Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরিফ-গৌছের ঘাড়ে এবার সুরঞ্জিতের গ্রেনেড!

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় প্রায় দেড় বছরের বেশি সময় ধরে কারান্তরীণ তারা। একজন সিলেট সিটি করপোরেশনের সাময়িক বহিষ্কৃত মেয়র আরিফুল হক চৌধুরী। অপরজন হবিগঞ্জ পৌরসভার সাময়িক বহিষ্কৃত মেয়র গোলাম কিবরিয়া। মামলাটির চার্জশিটভুক্ত আসামি দু’জনই। মামলার বিচার কাজ সমাপ্তের পথে। চূড়ান্ত বিচারে এই দু’বিএনপি নেতার কপালে জুটতে পারে সাজা। এর রেশ কাটতে না কাটতেই এবার দু’জনের ঘাড়ে নতুন করে সওয়ার হচ্ছেন আলোচিত আওয়ামী লীগ নেতা ও সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত!
এবার দু’জনের ঘাড়েই নতুন বোঝা হয়ে আসছে সুরঞ্জিত সেনগুপ্তের সভায় গ্রেনেড হামলার ঘটনায় দায়ের হওয়া মামলা। এক যুগ আগের এ ঘটনায় এবার আসামির তালিকাতে যুক্ত হচ্ছে কারান্তরীণ আরিফ-গৌছের নাম।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গ্রেনেড হামলায় নিহত প্রয়াত অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলা বিচারাধীন থাকাবস্থায় সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় গ্রেনেড হামলাতে আসামি করা হচ্ছে আরিফুল হক চৌধুরী ও জিকে গউছকে। ইতিমধ্যে ওই মামলায় তাদেও গ্রেফতারে আদালতে আর্জি জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা। এ ব্যাপারে আগামী ২৮ জুলাই শুনানি হওয়ার কথা রয়েছে। ২০০৪ সালের ২১ জুন দুপুরে প্রবীণ আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের নির্বাচনী এলাকা সুনামগঞ্জের দিরাই উপজেলা সদরের জগন্নাথ জিওর মন্দিরের কাছে জনসভা চলছিল। সভা চলাকালেই মঞ্চের পাশে গ্রেনেড বিস্ফোরণ ঘটে। একযুগ আগের এই ঘটনায় আরিফ-গউছ জড়িত বলে দাবি করা হচ্ছে।
আদালত সূত্রে জানা গেছে, আরিফ-গউছকে অভিযুক্ত করে তাদের গেস্খফতার দেখাতে গত ২০ জুলাই আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হবিগঞ্জ জোনের সহকারী পুলিশ সুপার বসু দত্ত চাকমা। এ আবেদনর শুনানির জন্য আদালত ২৮ জুলাই তারিখ নির্ধারণ করেছেন।
মামলা সূত্রে জানা গেছে, ২০০৬ সালের ৪ সেপ্টেম্বর হরকাতুল জিহাদের সিলেট অঞ্চলের সংগঠক শরিফ শাহেদুল আলম ওরফে বিপুল ও হাফেজ সৈয়দ নাঈম ওরফে আরিফ আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হলে তাদের স্বীকারোক্তি থেকে গ্রেনেড হামলার বিষয়টি প্রকাশ পায়। পরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মামলার অধিকতর তদন্ত করে ২০০৮ সালের ১৪ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করে।
সিআইডি পুলিশের ইন্সপেক্টর শফিকুর রহমান কর্তৃক চার্জশিটে জঙ্গি মুফতি হান্নান, তার ভাই মহিবুল্লাহ ওরফে অভি, মইনুদ্দিন ওরফে আবু জান্দাল, দেলোয়ার হোসেন ওরফে রিপন, নাজিউর রহমান ওরফে নাজু, শরীফ সাহেদুল আলম বিপুল ও হাফিজ সৈয়দ নাঈম আহমদ আরিফকে অভিযুক্ত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরিফ-গৌছের ঘাড়ে এবার সুরঞ্জিতের গ্রেনেড!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ