Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় আক্রান্ত ১২২ কারারক্ষী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষায় সারাদেশের কারাগারগুলোতে বিশেষ সতর্কতা জারি করা হলেও সুরক্ষিত থাকতে পারেননি কারারক্ষীরা। গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১২২ জন। এরমধ্যে অর্ধেকই সুস্থ হয়েছেন। কেউ আছেন আইসোলেশনে। কারাগার সূত্রে এসব তথ্য জানা গেছে।
কারাগারের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, কারাগারে নতুন হাজতি আসার সাথে সাথে আলাদা ওয়ার্ডে রাখার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। এর মধ্যেও কারারক্ষী ও কয়েদি এবং হাজতি আক্রান্ত হয়েছেন। কারাগারে যাতে ছড়িয়ে না পড়ে এজন্য দর্শনার্থীদের সাক্ষাৎ বন্ধ রেখেছেন কর্তৃপক্ষ। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দর্শনার্থী সাক্ষাৎ বন্ধ থাকবে। যেসব হাজতি ও কয়েদির জ্বর বা করোনাভাইরাসের অন্য উপসর্গ দেখা দিচ্ছে তাকে তাৎক্ষণিক আলাদা চিকিৎসার ব্যবস্থা ও আইসোলেশনে রাখা হচ্ছে।
কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা সাংবাদিকদের জানান, দায়িত্ব পালন করতে গিয়ে ১২২ কারারক্ষী করোনায় আক্রান্ত হয়েছেন। অনেকেই সুস্থ হয়ে কাজ যোগ দিয়েছেন। কেউ আইসোলেশনে আছেন। কারাগারে দর্শনার্থী সাক্ষাৎ বন্ধ রয়েছে।
কারাগার সূত্রে জানা গেছে, গত এপ্রিল মাসে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারের এক কারারক্ষী প্রথম করোনায় আক্রান্ত হন। ওই কারারক্ষী পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরানো কারাগারের পাশে কারারক্ষীদের জন্য নির্ধারিত বাসভবনে থাকতেন। তখন থেকেই অন্য কারারক্ষীদের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ে। ঢাকা কেন্দ্রীয় কারাগারে আরেকজন বন্দি ও নয়জন কারারক্ষীর শরীরে সংক্রমণ ছড়ায়। এরপর পঞ্চগড় ও রংপুর কারাগারে একজন করে বন্দি করোনায় আক্রান্ত হন।
সূত্র জানায়, দেশে করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই প্রতিদিন কারাগারে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে কারাগারে সবকিছু করা হচ্ছে। বর্তমানে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বন্দিদের জামিন হচ্ছে। নতুন বন্দি যারা কারাগারে আসছেন তাদের একটি সেলে ১৪ দিন রাখা হচ্ছে। বন্দিরা মোবাইল ফোনের মাধ্যমে স্বজনদের সঙ্গে নিয়ম অনুযায়ী কথা বলছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ