Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মাস্টারমাইন্ডদের নাম পেয়েছি, গ্রেফতারে অভিযান চলছে-আইজিপি

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, গুলশানে হলি আর্টিজান বেকারি ও শোলাকিয়ায় ঈদের জামাতের পাশে হামলায় ব্যবহৃত অস্ত্রের উৎসের সন্ধান পাওয়া গেছে। এছাড়া যারা তরুণদের বিপথগামী করতে মাস্টারমাইন্ড হিসেবে কাজ করেছে তাদের দু’একজনের নাম পাওয়া গেছে। তাদের গ্রেফতার করতে অভিযান চলছে। গতকাল সোমবার সকালে রাজধানীর মিরপুরের পুলিশ স্টাফ কলেজে মাস্টার্স কোর্স চালুর উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
শহীদুল হক বলেন, জঙ্গিবাদ প্রতিরোধে দু’ভাবে কাজ করা হচ্ছে। একটি প্রতিরোধমূলক আর অন্যটি জনসচেতনতামূলক ব্যবস্থা। এ ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদবিরোধী সচেতনতা বৃদ্ধির জন্য নানা কর্মসূচি পালন করা হচ্ছে। যারা তরুণদের বিপথগামী করছে এমন মূলহোতাদের দু’য়েকজনের নামও পাওয়া গেছে বলে জানান আইজিপি।
তিনি বলেন, প্রতিরোধমূলক ব্যবস্থায় আইন-শৃঙ্খলা বাহিনী তথ্য সংগ্রহ করে অভিযান চালাবে। আর সচেতনতামূলক ব্যবস্থায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদবিরোধী সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করা হচ্ছে।
গুলশান হামলায় জঙ্গিরা অত্যাধুনিক অস্ত্র, বোমা ও প্রযুক্তি ব্যবহার করে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। জিম্মি পর্ব থেকে শুরু করে হত্যার পর বিদেশিদের রক্তাক্ত লাশের ছবিও ইন্টারনেটে আপলোড করে তারা। দেশের ইতিহাসে নজিরবিহীন এ হামলায় জঙ্গিদের অত্যাধুনিক অস্ত্র ও প্রযুক্তির ব্যবহার দেখে অনেকেই হতবাক হন।
এ ব্যাপারে পুলিশ প্রধান বলেন, গুলশানে যে অস্ত্র ব্যবহৃত হয়েছে তা আগেও ব্যবহার করা হয়েছে। অস্ত্র যে আধুনিক তা বলবো না। আমরা অস্ত্র এবং এর উৎসও পেয়েছি।
সাম্প্রতিক সময়ে জঙ্গি হামলার পর র‌্যাবের মতো পুলিশও কোনো তালিকা দেবে কি না জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, নিখোঁজমানেই জঙ্গি নয়। পুলিশ সকল নিখোঁজের তালিকা তৈরি করছে। সেগুলো যাচাই-বাছাই হচ্ছে। যারা জঙ্গি শুধু তাদের তালিকা আমরা প্রকাশ করবো। অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ও সিআইডি প্রধানও উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের বলেন, আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় বসুন্ধরা, শেওড়াপাড়া ও মিরপুরের তিনটি জঙ্গি আস্তানা থেকে গুরুত্বপূর্ণ আলামত উদ্ধার করা হয়েছে। ইতিমধ্যে চার সন্দেহভাজনের ছবি প্রকাশ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্টারমাইন্ডদের নাম পেয়েছি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ