Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কল্যাণপুরে নিহত ৯ জঙ্গির ডিএনএ পরীক্ষার নির্দেশ

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কোর্ট রিপোর্টার : রাজধানীর কল্যাণপুরের জাহাজবাড়িতে নিহত ৯ জঙ্গির ডিএনএ পরীক্ষার অনুমতি দিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম মোহাম্মাদ মাজহারুল ইসলাম এ আদেশ দেন। এর আগে মামলার নতুন তদন্ত কর্তা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের পুলিশ পরিদর্শক জাহাঙ্গীর আলম আদালতে পৃথক তিনটি আবেদন করেন।
আবেদন তিনটিতে বলা হয়, নিহত ৯ জঙ্গিদের রক্ত, মলমূত্র, অস্থি-মজ্জা, গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গ সংগ্রহ করে তা পরীক্ষা করা প্রয়োজন। এ ছাড়া ঘটনার দিন জঙ্গিরা কোনো মাদক, উত্তেজনা ও উন্মাদনা সৃষ্টিকারী ড্রাগ বা কোনো
রাসায়নিক পদার্থ সেবন বা গ্রহণ করেছিল কিনা তা নিরীক্ষার জন্য ওই লাশগুলো থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের অভিজ্ঞ চিকিৎসক দিয়ে উপাত্ত সংগ্রহ করা প্রয়োজন। কারণ ওই উপাত্ত বা আলামত দেশে বা বিদেশে পাঠিয়ে মতামত নেয়া হতে পারে। এছাড়া জঙ্গিদের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য বাবা-মা ও আত্মীয়স্বজনের সঙ্গে পরিচয় নিশ্চিত করার জন্য ডিএনএ পরীক্ষার জন্য সিআইডির ডিএনএ অ্যানালিস্ট ফরেনসিক ল্যাবরেটরি দিয়ে এই প্রোফাইল সংরক্ষণের আবেদন করা হয়েছে। আদালত সূত্র জানায়, জঙ্গিদের বাবা-মা ও আত্মীয়স্বজনের সঙ্গে নমুনা মিলে গেলেই তাদের পরিচয় নিশ্চিত হবে।
এদিকে ‘জাহাজ বাড়ি’ নামে পরিচিতি পাওয়া ‘তাজ মঞ্জিলের’ মালিকের ছেলে মাজহারুল ইসলামসহ চার জনকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন আসামি পক্ষের জামিন আবেদন নাকচ করে এ আদেশ দেন। অন্য আসামিরা হলেন মাহফুজুল আনসার, মমিন উদ্দিন ও জাকির হোসেন।
কল্যাণপুরের ৫ নম্বর সড়কে এই ভবনের পঞ্চম তলায় গত ২৬ জুলাই ভোর রাতে পুলিশ অভিযান চালায়। অভিযানে ৯ সন্দেহভাজন জঙ্গি মারা যায়। এছাড়া হাসান নামে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে পুলিশ। এরপরই ওই ভবনের মালিকের স্ত্রী ও ছেলেসহ পাঁচ জনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে ভাড়াটিয়াদের সম্পর্কে তথ্য না নেওয়া ও পুলিশের কাছে ভাড়াটিয়াদের সম্পর্কে তথ্য গোপন করার অভিযোগ করেছে পুলিশ।
এর আগে গত ২৮ জুলাই বজলার রহমান ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় তাদের গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য প্রত্যেকের পাঁচ দিনের রিমান্ডের আবেদন করলে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করে। একই অভিযোগে আটক ভবনের মালিকের স্ত্রী মমতাজ পারভীনও দুই দিনের রিমান্ড শেষে কারাগারে রয়েছেন। আজ তার জামিন শুনানির জন্য দিন ধার্য রয়েছে।
এদিকে কল্যাণপুরে জঙ্গিদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় ১৯ সেপ্টেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে মিরপুর মডেল থানার পরিদর্শক মো. শাহজাহান আলম বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনের ৬(২), ৮, ৯, ১০, ১২ ও ১৩ ধারায় মামলা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কল্যাণপুরে নিহত ৯ জঙ্গির ডিএনএ পরীক্ষার নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ