Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জঙ্গি নিয়ে প্রশ্নকারীরাই জঙ্গিদের মদদদাতা তোফায়েল আহম্মেদ

প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : এক সময় যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলতো, এখন তারা বাংলাদেশের উত্থানে বিস্মিত। কিন্তু বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতেই কথিত জঙ্গি ও সন্ত্রাসী হামলা চালানো হচ্ছে। আর কল্যাণপুরে নিহত জঙ্গিদের নিয়ে যারা সন্দেহ প্রকাশ করে বক্তব্য প্রদান করছেন, তারাই জঙ্গিদের পক্ষে মদদদাতা বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ।
শনিবার ৩০ জুলাই দুপুরে শহরের চাষাঢ়া এলাকায় নীট গার্মেন্টস ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ’র ১০তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। ভিত্তিপ্রস্তর উদ্বোধন শেষে গার্মেন্টসে চাকরিরত অবস্থায় মৃত্যুবরণকারী ৮০ জন শ্রমিকের প্রত্যেকের পরিবারের সদস্যদের হাতে ২ লাখ টাকা করে মোট ১ কোটি ৬০ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়।
এর আগে মন্ত্রী ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রুটের চাঁদমারি এলাকায় নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এর নবনির্মিত ৭তলা ভবনের উদ্বোধন করেন। পরে চেম্বার ভবনে অবস্থিত অর্থ মন্ত্রণালয় ও এডিবি’র অর্থায়নে ও উদ্যোগে বাস্তবায়িত এবং বিকেএমইএ’র অধীনে পরিচালিত এসইআইপি ট্রেনিং কোর্স উদ্বোধন করেন।
তোফায়েল আহম্মেদ বলেন, ১৯৯৬ সালে বিকেএমইএ প্রতিষ্ঠা লাভ করেছিল। বর্তমানে বিকেএমইএ বছরে ১৪ বিলিয়ন ডলার রপ্তানি করছে। বিকেএমইএ ও বিজিএমইএ মিলে ২৮.২ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। বাংলাদেশের রপ্তানি আয়ের মধ্যে ৮২ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে যার মধ্যে বিকেএমইএ অন্যতম প্রতিষ্ঠান এবং নারায়ণগঞ্জ অগ্রণী ভূমিকা রাখছে। সেলিম ওসমানের প্রশংসা করে তোফায়েল আহম্মেদ বলেন, সেলিম ওসমানের বিচক্ষণ নেতৃত্ব ও দক্ষতায় নারায়ণগঞ্জে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নতুন কার্যালয় উদ্বোধন হয়েছে। এখন বিকেএমইএ’র ১০তলা কার্যালয়ের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন হলো। এক সময় যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলতো এখন তারা বাংলাদেশের উত্থানে বিস্মিত। ১৯৭২-৭৩ সালে বাংলাদেশের বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা, আর এবছর বাজেট হয়েছে ৩ লাখ ৪৬ হাজার ৬০৫ কোটি টাকা। আগে ৬৮টি দেশে ২৫টি পণ্য রপ্তানি হতো। আর এখন পৃথিবীর সকল দেশে ২ শতাধিক পণ্য রপ্তানি হচ্ছে। আগে রিজার্ভ ছিল ৫শ’ কোটি টাকা। আজকে সেটা ২৯ বিলিয়ন ডলারের বেশী। পাকিস্তানের বাণিজ্যমন্ত্রীকে আমি জিজ্ঞেস করেছিলাম আপনাদের রপ্তানি কতো। তখন তিনি জানিয়েছিলেন ২৪ বিলিয়ন ডলার। আর আমাদের রপ্তানি ৩৪ বিলিয়ন ডলার। লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি ৩৭ বিলিয়ন ডলার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সকল ক্ষেত্রে পাকিস্তানের থেকে এগিয়ে। কিছু কিছু ক্ষেত্রে ভারতের চেয়েও এগিয়ে। ২০০৮ সালের নির্বাচনের প্রাক্কালে বঙ্গবন্ধু কন্যা জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন তিনি দায়িত্ব পেলে দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করবেন। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করবে। ভিশন ২০২১ ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন না, এখন এটা বাস্তব। বর্তমানে দেশে ৩৮ মিলিয়ন অর্থাৎ ৩ কোটি ৮০ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয়েছে। চাহিদা মিটিয়ে আমরা ৩০-৪০ লাখ মেট্রিক টন চাল রপ্তানি করতে পারবো।
নারায়ণগঞ্জ সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, আমি ১৯৯৮ সালের বন্যায় নারায়ণগঞ্জে এসেছিলাম। তখন আমি সেলিম ওসমানের ফ্যাক্টরীসহ অনেকগুলো ফ্যাক্টরী ভিজিট করেছিলাম। নারায়ণগঞ্জ একটা ঐতিহাসিক জায়গা। বঙ্গবন্ধু অনেকবার নারায়ণগঞ্জে এসেছিলেন। ১৯৬৬ সালের ৮ মে এই নারায়ণগঞ্জে সভা করে যাওয়ার পর বঙ্গবন্ধু গ্রেফতার হয়েছিলেন। তারপর তাকে আগরতলা ষড়যন্ত্র মামলায় গ্রেফতার হতে হয়েছিল। সেই নারায়ণগঞ্জ সুন্দরভাবে এগিয়ে যাবে এটাই আমাদের প্রত্যাশা।
বিকেএমইএ’র সভাপতি এমপি সেলিম ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখার পাশাপাশি উপস্থিত ছিলেন সেলিম ওসমানের সহধর্মিণী নাসরিন ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৩ আসনের এমপি লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জের সংরক্ষিত নারী এমপি অ্যাডভোকেট হোসনে আরা বেগম বাবলী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতউল্লাহ আল মামুন, রপ্তানী উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা, এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, বাংলাদেশ উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা সভাপতি সেলিম আহমেদ, জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা, পুলিশ সুপার ড. খন্দকার মহিদউদ্দিন, স্থানীয় সরকার বিভাগের উপ সচিব ইসরাত হোসেন খান, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজল, বিকেএমইএ সহ সভাপতি (অর্থ) জিএম ফারুক, কল্যাণ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক এবং জেলার ৭৪টি শ্রমিক কর্মচারী ঐক্যজোটের প্রধান সমন্বয়ক কাউসার আহম্মেদ পলাশসহ বিকেএমইএ ও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও শ্রমিক প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি নিয়ে প্রশ্নকারীরাই জঙ্গিদের মদদদাতা তোফায়েল আহম্মেদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ