Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সমুদ্র উপকূলে মৎস্য অবরোধ শেষ আজ

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০২ এএম

আজ শেষ হচ্ছে ৬৫ দিনের মৎস্য অবরোধ। মহামারী করোনাভাইরাস ও ৬৫ দিনের সমুদ্রে মৎস্য অবরোধের কারণে কষ্টে জীবনযাপন করছেন সমুদ্র উপকূলীয় জেলেরা। দীর্ঘদিন মাছ ধরা থেকে বিরত থাকা জেলে পল্লীতে চলছে মাছ ধরতে যাওয়ার প্রস্তুতি। দেশের দক্ষিণাঞ্চলের কলাপাড়া উপজেলায় বিস্তীর্ণ উপক‚লের জেলে পল্লীগুলোতে কর্মব্যস্ত দৃশ্য দেখা যাচ্ছে। মৎস্যবন্দর খ্যাত আলীপুর-মহিপুর-কুয়াকাটা জেলে পল্লীগুলোতে এমন কর্মব্যস্ততা সবচেয়ে বেশি। 

কলাপাড়া ফিসিং ট্রলার মাঝি সমিতির সাবেক সভাপতি নুরু মাঝি জানান, ‘গভীর সমুদ্রে মাছ শিকার ছাড়া আর কোন পেশায় তার অভিজ্ঞতা নেই। তাই অবরোধকালীন সময়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হয়েছে। অপেক্ষায় ছিলেন ভরা মৌসুমে ইলিশ শিকারের মাধ্যমে পরিবারের মুখে হাসি ফোটাবেন। সরকারের দেয়া অবরোধ মেনে সমুদ্রে মাছ শিকার করতে যাননি। কিন্তু ভারতীয় জেলেরা এ অবরোধের সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের সীমানায় প্রবেশ করে প্রচুর ইলিশ শিকার করে নিয়েছে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, কেউ পুরানো জাল বুনছেন, কেউবা নতুন জাল প্রস্তুত করছেন। কেউবা পুরানো নৌকা বা ট্রলার মেরামত করছেন। আবার কেউবা তৈরি করছেন নতুন ট্রলার। উপক‚লীয় অঞ্চলের জেলে পল্লী এবং মৎস্য বন্দরগুলোতে ইলিশ মৌসুমকে ঘিরে চলছে ট্রলার মালিক, জেলে এবং আড়ৎদারদের মহাব্যস্ততা। জানা গেছে, চলতি বছর কলাপাড়া উপজেলার মৎস্য বন্দরগুলোতে অর্ধশত ট্রলার নির্মিত হয়েছে। গত বছর সমুদ্রে প্রচুর ইলিশ ধরা পরায় সংশ্লিষ্টরা লাভবান হয়েছেন। তাই এ বছর অনেক ব্যবসায়ী তার ব্যবসা বাড়িয়েছে।
কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ৎদার ব্যবসায়ী সমিতির সভাপতি ও লতাচাপলী ইউনিয়নের চেয়ারম্যান মো. আনছার উদ্দিন মোল্লা বলেন, মৌসুমের শুরুতে অবরোধের ফলে দক্ষিণের বড় মৎস্যবন্দর আলীপুর-মহিপুর-কুয়াকাটা মাছের আড়ৎগুলো এতদিন নিস্প্রাণ ছিল। বেকার, অলস, মানবেতর সময় পার করেছে শ্রমিকরা। এখন কর্মচঞ্চল হয়ে উঠবে মৎস্যবন্দর। আশা করছি এ বছর প্রচুর মাছ ধরা পড়বে। জেলেদের নিরাপদ মৎস্য শিকার নিশ্চিত করতে র‌্যাবের সমন্বয়ে যৌথবাহিনীর কাজ অব্যাহত রাখার দাবি জানাই।
পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, সরকারের নির্দেশক্রমে ৬৫ দিনের অবরোধ শেষ হবে আজ। আমরা আশাবাদী জেলেদের জালে প্রচুর বড় বড় ইলিশ ধরা পড়বে এবার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৎস্য অবরোধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ