Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জীবন যাত্রার ব্যয় বাড়বে

বাজেট প্রতিক্রিয়ায় বিভিন্ন ইসলামী দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০১ এএম

প্রস্তাবিত বাজেট জীবন যাত্রার ব্যয় বাড়াবে বলে মন্তব্য করেছে বিভিন্ন ইসলামী দল। পাশাপাশি বাজেটে মানবতা উপেক্ষিত হবে বলেও দাবি করেন তারা। গতকাল এক বিবৃতিতে প্রস্তাবিত বাজেটে অর্থনৈতিক সঙ্কট উত্তরণ এবং সুষম অর্থ ব্যবস্থাপনার কোন দিক নির্দেশনা নেই বলে উল্লেখ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। দলের ভারপ্রাপ্ত সভাপতি আল্লামা শায়খ জিয়া উদ্দীন এবং মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, নতুন বাজেটে মধ্য ও নিম্নবিত্ত মানুষের জীবন যাত্রাকে আরো ব্যয়বহুল ও সঙ্কটময় করে তুলবে।
এদিকে, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা সারওয়ার কামাল আজিজী এবং মহাসচিব মাওলানা মুসা বিন ইজহার এক যুক্ত বিবৃতিতে ঘোষিত বাজেটকে জনস্বার্থ বিরোধী আখ্যা দিয়ে বলেন, এ বাজেট বাস্তবায়িত হলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির মাধ্যমে মানুষের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে উঠবে। বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে দুর্নীতিবাজদের স্বার্থ রক্ষা করা হয়েছে।

অপরদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, প্রস্তাবিত বাজেটে দেশের মানুষের স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়ার কথা। সেগুলোকে বঞ্চিত করা হয়েছে। তিনি বলেন, বাজেটে জীবন-জীবিকা ও মানবতার বিষয়টি একেবারে উপেক্ষিত হয়েছে। এছাড়া কালো টাকা সাদা করার সুযোগ দেয়া হয়েছে তা দুর্নীতিকে চলমান রাখার একটা প্রয়াস বলে মনে হচ্ছে। এ বাজেট বাস্তবতার সাথে এর কোন মিল নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী-দল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ