Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন্যাদুর্গতদের সাহায্যে এগিয়ে আসুন ইসলামী আন্দোলন বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ৭:০৮ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ দেশের বন্যা পরিস্থিতির চরম অবনতিতে লাখ লাখ মানুষ পানিবন্দি হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন। তিনি বলেন, প্রবল বর্ষণ এবং পাহাড়ি ঢলের কারণে দেশের অনেক নদ নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারত ও বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত বিভিন্ন নদ নদীতে দেয়া ভারতের বাঁধগুলো খুলে দেয়ায় উত্তরাঞ্চলের জেলাগুলোতে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদ নদীর ভাঙ্গণও বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, কুড়িগ্রাম, গাইবান্ধা, মানিকগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল, বগুড়া ও সিরাজগঞ্জসহ দেশের অনেক জেলায় বন্যার পানিতে বাড়ি ঘর ও জমির ফসল ডুবে যাওয়ায় মানুষ দিশেহারা হয়ে পড়েছে। অব্যাহতভাবে পানি বৃদ্ধির ফলে কৃষকরা উঁচু জায়গায় অবস্থান নিতে পারলেও হাঁস-মুরগি ও গবাদি পশু নিয়ে মানুষ চরম দুর্ভোগে পড়েছে। বন্যা কবলিত অঞ্চলে খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। তিনি আরো বলেন, খাদ্যহীন ও আশ্রয়হীন কোটি মানুষের দুর্দশা মারাত্মক আকার ধারণ করেছে। বন্যায় সহায় সম্পদ হারিয়ে বানভাসিদের মধ্যে নিদারুণ হাহাকার দেখা দিয়েছে। মহামারি মোকাবেলায় নাকাল সরকারের কাছে বন্যা দুর্গত কোটি মানুষ উপেক্ষিত থেকে যাচ্ছে।
আজ শনিবার বিকেলে পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর নির্বাহী পরিষদের এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় আরো উপস্থিত ছিলেন, যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান, সহকারী মহাসচিব আলহাজ আমিনুল ইসলাম, নগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, কেএম আতিকুর রহমান, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মুফতি দেলাওয়ার হোসাইন সাকী, মাওলানা লোকমান হোসাইন জাফরী, আলহাজ্ব হারুন অর রশিদ, মুফতী হেমায়েতুল্লাহ, মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মাওলানা নেছার উদ্দিন, এডভোকেট লুৎফুর রহমান শেখ, এডভোকেট শওকত আলী হাওলাদার, আলহাজ আবদুর রহমান, ইঞ্জিনিয়ার শরীফুল ইসলাম তালুকদার, শায়খুল হাদীস মকবুল হোসাইন, বরকত উল্লাহ লতিফ, মাওলানা কেফায়েতুল্লাহ কাশফী, জিএম রুহুল আমীন, এডভোকেট একেএম এরফান খান, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন ও মাওলানা খলিলুর রহমান।
ইউনুছ আহমাদ আরো বলেন, দেশের এ দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সাহায্য নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য দল মত নির্বিশেষে সকলেরই এগিয়ে আসা উচিত। সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত বন্যার্তদের সাহায্যার্থে কোনো তৎপরতা জনগণের নিকট দৃশ্যমান হয়নি। সরকারের এ ভূমিকা জনগণকে বিস্মিত করেছে। সরকারের উচিত দ্রুত জনগণের পাশে দাঁড়ানো। বন্যাদুর্গত ব্যক্তিদের পাশে দাঁড়ানোর জন্য তিনি সমাজের বিত্তশালী ব্যক্তিবর্গ এবং বিশেষভাবে ইসলামী আন্দোলন বাংলাদেশের সর্বস্তরের জনশক্তিকে বন্যার্তদের সাহায্যার্থে চলমান তৎপরতা আরো বৃদ্ধি করার ও তা অব্যাহত রাখার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ