Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টার্গেট ‘ঈদ’

করোনায়ও বেপরোয়া ছিনতাইকারীরা

খলিলুর রহমান : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আসন্ন ঈদকে টার্গেট করে করোনা মাহমারীতেও রাজধানীতে বেপরোয়া হয়ে ওঠেছে ছিনতাই চক্রের সদস্যরা। তারা কখনো ভুয়া পুলিশ সেজে, আবার কখনো অস্ত্র দেখিয়ে এই অপরাধ করেই যাচ্ছে। বাস টার্মিনাল, লঞ্চ ঘাট, রেল স্টেশন, পশুর হাট ছাড়াও রাজধানীর নির্জন এলাকাগুলো ছিনতাইয়ের নিরাপদ স্থান হিসেবে ব্যবহার করছে তারা। তবে তাদের গ্রেফতার করতে তৎপর রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
জানা যায়, গত ১০ জুলাই উত্তরার ৪ নম্বর সেক্টরে নওয়াব হাবিবুল্লাহ স্কুল অ্যান্ড কলেজের সামনে মো. রুবেল মিয়া নামের এক ব্যক্তি ছিনতাইয়ের শিকার হন। ওই দিন সকালে ভুয়া পুলিশ পরিচয় দিয়ে নাছির নামের এক ব্যক্তি রুবেলকে গতিরোধ করেন। শুধু তাই নয়, নাছির তার হাতে থাকা ওয়াকিটকি ও পুলিশের পোশাক পরিহিত ছবি দেখিয়ে নিজেকে পুলিশ পরিচয় দিয়ে বলে- ‘তুইতো মাদকসেবী, গাঁজা খাস’। এই কথা বলে রুবেলের কাছে থাকা মোবাইল ফোনটি ছিনিয়ে নেন এবং চর-থাপ্পর মেরে সোজা সামনের দিকে চলে যেতে বলেন। কিন্তু রুবেল একটু সামনে গিয়ে আশেপাশের লোকজনকে ঘটনার বিষয়ে বললে তারা সবাই নাছিরকে ছিনতাইকারী বলে ধর ধর করে চিৎকার করতে থাকে। দৌঁড়ে পালানোর সময় আজমপুর মোড়ে পুলিশ নাছিরকে আটক করে। এ ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।
এর আগে গত ৩০ জুন মোহাম্মদপুরের তাজমহল রোড এলাকায় ডিবি পুলিশ পরিচয়ে জোবায়ের আহমেদ খান নামের এক ব্যক্তিকে গাড়িতে তুলে নেয় ছিনতাইকারীরা। গাড়িতে উঠিয়ে তার কাছ থেকে ৩৫ লাখ টাকা ছিনিয়ে নেয়া হয়। পরে খিলক্ষেত থানাধানী তিনশ’ ফিট সড়কে তাকে ফেলে দেয়া হয়। এ ঘটনায় গত ৭ জুলাই মোহাম্মদপুর থানায় মামলা করেন জোবায়ের। মামলার পরিপ্রেক্ষিতে মোহাম্মদপুর এলাকার সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে জুয়েল রানা নামের এক ছিনতাইকারীকে গ্রেফতার করে পুলিশ।
পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে কামরাঙ্গীচর এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ইলিয়াস মিয়া নামের আরেক ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়। তারা শুধু জুন মাসেই রাজধানীতে পাঁচটি ছিনতাই করেছে বলে জানায় পুলিশ।
র‌্যাব-৩ এর অপারেশন অফিসার সহকারী পুলিশ সুপার এএসপি ফারজানা হক জানান, ঈদকে সামনে রেখে রাজধানীতে সক্রিয় হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র। এ প্রেক্ষিতে র‌্যাব পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। তাদের মধ্যে শাহবাগ এলাকা থেকে তিন ছিনতাইকারীকে হাতেনাতে ধরা হয়। এছাড়া খিলগাঁও এলাকা থেকে আরো তিনজন ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়। ছিনতাইকারীদের বিরুদ্ধে গ্রেফতারে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার নাদিয়া ফারজানা দৈনিক ইনকিলাবকে বলেন, ঈদকে কেন্দ্র করে রাজধানীতে ছিনতাইকারীদের তালিকা নিয়ে অভিযান করা হচ্ছে। এছাড়াও বাস টার্মিনাল, রেল স্টেশন, পশুর হাট, মার্কেটগুলোতে নজরধারী বাড়ানো হয়েছে। এমনকি ছিনতাইকারীদের তালিকা নিয়ে স্পটভিত্তিক অভিযান পরিচালনা করা হচ্ছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ