Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম আওয়ামী লীগে তোলপাড়

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সরকার দলীয় সংসদ সদস্য এম এ লতিফের উদ্যোগে নগরীতে লাগানো ফেস্টুনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বিকৃত করার অভিযোগে আওয়ামী লীগে তোলপাড় চলছে। মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী ‘জাতির জনকের ছবি বিকৃতির’ এ ঘটনাকে রাষ্ট্রদ্রোহীতার সামিল উল্লেখ করে লতিফের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানোর হুশিয়ারি দিয়েছেন। ‘জাগ্রত জনতার’ ব্যানারে গতকাল (বুধবার) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে চত্বরে লতিফ বিরোধী বিক্ষোভ-সমাবেশ করেছে নগর আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের একাংশ। তারা লতিফের সংসদ সদস্য পদ খারিজেরও দাবি জানান।
বঙ্গবন্ধুর ছবি বিকৃতির অভিযোগ উঠার পর থেকে বিষয়টি নিয়ে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়। বিভিন্ন এলাকায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে ছাত্রলীগের নেতাকর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও গত দুইদিন ধরে প্রতিবাদের ঝড় বইছে।
চট্টগ্রাম-১১ আসনের (বন্দর, হালিশহর ও পতেঙ্গা) এমপি এম এ লতিফ গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রাম সফরকে ঘিরে বন্দরনগরীর পতেঙ্গা, বিমানবন্দর থেকে আগ্রাবাদ হয়ে টাইগার পাস পর্যন্ত সড়কের দুইপাশে ফেস্টুন টানিয়েছেন। এছাড়া তার সংসদীয় আসনের বিভিন্ন এলাকায়ও এ ধরনের ফেস্টুন দেখা যায়। বিশাল সাইজের এসব ফেস্টুনে বঙ্গবন্ধুর প্রতিকৃতির নিচে লতিফের রচিত ছড়া লিখা হয়েছে। এসব ফেস্টুন টানানোর পর থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি নিয়ে গুঞ্জন শুরু হয়।
আওয়ামী লীগের নেতাকর্মীরা অভিযোগ করেছেন, ফেস্টুনে ব্যবহার করা বঙ্গবন্ধুর প্রতিকৃতির মুখম-ল বঙ্গবন্ধুর হলেও শরীর তার নয়। অন্য কারও শরীরে কম্পিউটার কারসাজির মাধ্যমে মুখম-ল যুক্ত করা হয়েছে। আবার কেউ অভিযোগ করেছেন, এম এ লতিফ নিজের ছবিতে বঙ্গবন্ধুর মুখম-ল বসিয়ে দিয়ে এসব ফেস্টুন লাগিয়েছেন। তবে এম এ লতিফ এমন অভিযোগ অস্বীকার করে বলেছেন, ছবিতে কোন বিকৃতি আছে কিনা তা তিনি দেখে এ বিষয়ে পরে সিদ্ধান্ত জানাবেন।
বঙ্গবন্ধুকে বিকৃত করে ফেস্টুন টানানোর ঘটনায় আওয়ামী লীগের ক্ষোভ ছড়িয়ে পড়ে। লতিফ বিরোধী হিসেবে পরিচিতরা প্রকাশ্যে প্রতিক্রিয়া জানাতে থাকে। সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী ইতোমধ্যে বলেছেন, বঙ্গবন্ধু কোন ঠাট্টা-মশকরার বিষয় নয়। বঙ্গবন্ধুকে নিয়ে লতিফ যে কর্মকা- করেছেন এজন্য তার কাছে উকিল নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। গতকাল কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গণজমায়েত করে লতিফের এমপি পদ খারিজের দাবি জানিয়েছে জাগ্রত জনতা। এ সময় এমপি লতিফের ছবিতে থু থু নিক্ষেপ ও জুতা নিক্ষেপ করে ক্ষুব্ধ নেতাকর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম আওয়ামী লীগে তোলপাড়

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ