Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

তারেক রহমানের সাজার প্রতিবাদ
ঢাকার মিছিলে সাবেক এমপি-মন্ত্রীদের দেখা মেলেনি : বাইরের চিত্রও প্রায় একই
স্টাফ রিপোর্টার : অর্থ পাচার মামলায় তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ-কর্মসূচি পালন করেছে বিএনপি। ঢাকা মহানগরীসহ দেশের সব মহানগরের থানায় থানায় এবং জেলার সব উপজেলা সদরে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল হয়েছে। এ সব মিছিলে বিভিন্ন স্থানে পুলিশ বাধা দিয়েছে। গ্রেফতার করেছে বেশ কিছু নেতাকর্মীকে। তবে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এই কর্মসূচিতে দলের সাবেক এমপি-মন্ত্রীদের প্রতি নির্দেশনা ছিলো নিজ নিজ নির্বাচনী এলাকায় হাজির হয়ে কর্মসূচি পালনের নেতৃত্ব দেয়া। অনেক নির্বাচনী এলাকায় তা নির্দেশ পালন করা হয়নি। বিশেষ করে ঢাকার রাজপথে সাবেক এমপি-মন্ত্রীদের ছায়াও দেখা যায়নি। এ চিত্রের খবরে ক্ষুব্ধ হয়েছেন শীর্ষ নেতৃত্ব।
ঢাকা মহানগর
বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর কাকরাইল-নয়াপল্টন এলাকায় মিছিল করে ঢাকা মহানগর উত্তর যুবদল। মিছিলে যুবদল সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরব, যুবদল ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর হোসেন, তেজগাঁও থানা যুবদল সভাপতি মোহাম্মদ আলী, তেজগাঁও শিল্পাঞ্চল থানা যুবদলের সভাপতি মো. রিয়াদ হোসেন ও সাধারণ সম্পাদক সোলায়মান, নিউমার্কেট থানা যুবদলের সাধারণ সম্পাদক আমীর হোসেন প্রমুখ অংশ নেন।
একই সময় রাজারবাগ মোড়ে মিছিল করে ঢাকা মহানগর দক্ষিণ যুবদল। এ মিছিলটি শাহজাহানপুর আমতলায় গিয়ে পথসভার মধ্য দিয়ে শেষ হয়। পথসভা শেষে নেতাকর্মীরা চলে যাওয়ার সময় পুলিশ তাদের ওপর তিন রাউন্ড গুলি করে বলে জানিয়েছেন যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক রফিকুল আলম মজনু। তবে এতে কেউ হতাহত হয়নি। মিছিলে ছিলেন যুবদল দক্ষিণের সহ-সভাপতি শামসুল হুদা, মাসুদ হোসেন, দিপু সরকার, সাংগঠনিক সম্পাদক জামিলুর রহমান নয়ন প্রমুখ।
সকালে মতিঝিল কলোনী এলাকায় সাবেক কমিশনার হারুন ও আলমগীর হোসেনের নেতৃত্বে বিক্ষাভ মিছিল অনুষ্ঠিত হয়। পল্টনের চামেলীবাগ এলাকায় সেকান্দার কাদের ও লোকমান হোসেনের নেতৃত্বে মিছিল করে থানা বিএনপি। শাহাজাহানপুর বাগিচা এলাকায় সকাল ১১টার দিকে মিছিল অনুষ্ঠিত হয়। নেতৃত্ব দেন স্থানীয় বিএনপি নেতা ফজলে রুবায়েত পাপ্পু।
কোতোয়ালী থানা এলাকার বিক্ষোভ মিছিলে পুলিশি বাধার খবর পাওয়া গেছে। হয়দার আলীর নেতৃত্বে অনুষ্ঠিত মিছিল থেকে জাফর নামের এক বিএনপি কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
রাজধানীর শ্যামপুর, কদমতলী, ডেমরা, যাত্রাবাড়ী থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ সকালে মিছিল করেছে। মিছিলটি ডেমরা-যাত্রাবাড়ীর ঢাকা-চট্টগ্রাম বিশ্বরোডে অনুষ্ঠিত হয়। বিক্ষোভে মিছিলের নেতৃত্ব দেন ঢাকা মহানগর বিএনপির সদস্য তানভীর আহমেদ রবিন।
রাজধানীর বাড্ডা, ভাটারা ও রামপুরা থানা বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছে ভাটারায়। এ সময় বাড্ডা থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ জি এম শামসুল হক, যুগ্ম সম্পাদক মাহফুজুর রহমান ও ঢাকা উত্তর ছাত্রদল সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন রুবেল প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে মিরপুর, মোহাম্মদপুর, সূত্রাপুর, লালবাগ, ধানমন্ডি, সবুজবাগ, উত্তরা, মুগদাসহ ঢাকা মহানগর বিএনপির বিভিন্ন থানা শাখা তারেক রহমানের সাজার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে।
গাজীপুরে ছাত্রদলের মিছিলে পুলিশের হামলা : আহত ১০ আটক ১
গাজীপুর জেলা সংবাদদাতা : গতকাল গাজীপুর জেলার বিভিন্নস্থানে পৃথক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। টঙ্গী সরকারি কলেজ ছাত্র সংসদের জিএস জিয়াউল হাসান স্বপনের নেতৃত্বে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের কলেজ গেট এলাকায়, এজিএস সাজেদুল ইসলামের নেতৃত্বে স্থানীয় গাজীপুরা এলাকায়, জেলা ছাত্রদলের সমাজকল্যাণ সম্পাদক নাজমুল খন্দকার সুমনের নেতৃত্বে জয়দেবপুর শহরের বাজার বাসস্ট্যান্ড এলাকায় এবং মহানগর ছাত্রদল নেতা সিরাজুল ইসলাম সাথীর নেতৃত্বে টঙ্গী মিলগেট এলাকায় পৃথক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। টঙ্গী কলেজ গেটে ছাত্রদলের মিছিলে পুলিশের হামলায় ১০ জন আহত হয়। পুলিশ ওই মিছিল থেকে জেলা তৃণমূল দলের সভাপতি শাহ্ জেড মাহমুদকে গ্রেফতার করে।
পুলিশী বাধায় বিএনপি’র বিক্ষোভ প-
রাজশাহী ব্যুরো : রাজশাহীতে বিএনপি’র বিক্ষোভ কর্মসূচী পুলিশের বাধার মুখে পড়ে। গতকাল বেলা ১১টার দিকে মালোপাড়ায় মহানগর বিএনপি কার্যালয় কাবিল ম্যানশনের সামনে জড়ো হয় দলটির নেতাকর্মীরা। এ সময় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করতে চান তারা। তবে, বিক্ষোভ মিছিলে বাধা দেয় পুলিশ। এ সময় বিএনপি’র নেতাকর্মীরা সমাবেশস্থল ভুবন মোহন পার্কে প্রবেশের চেষ্টা করলে সেখানেও প্রবেশে বাধা দেয় পুলিশ। পরে রাস্তার উপর সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে কর্মসূচী শেষ করেন রাজশাহী মহানগর বিএনপিসাধারণ সম্পাদক এড. শফিকুল হক মিলন। এছাড়াও কোর্ট শহীদ মিনার, বিনোদপুর বাজার ও শালবাগানে বাধার মুখে পড়ে তারা।
নোয়াখালীতে বিএনপি’র বিক্ষোভ
নোয়াখালী ব্যুরো : নোয়াখালী সদর উপজেলা বিএনপি’র উদ্যোগে গতকাল (বুধবার) সকালে নোয়াখালী জেলা শহরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মফিজ প্লাজা সড়কে এডভোকেট আবদুর রহমানের সভাপতিত্বে পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও জেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব মোহাম্মদ শাহজাহান। উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও জেলা যুবদল সভাপতি মাহবুব আলমগীর আলোর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক হারুনুর রশিদ আজাদ, শহর বিএনপি’র সাধারণ সম্পাদক আবু নাছের।
রংপুরে বিএনপি’র মিছিলে পুলিশী বাধা
রংপুর জেলা সংবাদদাতা : গতকাল জেলা ও মহানগর বিএনপি’র বিক্ষোভ মিছিল পুলিশী বাধায় প- হয়ে যায়। মিছিলটি দলীয় কার্যালয় থেকে বের হয়ে প্রধান সড়কে আসার সময় পুলিশী বাধার মুখে পড়ে। মিছিলকারীরা পরে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করে।
নগরকান্দায় বিক্ষোভ
ফরিদপুর জেলা ও নগরকান্দা সংবাদদাতা : বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেছেন, বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান জননেতা তারেক রহমানের জনপ্রিয়তায় ভীত হয়ে তার বিরুদ্ধে সরকার একের পর এক ষড়যন্ত্র চালিয়েই যাচ্ছে। কোন ষড়যন্ত্র চক্রান্তই তারেক রহমানের জনপ্রিয়তা কমাতে পারবে না। কারণ, তারেক রহমানের স্থান দেশের কোটি কোটি মানুষের হৃদয়ে। তিনি বুধবার সকাল ১১ টায় নগরকান্দার লস্করদিয়া ওবায়েদ চত্বরে জননেতা তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দেয়ার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে নগরকান্দা উপজেলা বিএনপি আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
খুলনায় বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
খুলনা ব্যুরো : গতকাল বেলা সাড়ে ১১টায় নগরীর দলীয় কার্যালয়ের সামনে সদর ও সোনাডাঙ্গা থানা বিএনপি’র যৌথ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর শাখার সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন সদর থানা বিএনপি’র সাধারণ সম্পাদক অধ্যাপক আরিফুজ্জামান অপু।
একই দিন বুধবার বিকেলে খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানা বিএনপি’র বিক্ষোভ কর্মসূচী পালনের জন্য পুলিশ প্রশাসনের কাছে অনুমোদন চাওয়া হয়। মঙ্গলবার মধ্য রাতের পরে কেএমপি’র পক্ষ থেকে কোন থানায় বিএনপি’র কোন ধরনের কর্মসূচী পালনের অনুমিত দেয়া হবে না বলে সাফ জানিয়ে দেয়া হয়। ফলে ওই তিনটি থানায় বিএনপি সমাবেশ করতে পারেনি।
সমাবেশে প্রধান বক্তা ছিলেন, মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক ও কেসিসি’র মেয়র মনিরুজ্জামান মনি। বিশেষ অতিথি ছিলেন সাবেক এমপি কাজী সেকেন্দার আলী ডালিম।
নেত্রকোনায় ছাত্রদলের প্রতিবাদ সমাবেশ
নেত্রকোনা জেলা সংবাদদাতা : বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাজার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে নেত্রকোনা জেলা ছাত্রদলের নেতাকর্মীরা গতকাল নেত্রকোনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। সকাল ১০টায় পারলা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আনন্দবাজার এসে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে।
খাগড়াছড়িতে বিএনপি’র মিছিলে পুলিশের বাধা
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : খাগড়াছড়িতে বিএনপি’র বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। বেলা ১১টার দিকে জেলা বিএনপি’র কার্যালয় থেকে বিএনপি নেতাকর্মীরা মিছিল বের করে প্রধান সড়কে উঠতে চাইলে তাতে বাধা দেয় পুলিশ। এসময় পুলিশের সাথে নেতাকর্মীদের ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে পুলিশী ব্যারিকেডেই শ্লোগান দিতে থাকে তারা।
শরীয়তপুরে বিএনপি ও ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা
শরীয়তপুর জেলা সংবাদদাতা : শরীয়তপুর জেলা বিএনপি ও জেলা ছাত্রদলের উদ্যোগে গতকাল ধানুকার রানীমহল থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শরীয়তপুর-ঢাকা মহাসড়কের দিকে যাওয়ার সময় কিছুদূর এগোলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশি বাধার মুখে এতিমখানা সড়কে তারা এক সংক্ষিপ্ত সমাবেশ করে। এ সময় বক্তব্য রাখেনÑ জেলা বিএনপিসাধারণ সম্পাদক ও সাবেক এমপি সরদার নাসির উদ্দিন কালু, সহ-আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মনিরুজ্জামান খান দিপু, সদর উপজেলা বিএনপির সভাপতি মো: সিরাজুল হক মোল্লা প্রমুখ।
অপরদিকে জাজিরা উপজেলা বিএনপির সভাপতি ইকবাল সিকদারের নেতৃত্বে একটি মিছিল বের করার চেষ্টাকালে পুলিশের বাধায় প- হয়।
বগুড়ায় আইনজীবী ফোরামের বিক্ষোভ সমাবেশ
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে : জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বগুড়া জেলা শাখার আয়োজনে গতকাল বগুড়া জেলা জজ আদালতের সামনের রাস্তায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাড: সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অ্যাড: আব্দুল বাছেদের পরিচালনায় আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সিনিয়র অ্যাড: এ কে এম হাফিজুর রহমান, অ্যাড: এ কে এম মাহবুবর রহমান, অ্যাড: আফতাব উদ্দীন আহমেদ প্রমুখ।
বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক রহমানকে সাত বছর কেন ৭০ বছর কারাদ- দিলেও তার অগ্রযাত্রা ব্যাহত করা যাবে না। বক্তারা অবিলম্বে তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।
জয়পুরহাটে বিএনপির মিছিলে বাধা
জয়পুরহাট জেলা সংবাদদাতা : গতকাল জয়পুরহাটের বিএনপি ও অঙ্গসংগঠনের পদবঞ্চিত নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন।
এসময় শহরের পৃথিবী কমপ্লেক্সের সামনে এক পথসভায় বক্তব্য রাখেন মিজানুর রহমান, আরিফুর রহমান, মো: বাবু মিয়া, তুষার আহমেদ প্রমুখ। অপরদিকে জেলা বিএনপির অফিস থেকে একটি মিছিল বের করার চেষ্টা করলে পুলিশের বাধায় তা প- হয়ে যায়।
কুড়িগ্রামে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা
কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সদর উপজেলা বিএনপি
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বুধবার সকাল ১১টায় পোস্ট অফিসপাড়াস্থ জেলা বিএনপির কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশ বাধা দেয়। বাধা উপেক্ষা করে বিক্ষোভ শেষে জাহাজ মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।
না’গঞ্জে বিএনপির প্রতিবাদ সভা
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার
গতকাল নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী ফোরাম ও যুব আইনজীবী ফোরামের উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচি পালিত হয়। প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিলে সভাপতিত্ব করেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর বিএনপির নেতা অ্যাড: সাখাওয়াত হোসেন খান।
সুনামগঞ্জে বিএনপির বিক্ষোভ
সুনামগঞ্জ জেলা সংবাদদাতা : সুনামগঞ্জ জেলা বিএনপি এক বিক্ষোভ মিছিল বের করে। গতকাল সকালে জেলা বিএনপির নেতৃবৃন্দ সুনামগঞ্জ পৌর মার্কেট থেকে বিক্ষোভ মিছিলটি নিয়ে স্থানীয় শহীদ মিনারের সামনে গেলে পুলিশ মিছিলে বাধা দেয়। পুলিশি বাধার কারণে সেখানেই নেতৃবৃন্দ সমাবেশ করেন। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক সাবেক সংসদ সদস্য নাছির উদ্দিন চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ