Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

শক্তিশালী স্থিতিশীল সমৃদ্ধ বাংলাদেশ সব দেশের জন্যই ভালো-বার্নিকাট

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, যারা মনে করছেন আমরা বাংলাদেশকে দখল করতে চাইছি- আমি সবাইকে আশ্বস্ত করতে চাই যে, শক্তিশালী স্থিতিশীল সমৃদ্ধ বাংলাদেশ শুধু বাংলাদেশের জন্যই ভালো নয়, সব দেশের জন্যই ভালো। এসময় তিনি সন্ত্রাস-জঙ্গিবাদের ইস্যুতে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র একমত বলেও জানিয়েছেন। একটি গোষ্ঠি জঙ্গিবাদকে উস্কে দিচ্ছে বলেও মন্তব্য বার্নিকাটের। গতকাল সোমবার দুপুরে নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে ‘স্ট্রং সিটি সেভ সিটি’ বিষয়ক একটি অনুষ্ঠানের আমন্ত্রণ জানাতে এলে বাংলাদেশে ইসলামিক স্টেট-এর উপস্থিতি বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বার্নিকাট এ মন্তব্য করেন।
নিরাপদ এবং শক্তিশালী নগর গড়তে বাংলাদেশকে সব ধরণের সহযোগিতা দিতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এই লক্ষ্যে রাজধানীবাসীর সুরক্ষার কথা চিন্তা করে উন্নত নগর করার বিভিন্ন সহযোগিতার কথা জানাতে মেয়র সাইদ খোকনের সঙ্গে সাক্ষাত করেন বার্নিকাট। বিশ্বের উন্নত শহরগুলোর আদলে ঢাকাকে গড়ে তুলতে খুব শিগগিরই ওয়াশিংটনে হতে যাওয়া ‘স্ট্রং সিটি সেভ সিটি’ বিষয়ক এক সম্মেলনের আমন্ত্রণও দিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়রকে। পরে তিনি জঙ্গিবাদ ইস্যুতে কথা বলেন।
বার্নিকাট বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা, তবে তাদের আন্তর্জাতিক নেটওয়ার্ক রয়েছে। জঙ্গিবাদ রোধে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ একসঙ্গে কাজ করবে। একা কোনো দেশের পক্ষে সন্ত্রাস দমনে সফলতা সম্ভব নয়।
বাংলাদেশে সাম্প্রতিক জঙ্গি হামলা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি কোনো জঙ্গিবাদকে সমর্থন করে না। তিনি আরো বলেন, যারা আমাদের প্রচেষ্টার সমালোচনা করছেন, যারা মনে করছেন আমরা বাংলাদেশকে দখল করতে চাইছি- আমি সবাইকে আশ্বস্ত করতে চাই যে, শক্তিশালী স্থিতিশীল সমৃদ্ধ বাংলাদেশ শুধু বাংলাদেশের জন্যই ভালো নয়, সব দেশের জন্যই ভালো। আমরা শুধু বাংলাদেশকে ক্লু খুঁজে বের করতে সাহায্য করতে চাই। গুলশানে হামলার পর সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর পদক্ষেপে মার্কিন যুক্তরাষ্ট্র সন্তুষ্ট। এক্ষেত্রে যে কোনো ধরনের সহায়তার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, গুলশান হামলার পর জঙ্গিবাদ দমনে বাংলাদেশ ভালো ব্যবস্থা নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গিবাদকে জিরো টলারেন্স দেখাচ্ছেন, যা প্রশংসার দাবি রাখে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে বাংলাদেশে আইএস নেই। আইএস ইস্যুতে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো মতপার্থক্য নেই।
এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, সব দেশেই এ ধরনের হামলা দেশীয় সন্ত্রাসীরা করছে। আমরা দেখছি, যারা সন্ত্রাসী কাজ করছে, তারা দেশের বাইরে থেকে আসছে না। কিছু লোক এখানকার মানুষকে এ বিষয়ে প্রভাবিত করছে। আমাদের এবং আপনাদের সরকারকে তাদের চিহ্নিত করে দমন করতে হবে। তবে একটি গোষ্ঠিকে জঙ্গিবাদে উসকে দিচ্ছে বাইরের কেউ।
কোন গোষ্ঠিকে এবং কারা উসকে দেয়ার কাজটি করছে, সে বিষয়টি অবশ্য পরিষ্কার করেননি বার্নিকাট।
পরে সৌজন্য সাক্ষাতের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর মেয়র। তিনি জানান, বার্নিকাটকে আমরা বলেছি যে, জঙ্গিবাদ ইস্যুতে সরকার সর্বোচ্চ কঠোর অবস্থানে।
সাইদ খোকন বলেন, বাংলাদেশের মানুষের মনে মৌলবাদের কোনো স্থান নেই। যেসব ঘটনা ঘটেছে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দ্রুত সময়ের মধ্যে (জঙ্গিবাদের) মূল উৎপাটন করতে সক্ষম হব। এছাড়া ধর্মীয় মৌলবাদ রুখতে বাংলাদেশ সরকার কোনো ধরনের পদক্ষেপ নিতে সময়ক্ষেপণ করছে না। এ বিষয়ে সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশে মৌলবাদের ব্যাপক উত্থান ঘটবে- এমন আশঙ্কা ছিল না, থাকবেও না। জঙ্গিবাদ-মৌলবাদমুক্ত অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকারের কথা তুলে ধরে মেয়র বলেন, এই প্রক্রিয়ায় মার্কিন রাষ্ট্রদূত আমাদের আশ্বস্ত করেছেন, তারা আমাদের সঙ্গে থাকবেন, বিশ্ব সম্প্রদায় আমাদের সঙ্গে রয়েছেন।
প্রসঙ্গত, সম্প্রতি গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে জঙ্গি হামলার ঘটনা ঘটে। আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশীয় জঙ্গিরাই হামলার ঘটনা ঘটিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শক্তিশালী স্থিতিশীল সমৃদ্ধ বাংলাদেশ সব দেশের জন্যই ভালো-বার্নিকাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ