Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনে মিশ্র প্রক্রিয়া লক্ষ করা গেছে। এদিন ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে। এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৪১৭ কোটি ১৫ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪২৬ কোটি ২৩ লাখ টাকা। এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক বেড়েছে ০ দশমিক ০৫ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স সূচক কমেছে ৭ দশমিক ৪১ পয়েন্ট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৫৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ২২ লাখ টাকা।
সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৬৫ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৯৪ পয়েন্ট কমে ১ হাজার ১১১ পয়েন্টে এবং ০ দশমিক ৪২ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়ে ১ হাজার ৭৭১ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ১৪৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৬৫টি কোম্পানির শেয়ারদর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ স্কয়ার ফার্মা, বিএসআরএম লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, একমি ল্যাবরেটরিজ, মবিল যমুনা এবং ডিবিএইচ।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪২ কোটি ১৫ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২১ কোটি ০১ টাকার শেয়ার।
সুতরাং সিএসইতে শেয়ার লেনদেন বেড়েছে ৪২ কোটি ১৫ লাখ টাকার বেশি। এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭ দশমিক ৪১ পয়েন্ট কমে ৮ হাজার ৪৯৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩ দশমিক ২৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৬৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৫৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪৬ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১২৩টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৪টি কোম্পানির শেয়ারদর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ বে-লিজিং, ব্র্যাক ব্যাংক, এলআরজি গেøাবাল মিউচ্যুয়াল ফান্ড, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, একমি ল্যাবরেটরিজ, সিঙ্গার বিডি, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল ব্যাংক এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ