Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শোকাবহ আগস্টের প্রথম দিন পালন

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে বাঙালি জাতির শোকের মাস আগস্টের প্রথম দিনটি অতিবাহিত হয়েছে। গতকাল সোমবার দিবসের প্রথম প্রহরে ধানমন্ডি ৩২নং সড়কস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কর্মসূচির শুরু হয়।
১৯৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু সপরিবারে হত্যার বিয়োগান্তক অধ্যায় সংঘটিত হওয়ার ৪১তম শাহাদাতবার্ষিকী পালন উপলক্ষে এবার আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পঁচাত্তরের পনের আগস্ট কালরাতে ঘাতকরা বঙ্গবন্ধুর সহধর্মিণী, তিন ছেলেসহ পরিবারের ১৬ জনকে হত্যা করে। তবে দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।
৪১ বছর আগে নিষ্ঠুর সে হত্যাযজ্ঞ বাঙালিকে যেমনিভাবে শোকে ভাসায়, তেমনি অভয়মন্ত্রে উদ্দীপ্ত হতেও শেখায়। বাঙালির হাজার বছরের পরাধীনতার শেকল ভাঙার মন্ত্র রোপণ করেছিলেন জাতির জনক। তাই প্রতিবছরই যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে স্মরণ করা হয় এই মাসটিকে। রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, বাংলাদেশ ছাত্রলীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ দলের নেতাকর্মীরা। এ সময় জাতির জনকের খুনিদের বিচারের দাবি জানান তারা। জ্বালানো হয় মোমবাতি। একইসাথে জাতির জনকের রুহের মাগফিরাত কামনা করেও দোয়া করা হয়। আগস্টের প্রথম দিনটিতে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আলোচনা সভা, সমাবেশ, শোক মিছিল, রক্তদান কর্মসূচি, বিনা মূল্যে চিকিৎসা সেবা প্রদান, মানববন্ধন, র‌্যালি প্রভৃতি অনুষ্ঠিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শোকাবহ আগস্টের প্রথম দিন পালন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ