Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তামিমসহ নিখোঁজ ৫ জন ভারতে থাকতে পারে বলে গোয়েন্দাদের জানালো বাংলাদেশ

দিল্লিতে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীদের গুরুত্বপূর্ণ আলোচনা

প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশান ও শোলাকিয়ায় হামলার পর র‌্যাবের করা নিখোঁজ তালিকার তামিম আহমেদ চৌধুরীসহ সন্দেহভাজন পাঁচজন ভারতে থাকতে পারে বলে বাংলাদেশের পক্ষ থেকে দেশটির গোয়েন্দাদের জানানো হয়েছে। নয়াদিল্লি সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকে এ নিয়ে আলোচনা হয় বলে জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া। সূত্রের পরিচয় না দিয়ে ভারতের সংবাদপত্রটি লিখেছে, দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে গুরুত্বপূর্ণ ছিল এই বিষয়ক আলোচনা।
ঢাকার গুলশান এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার পর জঙ্গিরা ভারতে ঢুকতে পারে আশঙ্কা থেকে বাংলাদেশ সীমান্তের ভারতের রাজ্যগুলো ইতোমধ্যে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে। যে পাঁচজনকে নিয়ে আলোচনা হয়েছে, তারা কি বাংলাদেশ থেকে ভারতে ঢুকেছেন না কি অন্যদেশ হয়ে ভারতে গেছেন, তা স্পষ্ট নয় টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে। এদের মধ্যে সিলেটের তামিম আহমেদ চৌধুরী একজন কানাডিয়ান বাংলাদেশী, ব্রাহ্মণবাড়িয়ার সাইফুল্লাহ ওজাকি জাপানি বাংলাদেশী। দেশ দু’টি থেকে তারা নিখোঁজ। লক্ষ্মীপুরের এটিএম তাজউদ্দিন অস্ট্রেলিয়া থেকে নিখোঁজ। চাঁপাইনবাবগঞ্জের মেরিন ইঞ্জিনিয়ার নজিবুল্লাহ আনসারী মালয়েশিয়া থেকে নিখোঁজ। ঢাকার বাসিন্দা নিখোঁজ জুন্নুন শিকদার নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসরুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীমউদ্দীন রাহমানীর সঙ্গে সন্ত্রাস দমন আইনের মামলার আসামি।
গুলশান ও শোলাকিয়ায় হামলায় ঘরছাড়া তরুণ-যুবকদের জড়িত থাকার তথ্য প্রকাশের পর আইনশৃঙ্খলা বাহিনী নিখোঁজ ১০ জনের যে প্রথম তালিকা দিয়েছিল, তাতে এই পাঁচজনের নামই ছিল। দ্বিতীয় তালিকায় থাকা সেজাদ রউফ অর্ক গত ২৬ জুলাই ঢাকার কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানের নিহত হন। সেখানে নিহত অর্কসহ নয়জনই জেএমবির সদস্য বলে পুলিশের দাবি। তামিম জেএমবির নেতা বলে গোয়েন্দাদের দাবি। তবে আইএসের বিভিন্ন প্রকাশনার উপর ভিত্তি করে তাকে সংগঠনটির বাংলাদেশ শাখার প্রধান বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর আসছে। বলা হচ্ছে, কানাডার উইন্ডসরের বাসিন্দা ৩০ বছর বয়সী তামিম ২০১৩ সাল থেকে নিখোঁজ। সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামের প্রয়াত আব্দুল মজিদ চৌধুরীর ছেলে শফি আহমদ চৌধুরীর পুত্র তামিম। মজিদ চৌধুরী একাত্তরে শান্তি কমিটির সদস্য ছিলেন বলে স্থানীয়রা জানায়। তামিমের বাবা শফি আহমদ জাহাজে চাকরি করতেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি সপরিবারে কানাডায় পাড়ি জমান।



 

Show all comments
  • Shepahi Aziz ৩১ জুলাই, ২০১৬, ১১:৪৫ এএম says : 1
    আচ্ছা এদের তো পাকিস্থান যাওয়ার কথা ছিল ভারতে কেন ? তা ছাড়া কাশ্মীরের জন্য তো ভারত পাকিস্থানের বর্ডার ও আজকাল খুব কড়াকড়ি । বার্মা হয়ে পাকিস্থান রুট টাই তো ছিল বেশী নিরাপদ। অবস্থার প্রেক্ষাপটে মনে হচ্ছে জংঙ্গী ও Master Mindয়ের মদদদাত ....................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিমসহ নিখোঁজ ৫ জন ভারতে থাকতে পারে বলে গোয়েন্দাদের জানালো বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ