-অভিজিৎসহ যাদের হত্যা করা হয়েছে বাংলা একাডেমির মুক্তমঞ্চে আসা বুদ্ধিজীবীরা কি একবারও ওদের নাম উচ্চারণ করতে পারতো না? দীপন-অভিজিৎ সোনার ছেলে। এরা আমাদের নিজেদের ছেলে। ওরাতো দেশের জন্যই লিখেছ। আমি বলছি কারণ, আমার ছেলে মারা গেছে। যেসব বুদ্ধিজীবী এই ছেলেদের নাম উচ্চারণ করেন না। তারা কীভাবে প্রগতিশীল হয়?’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুদ্ধিজীবীরা মিথ্যার পতাকা নিয়ে ঘুরছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ