Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অপারেশনের পর যেমন ছিল জঙ্গি আস্তানা

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভোরে জঙ্গিদের ধরতে ‘অপারেশন স্টর্ম টোয়েন্টি সিক্স’ নামে বিশেষ অভিযান চালান সোয়াট সদস্যরা। নিহতদের মধ্যে সাতজনের লাশ পাওয়া যায় পঞ্চম তলার করিডোরে, দু’জনের লাশ ছিল দুটি কক্ষে। ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার মো. ছানোয়ার হোসেন জানান, নিহতদের সবার পরনে কালো পাঞ্জাবি ছিল। ওই বাসা থেকে আরও বেশ কিছু নতুন কালো পাঞ্জাবি ও কালো পতাকা উদ্ধার করা হয়েছে।
অভিযানের পর কল্যাণপুরের সেই জঙ্গি আস্তানা পুলিশ প্রহরায় রাখা হয়েছে। সকাল সাড়ে
৮টার দিকে ফরেনসিক বিভাগের লোকজন ও পুলিশ বাড়ির ভেতর প্রবেশ করে। সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য পুলিশের তোলা ছবিতে মেঝেতে পড়ে থাকা জঙ্গিদের গায়ে কালো পোশাক দেখা গেছে। তাদের কারও কারও মাথায় পাগড়িও দেখা গেছে। ছবিতে ঘরের ভেতর ও সিঁড়িতে কয়েকটি লাশ পড়ে থাকতে দেখা গেছে। তাদের পরনে ছিল কালো পায়জামা-পাঞ্জাবি। মেঝেতে রক্ত জমাট বেধে আছে। ঘরের ভেতর আসবাবপত্র বিশেষ কিছু নেই। একটি প্লাস্টিকের তাক রয়েছে তাতে কিছু বই রয়েছে। এছাড়া রয়েছে তোশক, বালিশ ও চাদর। আসবাবপত্র না থাকলেও বাসায় ১০-১২টি ব্যাগ ও ব্যাগপ্যাক রয়েছে।
অভিযুক্ত জঙ্গিরা ছিল সেখানকার কিছু ছবি পাওয়া গেছে পুলিশের কাছ থেকে। তাতে দেখা গেছে, ফ্ল্যাটটির দেয়ালে অনেক বুলেটের চিহ্ন। মেঝেতে ও সিঁড়িতে পড়ে আছে গুলির খোসা। আর পড়ে রয়েছে অভিযুক্ত জঙ্গিদের রক্তাক্ত মৃতদেহ। এদের পরণে কালো পাঞ্জাবি, গলায় স্কার্ফ প্যাঁচানো। একজনের হাতে একটি ছুরি। মেঝেতে ছড়িয়ে ছিটিয়ে আছে কম্পিউটারের কিবোর্ড, মোবাইলের চার্জার, হেডফোন, অনেকগুলো ব্যাকপ্যাক।
কয়েকটি ব্যাকপ্যাকের উপর একটি কালো পতাকা রাখা, তাতে সাদা অক্ষরে আরবি হরফ লেখা। এই পতাকা ব্যবহার করতে দেখা যায় কথিত আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে। প্লাস্টিকের একটি র‌্যাকের উপর রাখা দুটি ড্যাগার, একটি বিদেশি পিস্তল ও একটি চশমার খাপ। আরেকটি কক্ষে আরো অনেকগুলো ব্যাকপ্যাক, ভাঙ্গা ল্যাপটপ, ল্যাপটপের ব্যাগ। জানালায় একটি কালো পতাকা টানানো, তাতে সাদা অক্ষরে আরবি হরফ লেখা। মেঝেতে পড়ে আছে একটি দা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপারেশনের পর যেমন ছিল জঙ্গি আস্তানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ