Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

মুদ্রানীতি : প্রকারান্তরে অনেক কিছুই গেছে পুঁজিবাজারের পক্ষে

প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পুঁজিবাজারের কোনো ইস্যু এবারের মুদ্রানীতিতে অন্তর্ভূক্ত না হলেও সরকার ঘোষিত পেনশন সঞ্চয় প্রকল্পটি সফলভাবে চালু হলে তা মুদ্রাবাজার ও পুঁজিবাজার উভয়ের জন্য লাভজনক হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর। চলতি অর্থ বছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণাকালে গভর্নর ফজলে কবির বলেছেন, সরকারি ও বেসরকারি উভয় খাতের উৎপাদনমুখী প্রকল্পের জন্য অভ্যন্তরীণ ঋণের পাশাপাশি সাশ্রয়ী সুদে বৈদেশিক অর্থায়নের সুযোগ আগের মতো উন্মুক্ত থাকবে প্রকারান্তরে যা পুঁজিবাজারকেই উৎসাহিত করবে। তিনি আরো বলেছেন, শিল্প কারখানাগুলো এখন থেকে যেনো অর্থ সংস্থানের জন্য যেন শুধু ব্যাংকের ওপর আর নির্ভরশীল না থাকে এবং তারা যেন সহজেই পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে পারে সে ব্যাপারে এসইসিকে সহযোগিতা করতে হবে।
মুদ্রানীতিতে বেসরকারি খাতে ১৬.৫ শতাংশ ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গভর্নর বলেন, গত অর্থবছরের প্রথমার্ধে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি কম হয়েছিল। চলতি অর্থবছরের প্রথমার্ধে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। বেসরকারি খাতে অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে সাড়ে ১৬ শতাংশ। সরকারি খাতে এ প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৫ দশমিক ৯ শতাংশ। তিনি বলেন, ব্যাংকগুলোর খেলাপি ঋণের মাত্রা আমাদের প্রতিবেশী ও তুলনীয় দেশগুলোর চেয়ে বেশি থাকায় ব্যাংক ঋণের সুদ হার কমানোর গতি মন্থর রয়েছে। ঋণের সুদহার কমানোর জন্য ব্যবসায়ী মহল দাবি করে থাকেন উল্লেখ করে গভর্নর বলেন, ঋণ বাজারে ঝুঁকি ব্যবস্থাপনা এবং ঋণ পরিশোধে শৃঙ্খলা প্রতিষ্ঠা করে খেলাপি ঋণ উল্লেখযোগ্য মাত্রায় হ্রাস করেই কেবল ঋণের সুদ হার কার্যকরভাবে কমানো যায়। এ বিষয়ে সক্রিয় হতে তিনি ব্যাংক ও ব্যবসায়ীদের আহ্বান জানান। গভর্নর বলেন, সরকারি ও বেসরকারি উভয় খাতের উৎপাদনমুখী প্রকল্পের জন্য অভ্যন্তরীণ ঋণের পাশাপাশি সাশ্রয়ী সুদে বৈদেশিক অর্থায়নের সুযোগ আগের মতো উন্মুক্ত থাকবে। শিল্প কারখানাগুলো যাতে সহজে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করতে পারে সে বিষয়ে নিয়ন্ত্রক সংস্থাকে আরও বেশি সহায়ক ভূমিকা পালনের জন্যেও পরামর্শ দেন গভর্নর। তিনি বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে জিডিপির (মোট দেশজ উৎপাদন) বিপরীতে পুঁজিবাজার মূলধনের অনুপাত ছিল ১৫ দশমিক ০৪ শতাংশ, যা মে মাসে ১৪ দশমিক ৬৮ শতাংশে নেমে আসে। এসময়ে ডিএসইর পিই রেশিও ১৫ দশমিক ২২ থেকে ১৪ দশমিক ৩৩ এ নেমে আসে। গভর্নর জানান, সরকার বেসরকারি খাতে পেনশন চালুর জন্য একটি দীর্ঘ মেয়াদি পেনশন সঞ্চয় প্রকল্প চালু করতে যাচ্ছে। প্রকল্পটি সফলভাবে চালু হলে তা মুদ্রাবাজার ও পুঁজিবাজার উভয়ের জন্য লাভবান হবে। Ñওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুদ্রানীতি : প্রকারান্তরে অনেক কিছুই গেছে পুঁজিবাজারের পক্ষে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ