Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইনকানুন করেও দুর্নীতি কমানো যাচ্ছে না : অর্থমন্ত্রী

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আইনকানুন করেও দেশে দুর্নীতি কমানো যাচ্ছে না।
গতকাল রোববার রাজধানীর হোটেল সোনারগাঁও-এ ‘বৈষম্য ও দারিদ্র্য নিরসনে বাজেট ও অন্যান্য নীতি-কাঠামোর ভূমিকা’ শীর্ষক জাতীয় সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
‘দুর্নীতি কমাতে সব ক্ষেত্রে অনলাইনে লেনদেন চালুর’ ওপর গুরুত্বারোপ করে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ১২ লাখ লোক কর প্রদান করেন। আগামী দুই বছরে করদাতার সংখ্যা ২০ লাখে উন্নীত করা হবে। এটা উচ্চাভিলাষী মনে হতে পারে। কিন্তু আমাদের এটা করতে হবে। কারণ রাজস্ব আহরণ না করা উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ বাড়ানো সম্ভব হবে না।
আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের এখানে রেমিট্যান্সের ক্ষেত্রে ১০ শতাংশ চার্জ রাখা হয়। এটা ২ শতাংশের ওপরে হওয়া উচিত নয়। সাবেক মন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি এবং মানবাধিকার-সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি) চেয়ারপারসন ডা. দীপু মনির সভাপতিত্বে জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ ফখরুল ইসলামসহ সরকারদলীয় এমপি ও নাগরিক সমাজের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটির সঞ্চালনা করেন এপিপিজিএসের সেক্রেটারি জেনারেল শিশির শীল। দেশের বৈষম্য ও দারিদ্র্য নিরসনে বাজেটে গ্রাম ও শহরের মানুষের মধ্যেকার বৈষম্য দূর করার পাশাপাশি রংপুর অঞ্চলে শিল্প-কারখানা গড়ে তুলতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেয়ার আহ্বান জানান বক্তারা। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক ড. বিনায়ক সেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনকানুন করেও দুর্নীতি কমানো যাচ্ছে না : অর্থমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ