Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নানামুখী সুখবরে চাঙ্গা শেয়ারবাজার

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি আয় বেড়েছে বেশিরভাগ কোম্পানির যার ইতিবাচক প্রভাব বাজারে পড়তে শুরু করেছে। পাশাপাশি জুন ক্লোজিং কোম্পানিগুলোরও ডিভিডেন্ডের সময় ঘনিয়ে এসেছে। এসব বিষয় মাথায় রেখে শেয়ারহোল্ডাররা বিনিয়োগ করছেন, যার প্রভাবে গতকালের বাজার চাঙ্গা হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এছাড়া বাংলাদেশ ব্যাংক থেকে প্রকাশিত ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট-২০১৫ প্রতিবেদন অনুযায়ী সম্পদের বিপরীতে আয় বেড়েছে ব্যাংকগুলোর, যা বিনিয়োগকারীদের বাজারমুখী করতে ভূমিকা রেখেছে বলে মনে করছেন তারা।
বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে ঊর্ধ্বমুখী ধারা বিরাজ করছে। এদিন শুরুতে উত্থানের মাত্রা অত্যাধিক থাকলেও পরে কিছুটা হ্রাস পায় এবং শেষভাগে এসেও তার অত্যাধিক বৃদ্ধির প্রতিফলন দেখা যায় বাজারে। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানি শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন কিছুটা বেড়েছে।
দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫২ পয়েন্টে, যা গত ১৫ কার্যদিবসের সর্বোচ্চ। এর আগে গত ১২ জুলাই ডিএসইতে ৩৯ পয়েন্ট বেড়েছিল প্রধান সূচক।
আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৭৪ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৩৭৭ কোটি ৭২ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ১১ লাখ ১৪ হাজার টাকা।
এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২০ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকা। এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্য সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪৯২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৪৯ লাখ ৬১ হাজার টাকা। Ñওয়েবসাইট

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নানামুখী সুখবরে চাঙ্গা শেয়ারবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ