Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কল্যাণপুর থমথমে

অজানা আতঙ্কে মানুষ : বিপদে মেসবাড়ির সদস্যরা

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৩ পিএম, ২৭ জুলাই, ২০১৬

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকার কল্যাণপুর এলাকা থমথমে। এখনো আতঙ্কে আছেন সাধারণ মানুষ। পুলিশ ‘জাহাজ বাড়ি’ নামে পরিচিত তাজ মঞ্জিলটির সব ভাড়াটিয়াকে সরিয়ে দিয়েছে। বাড়িটি সিলগালা করে রাখা হয়েছে। সেখানে বসানো হয়েছে পুলিশ প্রহরা। থানায় ধরে নিয়ে যাওয়া ভাড়াটিয়াদের জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেয়া হলেও বাড়ির মালিকের স্ত্রীকে রিমান্ডে নেয়া হয়েছে। এলাকার মানুষ জঙ্গি এবং পুলিশি অভিযান নিয়ে কথা বলতে সাহস পাচ্ছে না। কখন কী হয় সে অজানা আতঙ্কে রয়েছে মানুষ। আর ‘মড়ার ওপর খাঁড়ার ঘায়ে’র মতো বিপদে পড়েছে মেসবাড়ির বাসিন্দারা। পুলিশি ঝামেলা এড়াতে এলাকাবাসী সিদ্ধান্ত নিয়েছে, এখন বাড়ির মালিকরা আর ব্যাচেলরদের মেস ভাড়া দেবে না। কল্যাণপুরের সমাজকল্যাণ মালিক সমিতির সভাপতি মাহবুবুর রহমান রতন জানান, এখন থেকে কল্যাণপুরে কোনো ব্যাচেলরকে বাড়ি ভাড়া দেয়া হবে না। যারা আছে তাদের বাসা ছেড়ে দিতে হবে।
কল্যাণপুরের জঙ্গি আস্তানায় যৌথ বাহিনীর অপারেশন স্টর্ম টোয়েন্টি সিক্স অভিযানে নিহত ৯ জনের অধিকাংশেরই গুলি লেগেছে শরীরের পেছনের দিক থেকে। প্রত্যেকের শরীরেই ৬-৭টি করে গুলির চিহ্ন মিলেছে। ময়নাতদন্ত শেষে নিহতদের লাশ রাখা হয়েছে ঢাকা মেডিকেল মর্গে। নিহতদের মধ্যে গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত তিনজনকে শনাক্ত করেছে তাদের পরিবার। হতাহতের ঘটনায় গত রাত পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে জাহাজ বিল্ডিং নামে পরিচিত তাজ মঞ্জিলের মালিকের স্ত্রী মমতাজ পারভীনকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য দু’দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।
৯ জঙ্গির ময়নাতদন্ত সম্পন্ন
কল্যাণপুরে নিহত ৯ জঙ্গির লাশের ময়নাতদন্ত গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে স¤পন্ন হয়েছে। লাশগুলোর ময়নাতদন্তকারী টিমের প্রধান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক সোহেল মাহমুদ বলেন, নিহত ৯ জনের মধ্যে অধিকাংশের শরীরে বুলেট ঢুকেছে পেছন দিক দিয়ে। শরীরের অন্যান্য অংশেও গুলি লেগেছে। প্রত্যেকের শরীরে ৬-৭টি গুলির চিহ্ন পাওয়া গেছে। অতিরিক্ত রক্তক্ষরণ ও মাথায় আঘাতে তাদের মৃত্যু হয়েছে। নিহতদের চারজনের শরীরের ভেতরে সাতটি গুলি পাওয়া গেছে। এর মধ্যে একজনের শরীরে তিনটি, আরেকজনের শরীরে দুটি এবং বাকি দুজনের শরীরে একটি করে বুলেট পাওয়া গেছে। বাকিদের শরীরে বুলেটের ক্ষত থাকলেও তা বেরিয়ে গেছে। ডা. সোহেল মাহমুদ জানান, নিহতরা কোনো ধরনের নেশায় আসক্ত ছিল কি না তা জানতে চেয়েছে পুলিশ। সে অনুযায়ী ডোপ টেস্টের জন্য মৃতদেহ চুল, রক্ত ও ইউরিন সংগ্রহ করা হয়েছে। ডিএনএ পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে থাই মাসল। এছাড়া ভিসেরা পরীক্ষার জন্যও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করা হয়েছে।
জাহাজ বাড়ির মালিকপতœী রিমান্ডে
বাড়ি ভাড়া দেওয়ার আগে ভাড়াটেদের নাম-ঠিকানা যাচাই না করা এবং জঙ্গিদের সাথে কোনো ধরনের সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা নিশ্চিত হতে আটক তাজ মঞ্জিলের মালিকের স্ত্রী মমতাজ পারভীনকে ৫৪ ধারায় গ্রেফতার দেখানো হয়েছে। মিরপুর মডেল থানার এসআই বজলার রহমান গতকাল পারভীনকে ঢাকার হাকিম আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন। রিমান্ড আবেদনে বলা হয়, পুলিশকে না জানিয়ে থানায় কোনো তথ্য না দিয়ে পারভীন জঙ্গিদের বাড়ি ভাড়া দেন। শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিকে পুলিশ বলছে, বাড়ির মালিক আতাহার উদ্দিন ঘটনার পর থেকে পলাতক।
আটক ৩৮ জনকে ছেড়ে দিয়েছে পুলিশ
মিরপুর মডেল থানার এসআই জাকির হোসেন জানান, তাজ মঞ্জিল থেকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসা ৪২ জনের মধ্যে ৩৮ জনকে ছেড়ে দেয়া হয়েছে।
উল্লেখ্য, গত মঙ্গলবার ভোরে কল্যাণপুরে ৫ নম্বর রোডের ৫৩ নম্বর বাড়ির পঞ্চম তলার জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে ভবনে থাকা ৯ জঙ্গি নিহত হয়। পুলিশ বলছে, ওই ভবনে মোট ১১ জন জঙ্গি ছিল। এর মধ্যে সোমবার রাতে ভবনটি থেকে লাফিয়ে পালানোর সময় রাকিবুল হাসান রিগ্যান নামে এক জঙ্গিকে গুলি করার পর আটক করে পুলিশ। আরেকজন পালিয়ে যায়। গ্রেফতারকৃত রিগ্যান পুলিশি প্রহরায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
এদিকে জঙ্গিদের হতাহতের ঘটনায় গত রাত ৮টা পর্যন্ত কোনো মামলা হয়নি বলে নিশ্চিত করেছে মিরপুর মডেল থানা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



 

Show all comments
  • সুজন ২৮ জুলাই, ২০১৬, ১১:০৫ এএম says : 0
    আমরা ব্যাচেলাররা খুব বিপদে আছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কল্যাণপুর থমথমে

২৮ জুলাই, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ