Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেলা’র আন্তর্জাতিক পুরস্কার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০০ এএম

আইনী উদ্যোগ এবং সচেতনতার মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় কার্যকরী পদক্ষেপ গ্রহণের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতিসহ (বেলা) বিশ্বের ৩টি বেসরকারি সংগঠনকে সম্মানজনক ট্যাংগ ফাউন্ডেশন পুরস্কার প্রদান করেছে তাইওয়ান ভিত্তিক দি ট্যাংগ ফাউন্ডেশন। আইনের শাসন ক্যাটাগরিতে এ পুরস্কার পাওয়া অন্য দুই সংগঠন হচ্ছে লেবাননের প্রতিষ্ঠান ‘দি লিগ্যাল এজেন্ডা’ এবং কলম্বিয়ার প্রতিষ্ঠান ‘দি জাস্টিসিয়া’।

২০১২ সালে প্রবর্তিত এ পুরস্কার এবারই প্রথম পেল কোন বাংলাদেশি সংগঠন। মোট ৪টি ক্যাটাগরিতে প্রদত্ত এ পুরস্কারের মধ্যে ‘আইনের শাসন’ ক্যাটাগরির পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করা হয় গত শনিবার। পুরস্কার প্রাপ্তদের আগামী ২৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করা হবে। সম্মাননা এবং মেডেল ছাড়াও ৩টি সংগঠনের মধ্যে পুরস্কারের আর্থিক মূল্য ১.৩৩ মিলিয়ন মার্কিন ডলার সমানভাবে ভাগ করে দেয়া হবে। তাছাড়াও পুরস্কারপ্রাপ্ত সংগঠনগুলো গবেষণামূলক কাজ করার জন্য আরো অতিরিক্ত ০.৩৩ মিলিয়ন মার্কিন ডলার অনুদান পাবেন। পরিবেশ নিয়ে কাজ করায় ২০১২ সালে বেলা র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কার পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক-পুরস্কার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ