Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে মরুভূমি বানানোর ষড়যন্ত্র করছে ভারত : বাসদ

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

আন্তঃনদী প্রকল্প বিষয়ে সরকার নির্বিকার
স্টাফ রিপোর্টার : দেশের মানুষ বিপন্ন হলেও শাসক গোষ্ঠীর (সরকারের) নির্বিকারের সুযোগে ভারত আন্তঃনদী সংযোগ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশকে মরুভূমি বানানোর ষড়যন্ত্র করছে বলে অভিযোগ তুলেছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ-মার্কসবাদী)। গতকাল (সোমবার) দুপুরে রংপুর মহানগরীর একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ তোলা হয়।
এ সময় আগামী ২৫ থেকে ২৮ সেপ্টেম্বর ঢাকা থেকে কুড়িগ্রাম অভিমুখে রোডমার্চসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে দলটি। ভারত আন্তর্জাতিক নদী আইনের তোয়াক্কা না করে তার আগ্রাসী নীতি চালিয়ে যাচ্ছে এমন অভিযোগ তুলে ধরে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড আলমগীর হোসেন দুলাল। লিখিত বক্তব্যে তিনি বলেন, ভারত আন্তঃনদী সংযোগ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশকে মরুভূমি বানানোর চক্রান্ত করছে। দেশ ও দেশের মানুষ বিপন্ন হলেও শাসক গোষ্ঠী নির্বিকার। এখন শুধু দ্বি-পাক্ষিক আলোচনাই নয়, প্রয়োজন জনগণের ঐক্যবদ্ধ লড়াই-গণআন্দোলন এবং আন্তর্জাতিক আইনি লড়াই। গত ১৬ মে ভারতের পানি সম্পদমন্ত্রী উমা ভারতী বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন-ভারত আন্তর্জাতিক সংযোগ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে পানি প্রত্যাহার করে নিলে ভাটির দেশ হিসেবে বাংলাদেশের সব নদী পানিশূন্য হয়ে মরুভূমিতে পরিণত হবে। ফারাক্কার কারণে পদ্মা নদীর অববাহিকায় ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। এককালের নদীমাতৃক দেশের অধিকাংশ নদী আজ মৃতপ্রায়। ভারতের আগ্রাসনে বাংলাদেশ মরুভূমির দিকে ধাবিত হচ্ছে। আন্তর্জাতিক নদী আইনের তোয়াক্কা না করে তার আগ্রাসী নীতি চালিয়ে যাচ্ছে ভারত। বাংলাদেশের মানুষের বেঁচে থাকার অধিকারটুকু কেড়ে নিচ্ছে তারা। সংসদ সম্মেলন থেকে ১৭ আগস্ট দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ, আগস্ট-সেপ্টেম্বর মাসজুড়ে লিফলেট ও বুলেটিন বিতরণ, মিছিল হাটসভা, পথসভা, মতবিনিময় সভা, পদযাত্রা এবং ২৫ থেকে ২৮ সেপ্টেম্বর ঢাকা কুড়িগ্রাম রোড মার্চের কর্মসূচি সফল করার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো হয়।
সংবাদ সম্মেলনে বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য ওরায়েদুল্লা মুসা, গাইবান্ধা জেলার আহ্বায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, সদস্য সচিব কমরেড মঞ্জুর আলম মিঠু, রংপুর জেলার সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, বগুড়া জেলা সমন্বয়ক আমিনুল ইসলাম, দিনাজপুর জেলার সমন্বয়ক রেজাউল ইসলাম সবুজ, ঠাকুরগাঁও জেলার সমন্বয়ক মাহবুব আলম রুবেল, কুড়িগ্রাম জেলার সমন্বয়ক মহির উদ্দিন মহির, রাজশাহী জেলা সমন্বয়ক আতিকুর রহমান আতিক প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশকে মরুভূমি বানানোর ষড়যন্ত্র করছে ভারত : বাসদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ