Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র থেকে ফিরেছে ৪০ জন অনুপ্রবেশকারী

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের অভিযোগে আটকের পর আটক ৪০ জন বাংলাদেশীকে গতকাল (বুধবার) ফেরত পাঠানো হয়েছে। এপ্রিলের পর এ নিয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরল ৬৭ জন অনুপ্রবেশকারী।
গত মঙ্গলবার গভীর রাতে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ ফ্লাইটে করে তাদের ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়। পরে বাংলাদেশীদের নামিয়ে দিয়ে বাকি ২৭ যাত্রীকে নিয়ে ভারতের উদ্দেশে রওয়ানা হয় ফ্লাইটটি। যুক্তরাষ্ট্র থেকে ফেরত পাঠানো বাংলাদেশী যাত্রীদের বেশিরভাগই সিলেট অঞ্চলের বাসিন্দা বলে গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গেছে। বিমানবন্দর সূত্রে জানা গেছে, ফেরত পাঠানো ব্যক্তিরা বিভিন্ন সময়ে স্থলপথে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর সেদেশের পুলিশের হাতে আটক হয়। পরে ৪-৫ বছর যুক্তরাষ্ট্রের কারাগারে সাজা ভোগের পর তাদের ফেরত পাঠায় মার্কিন কর্তৃপক্ষ।
বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) এক সহকারী কমিশনার জানান, ৬৭ জন যাত্রী নিয়ে মঙ্গলবার গভীর রাতে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। পরে ৪০ বাংলাদেশীকে নামিয়ে দিয়ে বাকি ২৭ জনকে নিয়ে রাত আড়াইটার দিকে ফ্লাইটটি ভারতের উদ্দেশে রওয়ানা হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যুক্তরাষ্ট্রে ১৬৫ জন অনুপ্রবেশকারীকে বাংলাদেশের নাগরিক হিসেবে চিহ্নিত করা হয়েছে, এবারে ফেরত আসা ৪০ জন তাদের অন্যতম। এঁদের মধ্যে কয়েকজন বিভিন্ন অপরাধে যুক্তরাষ্ট্রের কারাগারে আটক ছিলেন। সব ধরনের আইনি প্রক্রিয়া শেষে এঁদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।
এর আগে গত এপ্রিলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের অনুপ্রবেশকারীদের ধাপে ধাপে ফিরিয়ে আনার সিদ্ধান্তের কথা জানান। ওই সময় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে তিনি এ তথ্য জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র থেকে ফিরেছে ৪০ জন অনুপ্রবেশকারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ