Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের বর্ধিত বেতন ফি আদায় বন্ধে মন্ত্রণালয়ের নির্দেশ

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল (রোববার) শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি আদেশ জারি করেছে। আদেশে বলা হয়, বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে মাসিক বেতন ও অন্যান্য ফি সরকারি নির্দেশনা ব্যতিরেকেই বর্ধিত হারে আদায় করা হচ্ছে। এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই প্রেক্ষাপটে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের অফিস আদেশে আরো উল্লেখ করা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা-২০০৯ এর ৪১(২)(খ)(২) নং বিধি অনুযায়ী সরকারের নির্দেশনা সাপেক্ষে, সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা, ক্ষেত্রমতে ম্যানেজিং কমিটি শিক্ষার্থীগণের নিকট হতে আদায়যোগ্য বেতন ও ফিসের হার নির্ধারণ করবে।
জাতীয় বেতনকাঠামোর অজুহাত তুলে বেশ কিছুদিন ধরে ঢাকা ও চট্টগ্রামের নামকরা বিদ্যালয়গুলো মাসিক বেতন বেশি আদায় করছে। এ নিয়ে অভিভাবকেরা আন্দোলন করে আসছেন। ইতিমধ্যে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার, ভিকারুননিসা, মতিঝিল আইডিয়ালসহ বেশ কিছু বিদ্যালয়ের অভিভাবকরা প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন। চট্টগ্রামে অভিভাবকরা সংহতি সমাবেশ করে বর্ধিত বেতন বাতিলের দাবি জানিয়েছেন। অভিভাবকদের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী ও জেলা প্রশাসক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং জেলা প্রশাসককে স্মারকলিপি দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থীদের বর্ধিত বেতন ফি আদায় বন্ধে মন্ত্রণালয়ের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ