Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর কঠোর অবস্থানে জনগণ আশ্বস্ত হয়েছে -আইনমন্ত্রী

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বাংলাদেশ সব ধরনের মৌলবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে। আর জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে শেখ হাসিনা জনগণকে আশ্বস্ত করেছেন। তিনি বলেন, বর্তমান সরকার আইনের শাসন নিশ্চিত করেছে।
বঙ্গবন্ধু হত্যার বিচার ও যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমান সরকার আইনের শাসন নিশ্চিত করতে সদা সতর্ক রয়েছে। গতকাল (মঙ্গলবার) মিরপুরের বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপির) ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক ল’ ডিপার্টমেন্টের উদ্যোগে ‘হিউম্যান রাইটস ইন দ্য এজ অব ইম্পেরিয়ালিজম’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রভাবশালী রাষ্ট্রগুলো মানবাধিকার ইস্যুতে আন্তর্জাতিক যে সব চুক্তি ও কনভেনশন স্বাক্ষর করে, সেগুলোর নেপথ্যে থাকে তাদের জাতীয় স্বার্থ রক্ষার প্রচেষ্টা যা মানবাধিকার চর্চার ক্ষেত্রে একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। সাম্রাজ্যবাদী রাষ্ট্রগুলো মানবাধিকার রক্ষার নামে অন্যান্য দেশের বৈদেশিক নীতির ওপর প্রভাব বিস্তার করছে। তিনি বলেন, যে কোনো উন্নয়নের মূল লক্ষ্য হচ্ছে শিক্ষা। শিক্ষার উন্নয়নের মাধ্যমে আমরা জানতে পারি দেশে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে কি না। শিক্ষার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে যে কোনো ধরনের মানবাধিকার লঙ্ঘন রোধ করা সম্ভব বলেও মনে করেন তিনি। সঠিক শিক্ষা যে কোনো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, মানবাধিকার, মৌলিক অধিকার, আইনের শাসন, সামাজিক ন্যায়বিচারসহ জনগণের সব ধরনের অধিকার সংবিধান স্বীকৃত। এ সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর কঠোর অবস্থানে জনগণ আশ্বস্ত হয়েছে -আইনমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ