Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হজযাত্রী ভিসা লজমেন্ট কার্যক্রম পুরোদমে চলছে

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

৪ আগস্ট বিমান ও ৫ আগস্ট সাউদিয়ার প্রথম হজ ফ্লাইট
শামসুল ইসলাম : হজযাত্রীদের ভিসা লজমেন্টের কার্যক্রম পুরোদমে চলছে। গতকাল পর্যন্ত সরকারি ৪ হাজার ৫৫৩ জন ও বেসরকারি ১১ হাজার ৮৫২ জন হজযাত্রীর ভিসা লজমেন্ট সম্পন্ন হয়েছে। প্রতি দিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত হাজী ক্যাম্পে হজ এজেন্সির মালিক-প্রতিনিধিরা ভিসা লজমেন্ট করতে শত শত পাসপোর্ট নিয়ে জড়ো হচ্ছেন। হজ ফ্লাইট শুরুর আর মাত্র অল্প ক’দিন বাকি। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী হজ পালন করতে সউদী আরবে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ২০০ জন বাকি সব বেসরকারি ব্যবস্থায় হজে যাবেন। মক্কা-মদিনার বাড়ি ভাড়ার নাম্বার, মক্তব নাম্বার এখনো না পাওয়ায় গতকাল রোববার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার ৪৪৫ জন হজযাত্রীর মোফা আনার জন্য সউদী হজ মন্ত্রণালয়ে তথ্যাদি প্রেরণ করা সম্ভব হয়নি। ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ হজযাত্রীদের হজ ভিসা ইস্যুর লক্ষ্যে সব প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পন্ন করেছে। সউদী সরকারের ই-হজ সিস্টেম অনুযায়ী হজযাত্রীদের মোফা আনতে হলে মক্কা-মদিনায় বাড়ির নাম্বার ও মক্তব নাম্বার সংগ্রহ করা বাধ্যতামূলক। হাজী ক্যাম্পে সরকার নিয়োগকৃত আইটি বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও ও সাবেক পরিচালক হজ (উপ-সচিব) বজলুল হক বিশ্বাস গতকাল এ তথ্য জানিয়েছেন। মোফা আনা সম্ভব না হওয়ায় ঢাকাস্থ সউদী দূতাবাসে হজ ভিসার জন্য সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পাসপোর্ট পাঠানো সম্ভব হয়নি।
গতকাল আশকোনাস্থ হাজী ক্যাম্পে সরেজমিন দেখা গেছে, হাজী ক্যাম্প ধোয়ামোছার কাজ মন্থর গতিতে চলছে। হাজী ক্যাম্পে পরিচালক হজ-এর অফিসের সামনে কয়েকটি ফুলের টব স্থাপন ছাড়া অন্যান্য কাজের অগ্রগতি লক্ষ করা যায়নি। হাজী ক্যাম্পের টয়লেটগুলো নোংরা ব্যবহারের অনুপযোগী হয়ে রয়েছে। ফুটপাথের দোকানপাট উচ্ছেদ করা হয়নি। হাজী ক্যাম্পের বৃহৎ মসজিদে প্রচ- গরমের সময়ে হজ মৌসুমে এসি (শীতাতপ) স্থাপনের কাজ গত দু’বছরেও শুরু করা সম্ভব হয়নি। এ নিয়ে কারো মাথা ব্যথ্যাও নেই। হাজী ক্যাম্পের মসজিদে হজযাত্রীদের সুবিধার্থে এসি স্থাপনের জন্য দু’বছর আগে অর্থ বরাদ্দের জন্য পরিচালক হজ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাব উত্থাপন করলে তা অদ্যাবধি আমলে নেয়া হয়নি। হজ অফিসে পরিচালক হজ (উপ-সচিব) ড. আবু সালেহ মোস্তফা কামালকে গতকাল পাওয়া যায়নি। হজ অফিসের সহকারী হজ অফিসার আব্দুর রহিম জানান, স্যার (পরিচালক হজ) অফিসের বাইরে মিটিংয়ে রয়েছেন। আগামী ৪ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট ও ৫ আগস্ট সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগের কথা। আগামী ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনাস্থ হাজী ক্যাম্পে হজ ব্যবস্থাপনা কার্যক্রম (২০১৬) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী ভিসা লজমেন্ট কার্যক্রম পুরোদমে চলছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ