Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে দুই ভিসিসহ ৫ জনকে হত্যার হুমকি দিয়ে উড়ো চিঠি

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. অনুপম সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ইফতেখার উদ্দিন চৌধুরীসহ পাঁচজনকে হত্যার হুমকি দিয়ে একটি উড়ো চিঠি পাঠানো হয়েছে।
গতকাল (বৃহস্পতিবার) ডাকযোগে চিঠিটি নগরীর প্রবর্তক মোড়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মূল কার্যালয়ে এসে পৌঁছেছে। হত্যার হুমকি পাওয়া বাকি তিনজন হলেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সদস্য সচিব ডা. চন্দন দাশ এবং ঘাতক দালাল নির্মূল কমিটির (ঘাদানিক) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শওকত বাঙালি।
কম্পিউটারে কম্পোজ করা চিঠি, খামের উপর প্রাপকের ঠিকানাও কম্পোজ করা। তবে প্রেরকের কোন ঠিকানা নেই। রাষ্ট্রীয় ডাকযোগে আসে চিঠিটি। ড. অনুপম সেন বলেন, কে বা কারা একটি চিঠি পাঠিয়েছে। সেখানে আমি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ পাঁচজনের কথা উল্লেখ আছে। আমি বিষয়টি প্রশাসনকে জানিয়েছি।
তিনি বলেন, দেশে জঙ্গিবাদী একটি শক্তি যখন বিভিন্ন ধরনের নাশকতায় লিপ্ত তখন এই ধরনের হুমকি দিয়ে আতংক সৃষ্টি করা প্রতিক্রিয়াশীল ওই শক্তির পরিকল্পিত কর্মকা- বলে আমি ধারণা করছি। তবে এসব হুমকি-ধমকি দিয়ে আমাকে স্তব্ধ করবেন বলে যারা ভাবছেন তারা ভুল ভাবছেন।
চিঠিতে লেখা হয়েছে, ‘আগামী কোরবানী ঈদ আপনাদের জন্য শেষ ঈদ। একাত্তর সালে মীমাংসিত যুদ্ধাপরাধ নিয়ে আপনাদের অতিরিক্ত বাড়াবাড়ির কারণে ঐ দিনই গরুর সাথে আপনাদেরও কোরবানী করা হবে। দেশের মানুষকে বিভ্রান্ত করায় তোমাদের জন্য জাহান্নাম নির্ধারিত রয়েছে। জীবনের যাবতীয় ইচ্ছা নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করে দেয়ার নির্দেশ দেয়া গেলো। নির্দিষ্ট সময়ের আগেই আমাদের পরিচয় প্রকাশ করা হবে।
চিঠিতে পাঁচজনকে সম্বোধন করা হয় এভাবে, ‘চট্টগ্রামে ভারতের প্রধান দালাল ড. অনুপম সেন’, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আওয়ামী লীগের প্রধান দালাল ড. ইফতেখার উদ্দিন চৌধুরী’, ‘চট্টগ্রামের সাংবাদিকদের প্রধান আওয়ামী দালাল রিয়াজ হায়দার চৌধুরী’, বাকি দ্ইু জনকেও দালাল হিসেবে চিহ্নিত করা হয়।
এ বিষয়ে সিএমপি কমিশনার মো. ইকবাল বাহার সাংবাদিকদের বলেন, চিঠিটি কারা দিয়েছে, কোত্থেকে এসেছে সেগুলো আমরা তদন্ত করে দেখছি। তবে যে কোন নাগরিকের জীবন শংকার মধ্যে পড়লে তাকে নিরাপত্তা দেয়া পুলিশ হিসেবে আমাদের দায়িত্ব। দু’জন ভিসিসহ পাঁচজনের নিরাপত্তা নিয়ে আমরা সতর্ক আছি। এ বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।
হুমকির বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, এসব উড়োচিঠি আতংক সৃষ্টির জন্য দেয়া হতে পারে। তবে আমি একজন পরিপূর্ণ ধার্মিক মানুষ। আমি আল্লাহ রাসূলে (সা.) বিশ্বাস করি। আল্লাহ আমার মৃত্যু যেভাবে লিখে রেখেছেন সেভাবেই হবে। আমি কারও হুমকি-ধমকিতে শংকিত নই। রিয়াজ হায়দার চৌধুরী বলেন, এ ধরনের হুমকি আমি অতীতেও পেয়েছি। প্রতিক্রিয়াশীল শক্তি বারবার আমার উপর আঘাতের চেষ্টা করেছে। এসব হুমকিতে আমি ভয় পাই না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে দুই ভিসিসহ ৫ জনকে হত্যার হুমকি দিয়ে উড়ো চিঠি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ