Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবিতে ছাত্রদল নেতাকে পুলিশে দিয়েছে ছাত্রলীগ

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

তারেক রহমানের সাজার প্রতিবাদে শিক্ষাঙ্গনে ছাত্রদলের ধর্মঘট পালিত
আজ বগুড়ায় অর্ধদিবস হরতাল
স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালন করেছে ছাত্রদল। এই কর্মসূীচ ঘিরে ছাত্রদলের বেশ কিছু নেতাকর্মীকে গ্রেফতার করেছে পলিশ। কুমিল্লায় আধাবেলা হরতাল করেছে স্থানীয় ছাত্রদল। ঢাকায় ছাত্রলীগ নেতাকর্মীরা ছাত্রদল নেতাকর্মীকে বেধড়ক মারপিটের পর পুলিশে দিয়েছে।
এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ। আজ বগুড়ায় অর্ধদিবস হরতাল আহ্বান করেছে স্থানীয় ছাত্রদল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালিত হয়েছে। গতকাল রোববার সকাল ৭টার দিকে বিভিন্ন একাডেমিক ভবন, কার্জন হল, এনেক্স ভবন, মোকাররম ভবনে তালা দেয় ছাত্রদলের কর্মীরা। অন্যদিকে কলা ভবন ও সামাজিক বিজ্ঞান ভবনের তালা সমূহে সুপার গ্লু দিয়ে বন্ধ করে দেয়া হয়। ক্যাম্পাস এর বিভিন্ন জায়গায় ব্যানার, পোস্টার, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক কর্মচারীবাহী সকল বাস চলাচল বন্ধ ও সাধারণ ছাত্রছাত্রীদের ক্লাস ও পরীক্ষা বর্জনের মাধ্যমে সর্বাত্মক ধর্মঘট পালন করা হয়।
অন্যদিকে ধর্মঘটের সর্মথনে শনিবার দিবাগত রাত পৌনে ১টার দিকে কার্জন হলে পোস্টার লাগানোর সময় ছাত্রলীগের হামলায় মারাত্মক আহত হন ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের মেধাবী ছাত্র নূর আলম ভূঁইয়া ইমন।
ছাত্র ধর্মঘটের সমর্থনে ঢাবি ছাত্রদলের মিছিলের নেতৃত্বদেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক বাসার সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি তানভীর রেজা রুবেল, সিনিয়র যুগ্ম সম্পাদক মোঃ হাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবু তাহের প্রমুখ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখার নেতৃবৃন্দ কর্মসূচিতে অংশ নেয়।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল ধর্মঘটের সর্মথনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের মূলগেইট হতে শুরু করে কলেজিয়েট স্কুল অতিক্রম করে পিছনের গেইটে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি রফিকুল ইসলাম রফিক ও সাধারন সম্পাদক আসিফুর রহমান বিপ্লবের নেতৃত্বে মিছিল ও সমাবেশে স্থানীয় নেতাকর্মীরা সর্বাত্মক অংশ নেয়। কর্মসূচি চলাকালে ছাত্রদল নেতাকর্মীরা পিছনের গেইটে, বিজ্ঞান ও কলা অনুষদের বিভিন্ন বিভাগে তালা ঝুলিয়ে দেয় এছাড়াও সকাল ৬টা থেকে বিভিন্ন জায়গায় ছাত্রদলের নেতা-কমীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিবহনের আটকে দেয়।
বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রদল ধর্মঘটের সমর্থনে দুপর ১টায় রাজধানীর মালিবাগ রেলগেইট থেকে মালিবাগ বাজার পর্যন্ত বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত করেছে। মিছিলের নেতৃত্বদেন বেসরকারী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মুক্তাদির হোসেন তরু ও সাধারণ সম্পাদক মাহাতাব উদ্দিন জিমি। শতাধিক নেতাকর্মী এতে অংশ নেয়।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রদল ধর্মঘটের সমর্থনে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ১নং গেইটে বিক্ষোভ মিছিল করে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের নেতাকর্মীরা ছাত্র ধর্মঘটের অংশ হিসেবে শনিবার রাতে প্রশাসনিক ভবন ও বিভিন্ন অনুষদের মেইন গেট ও শ্রেণী কক্ষে সুপার গ্লু লাগিয়ে তালায় দিয়ে দেয়। ধর্মঘটের সমর্থনে শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞন অনুষদ, কলা ও মানবিক অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, পদার্থবিজ্ঞান ও গাণিতিক বিষয়ক অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ, প্রশাসনিক ভবন ও পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের প্রধন ফটকসহ বিভিন্ন শ্রেণীকক্ষের তালায় ‘সুপার গ্লু লাগিয়ে দেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের ছাত্রদলের নেতাকর্মীরা।
তিতুমীর কলেজ ছাত্রদল ধর্মঘটের সমর্থনে সকাল গুলশান-১ এ বিক্ষোভ মিছিল করেছে।
ঢাকা কলেজ ছাত্রদল ধর্মঘটের সমর্থনে সকাল সাড়ে ৮টায় ল্যাব এইড হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে সাইন্স ল্যাব পর্যন্ত বিক্ষোভ মিছিল করে। তেজগাঁও কলেজ ছাত্রদল ধর্মঘটের সমর্থনে রাজধানীর ফার্মগেইটে বিক্ষোভ মিছিল করেন।
কবি নজরুল সরকারী কলেজ ছাত্রদল সকাল ৯টায় কলেজের মূল গেইটে তালা দিয়ে ক্যাম্পাসে মিছিল ও সমাবেশের মাধ্যমে ছাত্র ধর্মঘট পালন করে। রাজধানীর শান্তি নগর-এ হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদল সকাল ৮টায় কলেজের মূল গেইটে তালা লাগিয়ে ছাত্র ধর্মঘট পালন।
রাজধানীর মিরপুর বাংলা কলেজে ধর্মঘটের সমর্থনে কলেজ ছাত্রদলের সভাপতি আইয়ুব আলী ও সাধারণ সম্পাদক আবুল হাসান টিটোর নেতৃত্বে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
খুলনায় ছাত্রদল নেতাকে কুপিয়ে জখম
খুলনা ব্যুরো : গতকাল সকাল ৯টায় খুলনা জেলা ও মহানগর ছাত্রদলের মিছিল-উত্তর এক সমাবেশ সরকারি আজমখান কমার্স কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।
মিছিল-উত্তর সমাবেশে সভাপতিত্ব করেন নগর ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি আব্দুল্লাহ হেল কাফি সখা। কমার্স কলেজ ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা ছাত্রদলের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক জাবির আলীর পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তৃতা করেনÑকেন্দ্রীয় ছাত্রদলের খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ। এসময়ে বক্তৃতা করেন, আব্দুল মান্নান মিস্ত্রি, মিজানুর রহমান বাবু, মোমশেদুল ইসলাম সজিব, গাজী শহিদুল ইসলাম, কেএম বেলাল হোসেন, মফিদুল ইসলাম সোহাগ, ওয়াহেদুজ্জামান সোহাগ, গোলাম মোস্তফা তুহিন, আনিস হায়দার, আজমল হোসেন লিটন, কেএম হেলাল হোসেন, আশিকুর রহমান অনিক, মাসুম বিল্লাহ, ইসতিয়াক আহমেদ ইস্তি, গিয়াস উদ্দিন, তানভির আহমেদ তনু, মহিউদ্দিন প্রিন্স, সাগর জমাদ্দার, খান ফয়সাল, তুহিন মন্ডল, এএইচ খান সাওন, সজল শেখ, শফিক আহম্মেদ, আজিজুল ইসলাম, রাজু আহমেদ ও সোহেল শেখ প্রমুখ।
এদিকে মিছিলের পরে আযমখান সরকারি কমার্স কলেজ শাখা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ও বি.কম ফাইনাল ইয়ারের ছাত্র আরিফুর রহমান আরিফকে কুপিয়ে ও পিটিয়ে জখম করেছে ছাত্রলীগের সন্ত্রাসীরা। রোববার দুপুর সাড়ে ১২টার দিকে কলেজ ক্যাম্পাসে এ হামলার ঘটনা ঘটে। গুরুতর অবস্থায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
তালা ঝুলিয়ে ধর্মঘটের ব্যর্থ চেষ্টা
ময়মনসিংহ আঞ্চলিক অফিস : ময়মনসিংহ শহরের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে চম্পট দিয়েছে ছাত্রদলের নেতা-কর্মীরা। রোববার সকালে নগরীর আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজ, মুমিনুন্নিসা কলেজ, নাসিরাবাদ কলেজ, ময়মনসিংহ কলেজসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে এমন কায়দায় ধর্মঘটের ব্যর্থ চেষ্টা চালায় এ সংগঠনটি।
বিভিন্ন কলেজ ছাত্রদলের নেতা-কর্মীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তারা বিভিন্ন কলেজে ধর্মঘট পালনের চেষ্টা করেন। এ লক্ষ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেয়া হয়।
জাবিতে তালায় ‘সুপার গ্লু’
জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শ্রেণীকক্ষের তালায় ‘সুপার গ্লু’ দিয়েছে ছাত্রদলের নেতাকর্মীরা। অর্থপাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেওয়ার প্রতিবাদে গতকাল দেশব্যাপী সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের অংশ হিসেবে শনিবার রাতে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসসহ বিভিন্ন বিভাগের শ্রেণীকক্ষের তালায় ‘সুপার গ্লু’ দেয় ছাত্রদল।
এ বিষয়ে জাবি শাখা ছাত্রদলের সহ-সভাপতি শহীদুল ইসলাম তুষার বলেন, ‘রাজনীতি থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে সরিয়ে রাখতে অবৈধ সরকারের যে রায় দিয়েছে, তা দেশের জনগণ মেনে নেয়নি। যার কারণে সাধারণ শিক্ষার্থীরা ছাত্রদলের ধর্মঘটের সমর্থনে বিভিন্ন বিভাগের শ্রেণীকক্ষে তালায় সুপার গ্লু লাগিয়ে দিয়েছে।’
রাজবাড়ী সরকারি কলেজে বিক্ষোভ
গোয়ালন্দ উপজেলা সংবাদদাতা : রাজবাড়ী সরকারি কলেজে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল।
রোববার সকাল ১১টার দিকে ছাত্রদলের উদ্যোগে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি মুক্তমঞ্চ থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবন প্রদক্ষিন করে পুনরায় মুক্তমঞ্চে এসে শেষে হয়।
বগুড়ায় আজ অর্ধদিবস হরতাল
বগুড়া অফিস : রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে হাইকোর্টে তারেক রহমানকে কারাদ-াদেশ প্রদান এবং জরিমানা করার অভিযোগ এনে এর প্রতিবাদে বগুড়ায় আজ (সোমবার) অর্ধদিবস হরতাল ডেকেছে বিএনপি। গতকাল বগুড়া জেলা বিএনপি কার্যালয়ে এক আনুষ্ঠানিক প্রেসব্রিফিং এই হরতালের ঘোষণা দেয়া হয়।
রূপগঞ্জে পাল্টাপাল্টি মিছিল
রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলায় সাজা দেয়ার প্রতিবাদে ও সাজা দেয়ার সমর্থন জানিয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ছাত্রদল ও ছাত্রলীগ নেতাকর্মীরা পাল্টাপাল্টি বিক্ষোভ মিছিল বের করেছেন। মিছিলকে কেন্দ্র করে উভয় পক্ষের মাঝেই চরম উত্তেজনা দেখা দেয়।
রোববার বেলা ১১টার দিকে উপজেলার মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গণ থেকে প্রথমে ছাত্রদল ও বেলা সাড়ে ১১টার দিকে ছাত্রলীগ নেতাকর্মীরা এ পাল্টা মিছিল বের করেন।
নেত্রকোনায় ছাত্র ধর্মঘট পালিত
নেত্রকোনা জেলা সংবাদদাতা : দেশব্যাপী সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের অংশ হিসেবে গতকাল নেত্রকোনায়ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘট পালিত হয়েছে। নেত্রকোনা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শরীফুল হাসান আরিফ ও ছাত্রনেতা খালিদ সাইফুল্লাহ মুন্নার নেতৃত্বে ছাত্রদলের নেতাকর্মীরা ধর্মঘটের সমর্থনে নেত্রকোনা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ, সরকারী মহিলা কলেজ, আবু আব্বাছ ডিগ্রী কলেজ, চন্দ্রনাথ কলেজ, মদনপুর শাহ সুলতান কলেজ, আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়, নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও দত্ত উচ্চ বিদ্যালয়ের গেইটে ধর্মঘটের পোস্টার লাগিয়ে তালা ঝুলিয়ে দেয়। এছাড়া তারা কলেজের সামনে পুলিশের চোখ ফাঁকি দিয়ে ধর্মঘটের সমর্থনে ঝটিকা মিছিল বের করে।
রাবিতে ধর্মঘটের প্রভাব পড়েনি
রাবি রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ডাকা ধর্মঘটের কোনো প্রভাব নেই। রোববার ধর্মঘটে ক্যাম্পাসের সকল বিভাগের ক্লাস-পরীক্ষা স্বাভাবিক ছিল। এছাড়া বিশ্ববিদ্যালয় পরিবহনগুলো যথা সময়ে বিভিন্ন রুটে চলাচল করে।
সরেজমিনে দেখা যায়, ছাত্রদল ধর্মঘটের ডাক দিলেও বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগেই ক্লাস-পরীক্ষা স্বাভাবিক ছিল। ক্যাম্পাসের বিভিন্ন চত্বরগুলোতে শিক্ষার্থীদের সরব উপস্থিতি দেখা যায়। অন্যদিকে ধর্মঘট সফল করতে ক্যাম্পাসে নেতাকর্মীদের কোন তৎপরতা ছিল লক্ষ্য করা যায়নি। এমনকি কাউকে ক্যাম্পাসে দেখা যায়নি। ফলে ক্যাম্পাসের সব কিছুই স্বাভাবিক ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবিতে ছাত্রদল নেতাকে পুলিশে দিয়েছে ছাত্রলীগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ