Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘কেঁচো খুঁড়তে সাপ’

এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের কুয়েতকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

লক্ষীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের কুয়েত কান্ডে কেঁচো খুঁড়তে সাপ বের হচ্ছে। মানব ও অর্থপাচারের দায়ে কুয়েতে বন্দী পাপুলের সঙ্গে লেনদেনকারীদের খুঁজছে সে দেশের পুলিশ। পাপুলের মানবপাচারের সঙ্গে জড়িত থাকায় আরও দুই জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। সেখানে পাপুলের মানবপাচারের পক্ষ্যে সাফাই গেয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবুল কালাম আজাদ। তিনি পাপুলের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছিলেন। কুয়েতি পত্রিকা আরব টাইমসের এক প্রতিবেদনে বলা হয়; অর্থপাচার-মানবপাচার অভিযোগে অভিযুক্ত পাপুলের কাছ থেকে অবৈধ সুযোগ নেয়া কুয়েতের বিভিন্ন সরকারি কর্মকর্তা, ব্যবসায়ীদের নাম বের হয়ে আসছে তদন্তে।

পাপুলের বিরুদ্ধে ৫টি অভিযোগের তদন্ত করা হচ্ছে।প্রতিবেদনে বলা হয়, পাপুলের মামলার তদন্তের কাজ চলছে। যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে তাদের একজন ঘুষ হিসেবে প্রায় ২৮ কোটি টাকার চেক নিয়েছেন।সংবাদমাধ্যমটি জানায়, ইতোমধ্যে পাপুলের প্রতিষ্ঠান থেকে কাগজপত্র ও চুক্তিপত্র জব্দ করার নির্দেশ দিয়েছে কুয়েতের সরকারি কৌঁসুলিরা। এর আগে, পাপুল ও তার প্রতিষ্ঠানের প্রায় ১৩৮ কোটি টাকার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার জন্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করে সরকারি কৌঁসুলিরা। কুয়েতে গ্রেফতার পাপুলের গ্রেফতার নিয়ে তোলপাড় হলেও সেখানে বাংলাদেশ দূতাবাস রহস্যজনক ভূমিকা পালন করে। গ্রেফতারের ১৬ দিন পরও রাষ্ট্রদূত আবুল কালাম আজাদ জানান, তার কাছে কোনো তথ্য নেই।

অথচ কুয়েতে প্রকাশিত খবরে দেখা যায় গত ফেব্রুয়ারি মাসে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে রাষ্ট্রদূতের পাঠানো চিঠিতে দাবি করা হয় পাপুলের বিরুদ্ধে আনা অভিযোগগুলো মিথ্যে। কুয়েতের আল কাবাস পত্রিকার সাংবাদিককে দূতাবাসের পক্ষ থেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে; একইসঙ্গে কুয়েতের জেনারেল ডিপার্টমেন্ট অব ক্রিমিনাল এভিডেন্স থেকে পাপুলকে গুড কন্ট্রাক সার্টিফিকেট এবং নট কনভিকটেড মর্মে উল্লেখ করার কথাও বলা হয়। এ চিঠিতে মোট ৩ বার সব অভিযোগ মিথ্যে বলে দাবি করেন রাষ্ট্রদূত।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বোধহয় চিঠি দিয়েছিলেন, এটা হয়তো ব্যক্তিগত চিঠি, আমি জানি না। অবশ্যই বড় অ্যাকশন হবে। আমরা ইতিমধ্যে কুয়েতের জন্য নতুন রাষ্ট্রদূত পাঠানোর জন্য কর্মপন্থা নির্ধারণ করেছি।

এদিকে পাপুল, তার স্ত্রী মহিলা সংরক্ষিত আসনের এমপি সেলিনা ইসলাম, মেয়ে ওয়াফা ইসলাম ও শ্যালিকা জেসমিনের ব্যক্তিগত ও ব্যবসায়ীক দেশি-বিদেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে থাকা সব ব্যাংক হিসাব স্থগিত আদেশের জন্য অনুরোধ করে দুদক বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে।



 

Show all comments
  • Sazzad Hossain ২৩ জুন, ২০২০, ১:৩৩ এএম says : 0
    Should be cutt his 2hands and one leg
    Total Reply(0) Reply
  • Amran Ahmed ২৩ জুন, ২০২০, ১:৩৪ এএম says : 0
    ... এদের ব্রাশফায়ার করে মারা উচিত এরা দেশের ইজ্জত নিয়ে চিনিমিনি খেলে।
    Total Reply(0) Reply
  • Tanweir Elahee ২৩ জুন, ২০২০, ১:৩৪ এএম says : 0
    He is a reputed guy our govt loves him too much I hope our govt will give him reward
    Total Reply(1) Reply
    • saif ২৩ জুন, ২০২০, ৯:৩৯ এএম says : 0
      Brother you are wrong because he is parliament member but not from AL. and officially he have no relation with AL. But. i would like to request to our government to short him in public
  • Nacher Ashrafi ২৩ জুন, ২০২০, ১:৩৪ এএম says : 0
    যারা নমিনেশন দিয়েছে তাদের কি হবে।
    Total Reply(0) Reply
  • Rejoanul Haque Sycolone ২৩ জুন, ২০২০, ১:৩৪ এএম says : 0
    এর বেঁচে থাকার কোন অধিকার নেই। ক্রসফায়ারে দেয়া উচিৎ
    Total Reply(0) Reply
  • Shamim Al Mamun ২৩ জুন, ২০২০, ১:৩৫ এএম says : 0
    শুদু সাজা চাই না --- তার ফাঁসি কার্যকর করা উচিত
    Total Reply(0) Reply
  • Ni Mazumder ২৩ জুন, ২০২০, ১:৩৫ এএম says : 0
    সাজা হলে???? দেশের কি ক্ষতি হয়েছে তা কেউই বুঝলো না!!!! এমপি সরকারের, তাই সরকার কে এর জবাব দিতে হবে,
    Total Reply(0) Reply
  • Mak Milon N ২৩ জুন, ২০২০, ১:৩৫ এএম says : 0
    আমার ধারণা, ইমেজ বাঁচানোর জন্য সরকার তলে তলে কুয়েতের হাতে পায়ে ধরে পাপলুকে ফিরে আনার চেষ্টা করছে।
    Total Reply(0) Reply
  • Md Monjur Alam Hridoy ২৩ জুন, ২০২০, ১:৩৬ এএম says : 0
    এই সব ঘুষ খোর এমপি মন্ত্রীদের কারনে আজ গরীব মেধাবী ছাত্র ছাত্রীদের চাকরি হয় না। একটা ইন্টারভিউ দিতেই কত টাকা খরচ তার পরেও একটা নিম্নমানের পোস্ট চাকরি নিতে গেলেই আবার লক্ষ লক্ষ টাকা ঘুষ চায়। এখন তো এমপি মন্ত্রী দের মুখোশ উন্মোচন হলো
    Total Reply(0) Reply
  • জাকির হোসেন ২৩ জুন, ২০২০, ৬:০৫ এএম says : 0
    এ সমস্ত উড়ে এসে জুরে বসা সাংসদের কারনে আজ আওয়ামীলিগের বদনাম হচ্ছে।এদেরকে আইনের আওত্তায় এনে এমন সাজার ব্যবস্হা করা দরকার সারা জীবন যেন মানুষ মনে রাখে।আমাদের দেশ নেত্রী দেশটাকে ১০ হাত এগিয়ে নেয় আর চোরেরা ১০ হাত পিচনে নিয়ে যায়।এই প্রতারকদেরকে শ্ক্ত হাতে না ধরলে দল ও জাতীকে ডুবাইবে।এমনেই দলের ইজ্জত প্রশ্নবিদ্ধ। কিছু সুবংকরের পাখি আছে এরা এমন জেলবাজি করে মনে হয় তাদেরমত ভাল মানুষ আকাশের নীচে আর নাই।এরাই কিন্তু সেই লোক।তাদেকও কড়া নজরে রাখার জন্য মাননীয় প্রধান মন্ত্রীকে অনুরোধ করব।তাদের কারনে আপনার গায়ে কাদা লাগুক তা আমরা চাইনা।নবীন সাংসধ মাশরাবী বিন মুরতুজা তিনি কি দৃষ্টান্ত স্হাপন করছেন তা কি তারা দেকছেনা। মুরতুজার মত লোক যদি বেশী বেশী জন প্রতিনিধির কাজে লাগনো যায় আমার মনে হয় বেশী দিন লাগবেনা আমাদের দেশ মাইলোশিয়া হতে।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৩ জুন, ২০২০, ৬:১৬ এএম says : 0
    Ojoggo bektider dolio vittite rashtro doot niog korar karone desher ovibashider shartho rokkha korato dure thak tara nana opokormo kore deshke bipake felse ar desher man ijjot shonman tolanite.
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৩ জুন, ২০২০, ৬:১৬ এএম says : 0
    Ojoggo bektider dolio vittite rashtro doot niog korar karone desher o ovibashider shartho rokkha korato dure thak tara nana opokormo kore deshke bipake felse ar desher man ijjot shonman tolanite.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপি

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ