Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গৃহকর্মীদের সুরক্ষায় আইন প্রণয়নের দাবি এমজেএফের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

শিশু গৃহকর্মী নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে দোষীদের দৃষ্টান্তম‚লক শাস্তির দাবি জানিয়েছে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)। গৃহকর্মীদের সুরক্ষা ও তাদের পাওনা সুবিধা নিশ্চিত করতে আইন প্রণয়নেরও দাবি জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থাটি। এমজেএফ গতকাল এক বিবৃতিতে বলেছে, রাজধানীর রূপনগর এলাকার ১০ বছরের গৃহকর্মী আছিয়াই নির্মম নির্যাতনের একমাত্র শিকার নয়, এরকম নির্যাতন ও নিপীড়নের ঘটনা একটার পর একটা ঘটেই চলেছে।

এমজেএফের চলতি বছরের ‘শিশু সংক্রান্ত প্রতিবেদন ২০১৯: সংবাদপত্রের পাতা থেকে’ রিপোর্টে ১৪ জন শিশু গৃহকর্মীর নির্যাতনের কথা উঠে এসেছে। আটটি দৈনিক পত্রিকায় প্রকাশিত তথ্যের ভিত্তিতে তৈরি ওই প্রতিবেদনে ১২ জন মেয়ে শিশু, এক জন ছেলে শিশুর নির্যাতনের তথ্য তুলে ধরা হয়। ছেলে বা মেয়ে উল্লেখ করা হয়নি এক জন শিশুর ক্ষেত্রে।
আইন ও সালিশ কেন্দ্র জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ২২ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে বিভিন্নভাবে নির্যাতিত হয়ে নিহত হয়েছেন ১০ জন। ১৩ থেকে ১৮ বছরের শিশুরাই সবচেয়ে বেশি নির্যাতিত হয়েছে। এরপর আছে সাত থেকে ১২ বছরের শিশুরা। এসব ক্ষেত্রে শারীরিক নির্যাতন, ধর্ষণ, ধর্ষণের পর হত্যা, আত্মহত্যা ও শারীরিক নির্যাতনের পরে মৃত্যুর ঘটনাও ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমজেএফের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ