Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

পূর্তভবনের নিরাপত্তা দাবি সংসদে

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশান ও শোলাকিয়ায় হামলার পরে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থার কথা বলা হলেও তার প্রভাব পড়েনি সরকারের সংস্কার কাজ বাস্তবায়ন ও দেখভালের দায়িত্বে থাকা গণপূর্ত অধিদপ্তরে। বহিরাগতের অপ্রতিরোধ্য অনুপ্রবেশ কোনো ক্রমেই ঠেকাতে পারছে না কর্তৃপক্ষ এবং প্রশাসন।
পরিস্থিতি এতোটাই খারাপ হয়ে গেছে যে, নাশকতার আশঙ্কায় এখানে কর্মরত বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সিসহ (জাইকা) বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্মকর্তারা দরজা-জানালা বন্ধ করে অফিস করছেন। একই অবস্থা ভবনে কর্মরত পূর্তের সবশ্রেণীর কর্মকর্তা-কর্মচারিদেরও। এবিষয়ে মন্ত্রণালয়কে অবহিত করেও কোনো কাজ হয়নি। শেষ পর্যন্ত পূর্তভবন রক্ষায় জাতীয় সংসদে প্রতিকার চেয়েছেন কর্মকর্তা-কর্মচারিরা।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নিকট গতকাল মঙ্গলবার দেয়া এক আবেদনে গণপূর্তে কর্মরতরা জানান, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সিসহ (জাইকা) বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কাজে নিয়োজিত বিদেশীরা পূর্তভবনে অবস্থান করছেন। গুলশানের সাম্প্রতিক হামলায় জাইকা’র পদস্থ বেশ কয়েকজন কর্মকর্তা নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে তাদের নিরাপত্তা বিধানে পূর্তভবনকে নিশ্চিদ্র নিরাপত্তার আওতায় আনা হয়। মূল ফটক ছাড়া অন্য সব ফটক বন্ধ করে দেয়া হয়। পরিচয় নিশ্চিত করে মূল ফটক দিয়ে ভবনে প্রবেশ করতে দেয়া হয় কর্মরতসহ আগন্তুকদের। এমন পরিস্থিতিতে গনপূর্ত ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক আলী আকবর সরকার সরকারি নির্দেশ অমান্য করে অননুমোদিতভাবে প্রতিদিনই পূর্তভবনে বহিরাগতদের অনুপ্রবেশ ঘটাচ্ছেন। সমিতি কক্ষ এবং সংলগ্ন এলাকায় লাগানো সিসিটিভি ক্যামেরাও তিনি খুলে নিয়েছেন। এনিয়ে বেশ কয়েকবার তাকে তলব করে সতর্ক করা হয়। সর্বশেষ গত ১৩ জুলাই কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিপুল সংখ্যক বহিরাগত নিয়ে ভবনের ভেতরে সমাবশে ঘটিয়ে পুরো নিরাপত্তা ব্যবস্থাকে ভঙ্গুর করে দেন। একারণে পরদিনই তাকে শোকজ নোটিশ পাঠানো হয়। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সী স্বাক্ষরিত এই শোকজে তিনদিনের মধ্যে কারণ ব্যাখ্যা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করতে বলা হয়েছে। বিষয়টি সচিবের মাধ্যমে অবহিত করা হয়েছে গণপূর্ত মন্ত্রণালয়কেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্তভবনের নিরাপত্তা দাবি সংসদে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ