Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিস স্কুল বন্ধের নির্দেশ

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৯ পিএম, ২ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার : ভারতীয় ইসলামী চিন্তাবিদ, বক্তা ও লেখক জাকির নায়েকের আদর্শ অনুসরণে বাংলাদেশে পরিচালিত পিস স্কুলগুলো বন্ধ করতে নির্দেশ দিয়েছে সরকার। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে অনুমোদনহীন পিস স্কুলসমূহ অবিলম্বে বন্ধ করার নির্দেশ জারির কথা জানানো হয়। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মুহম্মদ সাইফুল্লাহ স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি এক অফিস আদেশে অনুমোদনহীন পিস স্কুলসমূহ অবিলম্বে বন্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় অপর এক অফিস আদেশে ঢাকার লালমাটিয়ায় অবস্থিত পিস ইন্টারন্যাশনাল স্কুলের পাঠদানের অনুমতি বাতিল করার জন্য ঢাকা শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছে। বিতর্কিত কার্যক্রমে লিপ্ত থাকায় লালমাটিয়ার পিস স্কুলটির পাঠদানের অনুমতি বাতিল করার নির্দেশ দেয়া হয়েছে বলেও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। পিস নামে বাংলাদেশে কতটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে, সে বিষয়ে সরকারের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তবে ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানীর লালমাটিয়ায় পিস স্কুল নামে একটি ইংরেজি মাধ্যমের বিদ্যালয়ের সাময়িক নিবন্ধনই শুধু দিয়েছেন তারা। বাকিগুলো অননুমোদিত। জাকির নায়েকের মতাদর্শ অনুসরণ করেই ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় পিস নামে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে বলে সরকারের কাছে অভিযোগ রয়েছে। গুলশান হামলাকারী অন্তত দু’জন জাকির নায়েকের বক্তব্যে প্ররোচিত হয়েছিলেন বলে অভিযোগ ওঠার পর গত ১১ জুলাই পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয় সরকার।
ঢাকা শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক এ টি এম মইনুল হোসেন এর আগে জানিয়েছিলেন, ঢাকার লালমাটিয়ায় পিস স্কুল নামে একটি ইংরেজি মাধ্যমের স্কুলের সাময়িক নিবন্ধন দিয়েছেন তারা। পিস স্কুল নামে অন্য কোনো প্রতিষ্ঠানের কোনো অনুমোদন নেই। ২০১১ সাল থেকে লালমাটিয়ার বি-ব্লকের হাউজ ৪/৯-এর ‘পিস ইন্টারন্যাশনাল স্কুলের’ জুনিয়র সেকশন এবং লালমাটিয়ার বি-ব্লকেরই হাউজ ৫/৭ এ এই স্কুলের সিনিয়র সেকশনে ইংরেজি মাধ্যমে প্লে-গ্রুপ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। এ বিষয়ে কথা বলার জন্য পিস স্কুলের ওয়েবসাইটে থাকা মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে ফোন রিসিভ করেনি।



 

Show all comments
  • আবদুল কাদের ৩ আগস্ট, ২০১৬, ১:০২ পিএম says : 0
    যেখান থেকে জঙ্গি বের হচ্ছে, সেগুলো তো বন্ধ হচ্ছে না।!
    Total Reply(0) Reply
  • ইমরান ৩ আগস্ট, ২০১৬, ১:২৭ পিএম says : 0
    এখানকার ছাত্রগুলার এখন কি হবে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিস স্কুল বন্ধের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ