Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেড় হাজারের বেশি সনদ সত্যায়িত আইন মন্ত্রণালয়ের

করোনাকালীন সেবা কার্যক্রম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ৬৬ দিন সাধারণ ছুটিতে ছিলো সরকারি দফতর। খোলার পর ২২ কার্যদিবসে ১৫ ধরণের অন্তত ১ হাজার ৭১৫টি সার্টিফিকেট সত্যায়িত করেছে আইন মন্ত্রণালয়। গতকাল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে ৬৬ দিন সরকারি-বেসরকারি অফিসে সাধারণ ছুটি ছিল। গত ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি অফিস খুলে দেয়া হয়েছে। ৩১ মে থেকে ২১ জুন পর্যন্ত ২২ কার্যদিবসে ১৫ ধরণের ১ হাজার ৭১৫টি সার্টিফিকেট সত্যায়িত করেছে আইন মন্ত্রণালয়। এর মধ্যে ২৫০টি বিবাহ সনদপত্র, ৫৫টি অবিবাহিত সনদ, ২৫টি ডিভোর্স সনদ, ৪শ’ জন্ম সনদ, ৬৫টি মৃত্যু সনদ, ২৫টি বিভিন্ন চুক্তিপত্র, ১৫০টি পুলিশের ছাড়পত্র, ১০টি শিক্ষাগত যোগ্যতার সনদ, ১০টি বয়স সংশোধন সংক্রান্ত সনদ, ২৫টি সম্পত্তি সংক্রান্ত দলিল, ২০টি আমমোক্তার নামার সনদ, ৩শ’ পাসপোর্ট, ২শ’ ফ্যামিলি সনদ, ৩০টি ড্রাইভিং লাইসেন্স ও ১৫০টি স্বাস্থ্যগত সনদ সত্যায়িত করা হয়।
ড. রেজাউল করিম বলেন, বিদেশ যাওয়াসহ বিভিন্ন কারণে প্রথমে আইন মন্ত্রণালয় থেকে সনদ সত্যায়িত করতে হয়। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে সেগুলো ভিসার আবেদনের সঙ্গে যুক্ত করতে হয়। যেমন- কেউ যদি বিদেশে স্ত্রীকে নিয়ে গিয়ে বিদেশী সুবিধা নিতে চান, তাহলে তাদের ম্যারেজ সার্টিফিকেট, আবার কেউ যদি সন্তান নিয়ে যেতে চান, তাহলে বার্থ সার্টিফিকেট লাগে এবং তা সত্যায়িত করে নিতে হয়। আইন মন্ত্রণালয় এসব সনদ সত্যায়িত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইন-মন্ত্রণালয়ের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ