Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্বিতীয় প্রান্তিকে বিপির মুনাফা কমেছে ৪৪%

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বছরের দ্বিতীয় প্রান্তিকে ব্রিটিশ জ্বালানি কোম্পানি বিপির মুনাফা বছরওয়ারি ৪৪ শতাংশ কমেছে। বিশ্বজুড়ে তেলের নিম্নমূল্য ও পরিশোধিত জ্বালানি বিক্রিতে মন্দাভাবের কারণে এমন অবস্থা দেখা গেছে। এছাড়া ২০১৬ সালের জন্য কোম্পানিটির পরিকল্পিত বিনিয়োগ বাজেট আবারো সংকুচিত করা হয়েছে। এপ্রিল-জুন প্রান্তিকে বিপির আন্ডারলাইং রিপ্লেসমেন্ট কস্ট প্রোফিট দাঁড়িয়েছে ৭২ কোটি ডলার। গত বছরের একই সময়ে এর আকার ছিল ১৩০ কোটি ডলার। কোম্পানিটি জানিয়েছে, তারা ডিপওয়াটার হরাইজন দুর্ঘটনার দায় নিষ্পত্তি করতে সমর্থ হয়েছে। চলতি মাসের শুরুতে বিপি জানিয়েছিল, জরিমানা পরিশোধ বাবদ তাদের মোট ব্যয় দাঁড়াবে ৬ হাজার ১৬০ কোটি ডলার। ২০১০ সালের এপ্রিলে মেক্সিকো উপসাগরে অবস্থিত ডিপওয়াটার হরাইজন রিগটি বিস্ফোরিত হয় ও সাগরের পানিতে তেল ছড়িয়ে পড়ে। সূত্র : বিবিসি।
বিপি জানিয়েছে, ওই দুর্ঘটনার দায় হিসেবে দ্বিতীয় প্রান্তিকে তাদের ৫২০ কোটি ডলার পরিশোধ করতে হয়েছে। এর সঙ্গে আরো কিছু খরচ যোগ হওয়ায় এপ্রিল-জুন প্রান্তিকে নন-আন্ডারলাইং রিপ্লেসমেন্ট কস্ট ভিত্তিতে প্রতিষ্ঠানটির লোকসান হয়েছে ২২০ কোটি ডলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় প্রান্তিকে বিপির মুনাফা কমেছে ৪৪%
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ