Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগ এখন ইনুলীগে পরিণত হয়েছে রিজভী

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অর্থ পাচার মামলায় উচ্চ আদালতে তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে আবারো সারাদেশে বিক্ষোভ সমাবেশের কমর্সূচি ঘোষণা করেছে বিএনপি। গতকাল সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্ত নিজের দল আওয়ামী লীগ সম্পর্কে বলেছেন, আওয়ামী লীগ এখন বামলীগে পরিণত হয়েছে। আমার মনে হয় তার কথা আরো যথার্থ হতো যদি বলতেন আওয়ামী লীগ এখন ইনুলীগে পরিণত হয়েছে।
নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে রিজভী আহম্মেদ বলেন, ভোটারবিহীন সরকার কর্তৃক রাজনৈতিক প্রতিহিংসামূলকভাবে দায়েরকৃত অর্থ পাচার মামলায় বিচারিক আদালতের বেকসুর খালাসের রায় বাতিল করে বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে আগামী ২৭ জুলাই বুধবার ঢাকা মহানগরীসহ দেশব্যাপী মহানগরের থানায় থানায় ও জেলাধীন উপজেলা সদরে বিক্ষোভ-সমাবেশ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হবে। এই কর্মসূচি পালনের জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি। ওই রায়ের প্রতিবাদে গত শনিবার ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা সদরে বিক্ষোভ-সমাবেশ ও মিছিলের কেন্দ্রীয় কর্মসূচি পালন করে বিএনপি
ঘুষ হিসেবে আদায়ের পর ২০ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে করা এ মামলায় জজ আদালত ২০১৩ সালে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেককে খালাস এবং তার বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে সাত বছরের কারাদ- দিয়েছিল। ওই রায়ের বিরুদ্ধে আপিলের রায়ে হাইকোর্ট গত বৃহস্পতিবার মামুনের সাজা বহাল রেখে তারেকের খালাসের রায় বাতিল করেছে। খালেদা জিয়ার ছেলে তারেককে সাত বছরের কারাদ-ের সঙ্গে করা হয়েছে ২০ কোটি টাকা জরিমানা। মামুনের আপিল খারিজ এবং দুদকের আপিল মঞ্জুর করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার আলোচিত এ মামলার রায় ঘোষণা করে। বিএনপির অভিযোগ, আদালত সরকারের ‘ইচ্ছা পূরণে’ এই রায় দিয়েছে।
সারাদেশে নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের কথা উল্লেখ করে রুহুল কবির রিজভী বলেন, নতুন নতুন মামলা সৃষ্টি করে বিরোধী দলের নেতা-কর্মীকে দীর্ঘদিন ধরে আটকে রাখার পীড়ন নির্যাতনের এক অভিনব নিষ্ঠুর কৌশল অবলম্বন করেছে। সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ওপর গ্রেনেড হামলা মামলায় রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলায় সিলেটের নির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জ পৌর মেয়র জি কে গউসকে জড়িয়ে দীর্ঘদিন আঁটকিয়ে রাখা হয়েছে। সরকারের ঘৃন্য এই প্রতিহিংসার আমরা নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী আহম্মেদ।
তিনি বলেন, আওয়ামী লীগ এখন আর একটি রাজনৈতিক দল নয়। পথবিচ্যুৎ এই দলটি বহুত্ত্ববাদী গণতন্ত্র, সার্বভৌমত্ব, স্বাধীনতা সবকিছুকে জলাঞ্জলি দিয়েছে। দলটির প্রধান দেশের প্রধানমন্ত্রী পার্শ্ববর্তী একটি দেশের পক্ষে নিজেকে বাংলাদেশের কেয়ারটেকারে পরিণত করেছেন। দেশের বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্ত নিজের দল আওয়ামী লীগ সম্পর্কে বলেছেন, আওয়ামী লীগ এখন বামলীগে পরিণত হয়েছে। আমার মনে হয় তিনি যথার্থই বলেছেন, তবে তা আরো যথার্থ হতো যদি বলতেন আওয়ামী লীগ এখন ইনুলীগে পরিণত হয়েছে।
সংবাদ সম্মেলনে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, কেন্দ্রীয় নেতা শাম্মী আখতার, মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ এখন ইনুলীগে পরিণত হয়েছে রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ