Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচারাধীন মামলা প্রায় ৩৭ লাখ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দেশের আদালতগুলোতে বিচারাধীন মামলা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি। এর মধ্যে শুধু আপিল বিভাগেই বিচারাধীন মামলা রয়েছে ২৩ হাজার ৬১৭টি। হাইকোর্ট বিভাগে রয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৬৮টি মামলা। বছরওয়ারি মামলার এ পরিসংখ্যান প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এক বিবৃতিতে এ তথ্য জানান।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে একই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মামলার তথ্য স্থান পায় পরিসংখ্যানে। এ অনুসারে দেশের বিচারিক আদালতসহ মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে ৬ হাজার ৩০৩টি মামলা।

হাইকোর্ট বিভাগে নিষ্পত্তি হয়েছে এক লাখ ৩৫ হাজার ২৭৫টি মামলা। এছাড়া অধস্তন আদালতসমূহে নিষ্পত্তি হয়েছে ১০ লাখ ২৪ হাজার ৩৫৭টি মামলা। উল্লেখ্য, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৩ লাখ ৫৪ হাজার ৫০০টি। এরপর ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে নিষ্পত্তির অপেক্ষায় থাকা মামলার সংখ্যা বেড়ে যায়। এ সংখ্যা ছিল ৩৫ লাখ ৭ হাজার ৮৯৮ টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারাধীন-মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ