Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাকুয়াকালচার খাতে ৬০ ভাগ আমিষের চাহিদা পূরণ

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ মৎস্য বিশেষ করে অ্যাকুয়াকালচার খাতে উল্লেখযোগ্য উন্নতি করেছে। ১৬ কোটি জনসংখ্যার এই দেশে ৬০ ভাগ আমিষের চাহিদা পূরণ হয় এই খাত থেকে। সেইসঙ্গে মাছ রফতানি করে বৈদেশিক মুদ্রা আয়ের সঙ্গে সঙ্গে বহু লোকের কর্মসংস্থান হয়েছে। বৃহস্পতিবার মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক কর্মশালায় এমন কথা উঠে আসে। অ্যাকুয়াকালচার খাতের সব স্তরে খাদ্য নিরাপত্তা এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ওপর এ কর্মশালার আয়োজন করা হয়।
মৎস্য এবং প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ সায়েদুল হক অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন। মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বাংলাদেশ শ্রিম্প অ্যান্ড ফিশ ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে। সুইসকন্ট্রাক্ট ক্যাটালিস্টের সহযোগিতায় অগ্রি-বিজনেস ট্রেড কম্পিটিটিভনেস প্রজেক্টের (এটিসি-পি) অধীনে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল এ কর্মশালার আয়োজন করে। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সরকার মৎস্য এবং অ্যাকুয়াকালচারসহ অর্থনীতির সব খাতে খাদ্য নিরাপত্তা নিরাপত্তার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। ২০১৮ সালের মধ্যে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। কর্মশালায় মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ বলেন, মৎস্য এবং অ্যাকুয়াকালচার খাতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে তার অধিদপ্তর বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর ফলে এ খাত ভবিষ্যতে আরো শক্তিশালী হবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিএসএফএফের পক্ষ থেকে রাষ্ট্রদূত (অব.) লিয়াকত আলী অ্যাকুয়াকালচার খাতের খাদ্যসংশ্লিষ্ট সকল ইস্যুর নিরাপত্তা বিধানে বিএসএফএফের গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা, বিজনেস প্রমোশন কাউন্সিল এর সমন্বয়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফকির ফিরোজ আহমেদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিত্য রঞ্জন বিশ্বাস, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটোনারি প্যাথলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ হাবিবুর রহমান, বিএসএফএফের আন্তর্জাতিক পরামর্শক ফাতিমা ফেরদৌস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাকুয়াকালচার খাতে ৬০ ভাগ আমিষের চাহিদা পূরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ