Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝিনাইগাতীতে বন্ধ হয়ে গেছে শতাধিক পোলট্রি খামার

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

এস কে সাত্তার, ঝিনাইগাতী (শেরপুর) : ১ দিনের বাচ্চা, ওষুধ, খাদ্য এবং খামারে ব্যবহৃত আনুষঙ্গিক উপকরণের দাম বৃদ্ধির কারণে ঝিনাইগাতীর শতাধিক পোলট্রি খামার বন্ধ হয়ে গেছে। বাকি যেগুলো চালু রয়েছে, সেগুলোও নানাবিধ সমস্যার কারণে বন্ধ হবার উপক্রম। ফলে বেকার হয়ে পড়ছে এ শিল্পের সাথে জড়িত খামার মালিক ও শ্রমিক-কর্মচারীরা। খামার মালিক ঝিনাইগাতীর আলী হোসেন মিয়া জানান, নব্বইয়ের দশকের শুরুতে উপজেলার শত শত নারী-পুরুষ চরম বেকারত্ব ঘোচাতে পোলট্রি খামার গড়ে তোলে। তখন দেখাদেখি ছোট, বড় এবং মাঝারি খামার গড়ে তোলার হিড়িক পড়ে যায় বেকার নারী-পুরুষদের মাঝে। কিন্তুু ক’বছর যেতে না যেতেই নানা রোগবালাই, খাদ্য ও খামার চালাতে প্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর অস্বাভাবিক মূল্যবৃদ্ধিসহ নানা কারণে গভীর সংকটে পড়ে এ শিল্প। খরচ চালাতে না পাড়ার কারণে ইতোমধ্যেই বন্ধ হয়ে যায় শতাধিক খামার। কেউবা ঋণের ভারে জর্জরিত হয়ে দিশেহারা হয়ে অবশেষে খামারই বন্ধ করে দিতে বাধ্য হন। বন্ধভাট পাড়া গ্রামের পোলট্রি খামার ব্যবসায়ী রুস্তম আলী জানান, মাত্র ৪-৫ বছর আগেও একটি লেয়ার বাচ্চার দাম ছিল ১৫-১৬ টাকা। বর্তমানে সেই বাচ্চার দাম ৮০-৮৫ টাকা। বন্ধ হয়ে যাওয়া খামার মালিক আ. ছালাম জানান, লোকসান দিতে দিতে ঋণগ্রস্ত হয়ে তিনি ব্যবসাই ছেড়ে দিয়েছেন। এক বছরে তাকে লোকসান গুণতে হয়েছে কমপক্ষে ২ লাখ টাকা। ক’জন পোলট্রি খামার ব্যবসায়ী জানান, চার বছর আগে একটি লেয়ার বাচ্চার দাম ছিল সর্বচ্চ ১৫ টাকা। বর্তমানে তার দাম হয়েছে কমপক্ষে ৮০-৮২ টাকা। অনুরূপভাবে ২০ টাকার ব্রয়লার বাচ্চা ৫০-৫৫ টাকা, সোনালি জাতের বাচ্চা ১৫ টাকা থেকে বেড়ে ৫০-৫২ টাকায় কিনতে হচ্ছে। তারা আরো জানান, ১৫ টাকার রেডিফিড ৪০-৪২ টাকা, পোলট্রি খাদ্য তৈরির ভুট্টা ১৩ থেকে ২৮ টাকা, সয়াবিন প্রতি কেজি ২৬ থেকে ৬০ টাকা ও মিটবোন মিল ৩২ টাকা থেকে ৬৫-৭০ টাকায় বিক্রি হচ্ছে। তার সাথে যোগ হয়েছে নানা ওষুধের ঊর্ধ্বমুখী দাম। এসব নানাবিধ কারণে খামার ব্যবসায় তাদের নিয়মিত লোকসান গুনতে হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি পুঁজির পোলট্রি খামারি মালিকদের সাথে কথা বলে জানা যায়, এ ব্যবসায় সরকারি কোনো নীতিমালা না থাকায় ভারতীয় ডিম, বাচ্চা ও ওষুধে বাজার ছেয়ে গেছে। তাই প্রতিযোগিতায় টিকতে না পেরে লোকসানের ভারে ছোটখাটো পুঁজির পোলট্রি খামার আজ বন্ধ হয়ে গেছে বা যাচ্ছে।
বন্ধ হয়ে যাওয়া খামার মালিক আ. ছালাম জানান, বেকার যুবকরা অনেক আশা করে লাভের আশায় ঋণ নিয়ে খামার গড়ে তোলে। কিন্তুু লোকসান গুনতে গুনতে নিঃস্ব হয়ে অবশেষে ব্যবসা ছেড়ে ঢাকা অথবা অন্যত্র পাড়ি জমায়। এই হচ্ছে সার্বিক অবস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝিনাইগাতীতে বন্ধ হয়ে গেছে শতাধিক পোলট্রি খামার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ